আয়াক্স ছেড়ে চলে যাচ্ছেন

আয়াক্স ছেড়ে চলে যাচ্ছেন দলের একের পর এক তরুণ তারকা খেলোয়াড়রা।

ডাচ ফুটবল লিগ (এ্যারেডিভাইস) এর সবচেয়ে সফল ক্লাব এএফসি আয়াক্স । সর্বশেষ ২০২১/২০২২ মৌসুমে শিরোপা জেতার মাধ্যমে মোট ৩৬ বার ডাচ লিগ জিতেছে আয়াক্স

উয়েফা চ্যাম্পিয়ন্স লিগেও দেখিয়েছিল অসাধারণ পার্ফমরম্যান্স। গ্রুপ পর্বের সব ম্যাচ জিতে কোয়ালিফাই করে চ্যাম্পিয়ন্স লিগের রাউন্ড অফ ১৬ এর জন্য। কিন্তু, রাউন্ড অফ ১৬’তে ভালো খেলা উপহার দিয়েও ২ লেগের অ্যাগ্রিগেটে ২-৩ গোলে এসএল বেনফিকার থেকে হারলে বিদায় নিতে হয়।

আর, ডাচ লিগে ৩৪ ম্যাচে ২৬ জয়ে টানা চতুর্থবারের মতো শিরোপা ঘরে তুলে নেয় আয়াক্স। দলের এই সাফল্যের পিছনে ছিল কোচ এবং খেলোয়াড়দের দারুণ পার্মরম্যান্স।

মৌসুম শেষে এখন চলছে গ্রীষ্মকালীন দলবদল। এই গ্রীষ্মকালীন দলবদলে দল ছেড়ে চলে যাচ্ছেন আয়াক্সের একের পর এক তারকা ফুটবলাররা। ইতোমধ্যে, দল ছেড়ে চলে গেছেন রায়ান গ্রাভেনবার্চ, আন্দ্রে ওনানা, নোসাইর মাজরো, সেবাস্তিয়ান হালার, দানিলোসহ আরও কয়েকজন তরুণ খেলোয়াড়।

এছাড়াও, নতুন মৌসুমে ম্যানচেস্টার ইউনাইটেডের কোচ হিসেবে যোগ দিতে দল ছেড়েছেন সবেক কোচ এরিক ট্যান হেগ। গত মৌসুম শেষ হওয়ার প্রায় শেষ দিকেই নিশ্চিত হয় যে দলের কোচ এরিক ট্যান হেগ নতুন মৌসুমে আর থাকছেন না। 

আয়াক্স থেকে ২০ মিলিয়ন ইউরো এবং ৫ মিলিয়ন ইউরো এ্যাড অন্সে ২০২৭ সাল পর্যন্ত রায়ান গ্রাভেনবার্চ এবং ফ্রি ট্রান্সফারে ২০২৬ সাল পর্যন্ত নোসাইর মাজরো বায়ার্ন মিউনিখে যোগ দিয়েছেন।

আবার, আয়াক্স থেকে ফ্রি ট্রান্সফারে ৫ বছরের জন্য ইতালিয়ান ক্লাব ইন্টার মিলানে যোগ দিয়েছেন আন্দ্রে ওনানা। অপরদিকে, ২১/২২ মৌসুমে আয়াক্সের হয়ে এ্যারেডিভাইস এবং চ্যাম্পিয়ন্স লিগে সবচেয়ে সফল খেলোয়াড় সেবাস্তিয়ান হালারও ৩৫ মিলিয়ন ইউরোতে দল ছেড়ে ২০২৬ সাল পর্যন্ত বরুশিয়া ডর্টমুন্ডে যোগ দিয়েছেন।

সেই মৌসুমেই দ্যা জিউসদের হয়ে এ্যারেডিভাইসে সবচেয়ে বেশি ২১ গোল এবং চ্যাম্পয়িন্স লিগের তৃতীয় সর্বোচ্চ ১১ গোল করেছিলেন এই আইভোরিয়ান তারকা।

আয়াক্স ছেড়ে চলে যাচ্ছেনঃ গ্রীষ্মকালীন দলবদলের এই উইন্ডোতে এখন পর্যন্ত কোচ এবং লোনে ২ জন খেলোয়াড়সহ মোট ১১ জন খেলোয়াড় দল ছেড়ে চলে গেছেন।

দলের আরও কয়েকজন খেলোয়াড়েরও রয়েছে দল ছেড়ে চলে যাওয়ার গুঞ্জন। দলের আর্জেন্টাইন ডিফেন্ডার লিসান্দ্রো মার্টিনেজ দল ছাড়বেন এটা প্রায় নিশ্চিত। তাকে নিতে আগ্রহী ইংলিশ ক্লাব আর্সেনাল এবং ম্যানচেস্টার ইউনাইটেড। এই দুই দলের যেকোনো একটির সাথে খুব শীঘ্রই তার চুক্তি হতে পারে।

এছাড়াও, ক্লাব ছেড়ে চলে যেতে পারেন দলের ব্রাজিলিয়ান তারকা অ্যান্টনি। তাকে দলে নিতে আগ্রহ প্রকাশ করেছেন ম্যানচেস্টার ইউনাইটেডের নতুন কোচ এবং আয়াক্সের সাবেক কোচ এরিক ট্যান হেগ। দলের আরেক আর্জেন্টাইন ডিফেন্ডার নিকোলাস থাগলিয়াফিকোও দল ছেড়ে চলে যেতে পারেন যদি তিনি ক্লাবের সাথে তার চুক্তির মেয়াদ নবায়ন না করেন। তাকে নিতে আগ্রহ প্রকাশ করেছে স্প্যানিশ ক্লাব বার্সেলোনা।

এতোজন খেলোয়াড় ক্লাব ছাড়ার পাশাপাশি আরও কয়েকজন খেলোয়াড়দের দল ছাড়ার সম্ভাবনা থাকার পরও এখন পর্যন্ত শুধুমাত্র একজন তরুণ তারকা ফুটবলার নাসি উনুভারকে দলে নিয়েছে ডাচ লিগের এই সফলতম ক্লাবটি। 

নতুন তারকা খেলোয়াড় গড়ার এই ক্লাবটি থেকে এতোজন খেলোয়াড়ের ট্রান্সফার এইবারই প্রথম নয়। ২০১৮/২০১৯ মৌসুমে সকলকে দারুণ খেলা উপহার দিয়ে উয়েফা চ্যাম্পয়িন্স লিগের রাউন্ড অফ ১৬’তে রিয়াল মাদ্রিদ এবং কোয়ার্টার ফাইনালে জুভেন্টাসের মতো পরাশক্তিদেরকে হারিয়ে সেমিফাইনালে উঠেছিল দ্যা জিউসরা।

সেমিফাইনালে টটেনহ্যাম হর্টস্পারের সাথে দুই লেগ মিলে ৩-৩ গোলে ড্র করলেও এ্যাওয়ে গোলের ফলে সেমিফাইনাল থেকে হেরে বিদায় নিতে হয়।

সেবারের দলের দূর্দান্ত সাফল্যের পিছনে ছিলেন ডাচ কোচ এরিক ট্যান হেগ এবং মাত্যাসিজ ডি লিট, হাকিম জিয়েক, ফ্রাঙ্কি ডিয়ং, ডনি ভ্যান ডি বিক এর মতো খেলোয়াড়রা। ১৮/১৯ মৌসুম শেষে তারা সকলেই দল ছেড়ে বড় বড় সব ক্লাবে যোগ দিয়েছিলেন।

সবধরনের অর্গানিক ফুড, ২০০+ আয়ুর্বেদ ঔষধ ও খেলার সামগ্রী ঘরে বসেই অর্ডার করুন হেলদি-স্পোর্টস শপ থেকে- https://shop.healthd-sports.com

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top
Scroll to Top