ইংল্যান্ড ফুটবল দল

নিজেদের দ্বিতীয় শিরোপা জয়ের লক্ষ্যে বিশ্বকাপকে সামনে রেখে কাতার পৌঁছেছে ইংল্যান্ড ফুটবল দল!

দরজায় কড়া নাড়ছে ফিফা বিশ্বকাপ ২০২২। প্রথমবারের মতো এই বিশ্বকাপের আয়োজক হিসেবে দেখা যাবে এশিয়ার অন্যতম ধনী দেশ কাতারকে। যেখানে অংশগ্রহণ করছে বিশ্বের অন্যতম সব বড় বড় দলগুলো।

আর এই বিশ্বকাপে ১৬তম বারের মতো অংশ নিতে চলেছে এখন পর্যন্ত শুধুমাত্র একবার শিরোপার দেখা পাওয়া দল ইংল্যান্ড। কোচ গ্যারেথ সাউথগেটের অধীনে নিজেদের দ্বিতীয় শিরোপা ঘরে তোলার জন্যে ইতিমধ্যে কাতার পৌঁছেছে দলটি।

বিশ্বকাপের জন্য গত ১০ নভেম্বর ২৬ সদস্যের দল ঘোষণা করেন কোচ গ্যারেথ সাউথগেট। ২০১৮ বিশ্বকাপের ন্যায় এবারও দলকে নেতৃত্ব দিবেন স্ট্রাইকার হ্যারি কেইন। আসরে পূর্ণ শক্তির দল পেলেও ইনজুরির জন্য এবারের বিশ্বকাপে দেখা যাবে না দুই ডিফেন্ডার বেন চিলওয়েল ও রিসি জেমসকে। অন্যদিকে, প্রথমবারের মতো বিশ্বকাপ দলে জায়গা পেয়েছেন জেমস ম্যাডিনসন। 

ফিফা বিশ্বকাপে থ্রি লায়ন্সের সবচেয়ে সেরা সাফল্য ১৯৬৬ সালের শিরোপা জয়। এরপর বিশ্বকাপের পরবর্তী ১০টি আসরে অংশগ্রহণ করলেও আর শিরোপার মুখ দেখা হয়নি। যেখানে দলটির সবচেয়ে ভালো ফল ছিল ২০১৮ ও ১৯৯০ আসরের বিশ্বকাপে চতুর্থ স্থান অর্জন করা। তাই, এবারের বিশ্বকাপে ভালো কিছু করার জন্য দৃঢ় প্রত্যয়ি পুরো দল।

এবারের বিশ্বকাপে গ্রুপ বি’তে ইংল্যান্ডের প্রতিপক্ষ ইরান, যুক্তরাষ্ট্র ও ওয়েলস। বিশ্বকাপ শুরুর পরেরদিনই নিজেদের প্রথম ম্যাচে ২১ নভেম্বর ইরানের বিপক্ষে মাঠে নামবে দলটি। এরপর আগামী ২৫ ও ২৯ নভেম্বর যথাক্রমে যুক্তরাষ্ট্র ও ওয়েলসের বিপক্ষে মুখোমুখি হবে সাদা জার্সিধারীরা।
ইংল্যান্ড স্কোয়াড: হ্যারি কেইন (অধিনায়ক), জর্ডান পিকফোর্ড, নিক পোপ, অ্যারন রাম্সদাল, কাইল ওয়াকার, লুক শ, জন স্টোন্স, হ্যারি মাগুয়াইর, কাইরান ট্রিপিয়ার, এরিক ডায়ার, কনর কোডি, ট্রেন্ট আলেক্সান্ডার আর্নল্ড, বেন হোয়াইট, ডেকলান রাইস,

জর্ডান হেন্ডারসন, কেলভিন ফিলিপ্স, ম্যাসন মাউন্ট, ইয়ুদে বেলিংহাম, কনর গালাগ্যার, জ্যাক গ্রিলিশ, হ্যারি কেইন, রাহিম স্টার্লিং, মার্কাস রাশফোর্ড, বুকায়ো সাকা, ফিল ফোডেন, ক্যাল্লাম উইলসন, জেমস ম্যাডিনসন।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top
Scroll to Top