উয়েফা চ্যাম্পিন্স লিগ

অনুষ্ঠিত হয়েছে উয়েফা চ্যাম্পিন্স লিগ ড্র! বিগ ম্যাচে মুখোমুখি হবে রিয়াল মাদ্রিদ-লিভারপুল এবং বায়ার্ন মিউনিখ-পিএসজি!

আজ ৭ নভেম্বর বাংলাদেশ সময় বিকাল ৫:০০ টায় সুইজারল্যান্ডের নিয়নে অনুষ্ঠিত হয়েছে উয়েফা চ্যাম্পিয়ন্স লিগের শেষ ১৬’র ড্র। যেখানে শেষ ১৬’র ভাগ্য নির্ধারণ হয়েছে ইউরোপের বড় বড় দলগুলোর। যার মধ্যে রয়েছে ডিফেন্ডিং চ্যাম্পিয়ন রিয়াল মাদ্রিদ ছাড়াও বায়ার্ন মিউনিখ, এসি মিলান, ম্যানচেস্টার সিটি, চেলসি ও লিভারপুলের মতো সাবেক শিরোপাজয়ী দলগুলো। 

রিয়াল মাদ্রিদ – লিভারপুল: নকআউট রাউন্ডের সবচেয়ে আকর্ষণীয় ম্যাচ হতে যাচ্ছে ২০১৭-১৮ মৌসুম ও গত আসরের দুই ফাইনালিস্ট রিয়াল মাদ্রিদ ও লিভারপুলের মধ্যেকার ম্যাচ। যেখানে রিয়াল মাদ্রিদের সামনে রয়েছে আরও একবার লিভারপুলকে হারিয়ে শিরোপা জয়ের দিকে এগিয়ে যাওয়া এবং অন্যদিকে লিভারপুলের জন্য ম্যাচটি হতে চলেছে ২০১৭-১৮ ও গত আসরের ফাইনালের প্রতিশোধসরূপ। রিয়াল মাদ্রিদের বিপক্ষে লিভারপুল শেষ জয়ের দেখা পেয়েছিল ২০০৯ সালের উয়েফা চ্যাম্পিয়ন্স লিগে।

বায়ার্ন মিউনিখ – পিএসজি: রাউন্ড অফ ১৬’র আরও একটি রোমাঞ্চকর ম্যাচ হতে যাচ্ছে গতবারের জার্মান লিগ চ্যাম্পিয়ন বায়ার্ন মিউনিখ বনাম ফরাসি লিগ চ্যাম্পিয়ন পিএসজি। চ্যাম্পিয়ন্স লিগে বায়ার্ন মিউনিখ ৬টি শিরোপার মুখ দেখলেও এখনো পর্যন্ত শিরোপা ঘরে তোলা হয়নি লা পারিসিয়ানদের।

শক্তিশালী দল গড়েও গতবার রিয়াল মাদ্রিদের কাছে হেরে বাদ হতে হয় পিএসজিকে। অন্যদিকে, ইন্টার মিলান ও বার্সেলোনাকে টপকে এবারের আসরে নিজেদের গ্রুপের চ্যাম্পিয়ন হিসেবে পরের রাউন্ড নিশ্চিত করে বাভারিয়ানরা। যেখানে তাদের সাথে রয়েছে ২০১৯-২০ আসরের ফাইনালে পিএসজিকে হারিয়ে শিরোপা জয়ের সুখস্মৃতি।

বরুশিয়া ডর্টমুন্ড – চেলসি: নতুন কোচ গ্রাহাম পটারের অধীনে চ্যাম্পিয়ন্স লিগের শেষ ১৬ তে উঠেছে চেলসি যেখানে তাদের প্রতিপক্ষ বরুশিয়া ডর্টমুন্ড। গ্রুপে নিজেদের প্রথম ম্যাচে হার ও শিরোপাজয়ী সাবেক কোচ থমাস টুখেলের বিদায়ের পর শেষ ১৬ নিয়ে কিছুটা হলেও চিন্তিত ছিল চেলসি।

কিন্তু, গ্রাহাম পটারের অধীনে ভালোভাবেই গ্রুপ পর্ব পার করে ব্লু’রা। অন্যদিকে, সেভিয়াকে টপকে গ্রুপ রানার্সআপ হিসেবে পরের রাউন্ডে জায়গা করে নেয় বুন্দেসলিগায় টেবিলের চতুর্থ স্থানে থাকা বরুশিয়া ডর্টমুন্ড।

এসি মিলান – টটেনহাম হটস্পার: ২০১০-১১ চ্যাম্পিয়ন্স লিগের পর আরও একবার এসি মিলানের মুখোমুখি হতে যাচ্ছে টটেনহাম হটস্পার। শেষ ম্যাচডেতে এসে মার্শেইকে ২-১ গোলে হারিয়ে রাউন্ড অফ ১৬ নিশ্চিত করে অ্যান্তোনিও কন্তের দল।

অন্যদিকে, সাল্জবুর্গকে নিজেদের গ্রুপের শেষ ম্যাচে ৪-০ গোলে হারায় গতবারের সিরি আ চ্যাম্পিয়ন্সরা, শীর্ষস্থান দখল করতে ব্যর্থ হলেও ঠিকই পরের রাউন্ড নিশ্চিত করে ৭ বারের চ্যাম্পিয়ন্সরা।

ম্যানচেস্টার সিটি – আর.বি লিপজিগ: আর্লিং হালান্ডের অসাধারণ সব পার্ফম্যান্সের পর এবারের আসরের অন্যতম ফেভারিট দল হিসেবে শেষ ১৬’তে পা রেখেছে ম্যানচেস্টার সিটি। কোনো পরাজয় ছাড়াই গ্রুপ পর্ব পার করার পর নিজেদের প্রথম শিরোপা জয়ের জন্য এগিয়ে যাচ্ছে ম্যানচেস্টার সিটি।

যেখানে শেষ ১৬’তে ম্যানচেস্টার সিটির প্রতিপক্ষ হিসেবে থাকছে জার্মান ক্লাব আর.বি লিপজিগ। গ্রুপ পর্বে রিয়াল মাদ্রিদের মতো দলকে হারানোই ম্যানচেস্টার সিটির বিপক্ষে ম্যাচের জন্য বাড়তি আত্নবিশ্বাসী আর.বি লিপজিগ। গত আসরের গ্রুপ পর্বে শেষ দেখা হয়েছিল দুই দলের যেখানে উভয় দলেরই রয়েছে একটি করে জয়।

ইন্টার মিলান – পোর্তো: বার্সেলোনার মতো দলকে হারিয়ে নিজেদের গ্রুপের দ্বিতীয় দল হিসেবে প্লে অফসে জায়গা করে নেয় ইন্টার মিলান। অন্যদিকে, অ্যাটলেটিকো মাদ্রিদকে গ্রুপ পর্ব থেকে বিদায় করে দিয়ে প্লে অফ নিশ্চিত করেছে পর্তুগিজ দল পোর্তো। 

নাপোলি – ফ্রাঙ্কফুর্ট: গ্রুপ পর্বে নিজেদের প্রথম ম্যাচেই লিভারপুলকে হারিয়ে আসরে চমক সৃষ্টি করে নাপোলি। এরপর, রেঞ্জার্স ও এরিডিভাইস চ্যাম্পিয়ন আয়াক্সকে হারিয়ে রাউন্ড অফ ১৬ অনেকটা নিশ্চিত করে ফেলে নাপোলি।

অন্যদিকে, ১৯৫৯-৬০ মৌসুমের ইউরোপিয়ান কাপে (বর্তমানে উয়েফা চ্যাম্পিয়ন্স লিগ) রানার্সআপ হওয়ার পর এবারই প্রথম চ্যাম্পিয়ন্স লিগে নিজেদের অভিষেক হয় ফ্রাঙ্কফুর্টের। যেখানে গ্রুপ পর্ব পেরিয়ে পরের রাউন্ড নিশ্চিত করে দলটি।

বেনফিকা – ক্লাব ব্রুগা: পিএসজি ও জুভেন্টাসকে পেছনে ফেলে গ্রুপ চ্যাম্পিয়ন হিসেবে টানা দ্বিতীয়বারের মতো প্লে অফ নিশ্চিত করে এস.এল বেনফিকা। এবারের লিগে এখন পর্যন্ত অপরাজিত দলগুলোর একটিও বেনফিকা।

আবার, পোর্তোর সাথে একই গ্রুপ থেকে পরের পর্বের জন্য কোয়ালিফাই করেছে বেলজিয়ান লিগ থেকে অংশগ্রহণ করা এখন পর্যন্ত একমাত্র দল ক্লাব ব্রুগা। ১৯৭৮ সালের ইউরোপিয়ান কাপের ফাইনালে হারের পর এবারই প্রথমবার উয়েফা চ্যাম্পিয়ন্স লিগের নকআউট নিশ্চিত করেছে ক্লাব ব্রুগা।

উল্লেখ্য, রাউন্ড অফ ১৬’র প্রথম লেগ অনুষ্ঠিত হবে ১৪-২২ ফেব্রুয়ারি ২০২৩ এবং দ্বিতীয় লেগ অনুষ্ঠিত হবে ৭-১৫ মার্চ ২০২৩। সবগুলো ম্যাচই শুরু হবে বাংলাদেশ সময় রাত ২:০০ টায়।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top
Scroll to Top