এশিয়া কাপ থেকে বাদ পড়লো বাংলাদেশ

শ্রীলঙ্কার কাছে হেরে এশিয়া কাপ থেকে বাদ পড়লো বাংলাদেশ!

এশিয়া কাপের পঞ্চম ম্যাচে আজ মুখোমুখি হয়েছিল শ্রীলঙ্কা ও বাংলাদেশ। বাংলাদেশ ও শ্রীলঙ্কা দু’দলেরই আজকে দ্বিতীয় ম্যাচ ছিল। দুই দলই আফগানিস্থানের বিপক্ষে হেরেছে। তাই যে দল হারবে গ্রুপ পর্ব থেকেই তাদের বিদায় নিতে হবে। 

টসে জিতে প্রথমে বল করার সিদ্ধান্ত নেয় শ্রীলঙ্কা। বাংলাদেশের পক্ষে ওপেনিং এ নামে সাব্বির রহমান ও মেহেদী হাসান মিরাজ। অনেকদিন পর দলে জায়গা পেয়েছে সাব্বির। তবে আজও দর্শকদের হতাশ করেছেন সাব্বির। 

দলীয় ১৯ রানে মাত্র ৫ রান নিয়ে সাজঘরে ফিরে সাব্বির। দ্বিতীয় উইকেটে মাঠে নামে সাকিব আল হাসান। সাকিব থিতু হওয়ার চেষ্টায় থাকলে দলকে এগিয়ে নিতে থাকে মেহেদী হাসান মিরাজ। 

পাওয়ার প্লেতে লঙ্কান বোলারদের দিশেহারা করে দিয়েছিল মিরাজ। তার ঝড়ো ব্যাটিংয়ে পাওয়ার প্লে শেষে বাংলাদেশের সংগ্রহ দাঁড়ায় ১ উইকেটে ৫৫ রান। 

পাওয়ার প্লে শেষে মিরাজের ইনিংসও শেষ হয়। পাওয়ার প্লের পরের ওভারেই ওয়ানিন্দু হাসারাঙ্গার বলে বোল্ড আউট হয়ে সাজঘরে ফিরে মিরাজ। ২৬ বলে ৩৮ রানের ইনিংস খেলে মিরাজ বিদায় নিলে রান তোলায় মনোযোগ দেয় সাকিব আল হাসান। 

আর মিরাজের পর মাঠে নেমে শীঘ্রই বিদায় নেয় মুশফিকুর রহিম। ৫ বলে ৪ রান করে চামিকা করুনারত্নের বলে উইকেট কিপার কুশল মেন্ডিসের হাত বন্দি হয়ে সাজঘরে ফিরে মুশফিক। মুশফিকের পর আফিফ নেমে দলকে নিয়ে যায় বড় সংগ্রহের দিকে। 

সাকিব ও আফিফের অসাধারণ ব্যাটিংয়ে স্কোর বাড়তে থাকে দ্রুত। তবে খুব বেশীক্ষণ স্থায়ী হয়নি তাদের জুটি। সাকিবকে বোল্ড করে তাদের জুটি ভাঙে থিকসানা।

সাকিবের পরে মাহমুদউল্লাহ রিয়াদকে নিয়ে এগোতে থাকে আফিফ। তাদের অসাধারণ জুটিতে বাংলাদেশের বড় স্কোর নিশ্চিত হয়ে গেলে আউট হয় আফিফ হোসেন। ২২ বলে ৩৯ রানের এক অসাধারণ ইনিংস খেলে দিলশান মাদুশঙ্কার বলে উড়িয়ে মারতে গিয়ে হাসারাঙ্গার হাত বন্দি হয়ে ফিরতে হয় আফিফকে। 

আফিফ ফেরার পরের ওভারেই হাসারাঙ্গাকে উড়িয়ে মারতে গিয়ে দিমুথ করুনারত্নের হাত বন্দি হন মাহমুদউল্লাহ রিয়াদ। ২২ বলে ২৭ রানের ইনিংস খেলে বিদায় নেয় রিয়াদ। শেষ দিকে শ্রীলঙ্কার বোলারদের উপরে চড়াও হয়েছিলেন মোসাদ্দেক হোসেন সৈকত ও তাসকিন আহমেদ। আসিথার এক ওভারে ১৭ রান তুলেন তারা দু’জনে। 

তাদের ঝড়ে নির্ধারিত ২০ ওভার শেষে ৭ উইকেট হারিয়ে বাংলাদেশের সংগ্রহ দাঁড়ায় ১৮৩ রান। ৯ বলে ২৪ রান করে অপরাজিত ছিল মোসাদ্দেক হোসেন অপর প্রান্তে ৬ বলে ১১ রান করে অপরাজিত ছিল তাসকিন আহমেদ। শ্রীলঙ্কার পক্ষে দু’টি করে উইকেট শিকার করেছে  হাসারাঙ্গা ও করুনারত্নে। 

১৮৪ রানের টার্গেট নিয়ে মাঠে নামে শ্রীলঙ্কা। ওপেনিং এ মাঠে নামে পাথুম নিশানকা ও কুশাল মেন্ডিস। আস্তে ধীরে শুরু করলেও শীঘ্রই রান আগিয়ে নিতে শুরু করে দুই ওপেনার। বাংলাদেশের পক্ষে প্রথম উইকেট পায় এবাদত হোসেন। ১৯ বলে ২০ রান করে এবাদতের বলে মুস্তাফিজের হাত বন্দি হয়ে সাজঘরে ফিরে নিশানকা। একই ওভারে আরেকটি উইকেট তুলে নেয় এবাদত। 

এক প্রান্ত মেন্ডিস আগলে রাখলেও অপর প্রান্তে নিয়মতি উইকেট পড়তে থাকে শ্রীলঙ্কার। পঞ্চম উইকেটে মেন্ডিসকে সঙ্গ দিতে মাঠে নামে দাসুন শানাকা। মেন্ডিস ও শানাকা নিলে দলকে এগিয়ে নিয়ে যায় বহুদূর। 

এর মধ্যে হাফ সেঞ্চুরিও পূর্ন করে মেন্ডিস। অবশেষে মেন্ডিসের তান্ডব থেকে বাংলাদেশকে রক্ষা করে মুস্তাফিজুর রহমান। ৩৭ বলে ৬০ রানের ঝড়ো ইনিংস খেলে তাসকিনের হাত বন্দি হয়ে সাজঘরে ফিরে মেন্ডিস। 

এরপর শানাকাকে কিছুক্ষণ সঙ্গ দিয়েছিল চামিকা করুনারত্নে। ৩৩ বলে ৩৫ রানের ইনিংস খেলে শানাকা বিদায় নিলে জেতার স্বপ্ন দেখতে শুরু করে বাংলাদেশ। শানাকা বিদায়ের পরের ওভারেই বিদায় নেয় করুনারত্নেও। 

শেষ ওভারে শ্রীলঙ্কার প্রয়োজন ছিল ৮ রান। প্রথম বলে লেগ বাই তে ১ রান নিলে স্ট্রাইকে যায় আসিথা ফারনান্দো। দ্বিতীয় বলে চার মেরে আসিথা। তারপরের নো বলে ২ রান নিয়ে ৪ বল বাকি থাকতেই জয় নিশ্চিত করে শ্রীলঙ্কা। 

এতে২ উইকেটে জয় পায় বাংলাদেশ। ৩ বলে ১০ রান করে অপরাজিত ছিল আসিথা ফারনান্দো। বাংলাদেশের পক্ষে সর্বোচ্চ তিনটি উইকেট নিয়েছেন এবাদত হোসেন। দুটি উইকেট শিকার করেন তাসকিন আহমেদ। 

সবধরনের অর্গানিক ফুড, ২০০+ আয়ুর্বেদ ঔষধ ও খেলার সামগ্রী ঘরে বসেই অর্ডার করুন হেলদি-স্পোর্টস শপ থেকে- https://shop.healthd-sports.com

সংক্ষিপ্ত স্কোর 

বাংলাদেশ – ১৮৩/৭ (২০)

আফিফ হোসেন ৩৯

মেহেদী হাসান মিরাজ ৩৮

মাহমুদউল্লাহ রিয়াদ ২৭ 

চামিকা করুনারত্নে ২/৩২

ওয়ানিন্দু হাসারাঙ্গা ২/৪১

শ্রীলঙ্কা – ১৮৪/৮ (১৯.২)

কুশাল মেন্ডিস ৬০

দুশান শানাকা ৪৫

পাথুম নিশানকা ২০

এবাদত হোসেন ৩/৫১

তাসকিন আহমেদ ২/২৪

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top
Scroll to Top