ওয়েস্ট হ্যাম ইউনাইটেড

ফিওরেন্টিনাকে হারিয়ে ৪৩ বছর পর মেজর কোনো ট্রফি ঘরে তুললো ওয়েস্ট হ্যাম ইউনাইটেড!

উয়েফা ইউরোপা কনফারেন্স লিগের ২য় আসরের ফাইনালে ইতালিয়ান ক্লাব ফিওরেন্টিনার মুখোমুখি হয় ইংলিশ ক্লাব ওয়েস্ট হ্যাম ইউনাইটেড। ইউরোপিয়ান কোনো টুর্নামেন্টের ফাইনালে এই প্রথমবারই মুখোমুখি হয়েছে দুই দল। যেখানে, কোনো দলই শিরোপা জয়ের জন্য ফেভারিট ছিল না।

ইংলিশ প্রিমিয়ার লিগের ২০২২/২৩ মৌসুম পার্ফম্যান্স বিবেচনায় মোটেও ভালো যায়নি ওয়েস্ট হ্যামের। প্রিমিয়ার লিগের ৩৮ ম্যাচে ১১ জয় নিয়ে লিগে ১৪তম স্থানে থেকে মৌসুম শেষ করে ডেভিড ময়েসের দল। অন্যদিকে, ইতালিয়ান সিরি আ’তে ফিওরেন্টিনার অবস্থান ছিল ওয়েস্ট হ্যামের তুলনায় কিছুটা ভালো। সিরি আ’র এই মৌসুমে ১৫ জয়ে টেবিলের ৮ নম্বরে থেকে লিগ পর্ব সমাপ্ত করে দলটি।

ম্যাচ শুরুর প্রথম থেকেই দুই দলই সমান তালে বল দখলের লড়াই চালিয়ে যায়। প্রতিপক্ষের ডিফেন্স লাইনে একের পর এক দুর পাল্লার শট নিতে থাকে ফিওরেন্টিনার লুকা জোভিচ, ক্রিশ্চিয়ান কোয়ামে, দোদো ও নিকোলা মিলেনকোভিচরা। কিন্তু কোনো শটই শেষ পর্যন্ত গোলের দেখা না পেলে আর এগিয়ে যাওয়া হয়নি বেগুনি জার্সি ধারীদের।

ফিওরেন্টিনার আক্রমণের বিপরীতে প্রথমার্ধে ওয়েস্ট হ্যামের আক্রমণ ছিল কিছুটা কম। মিকেল এ্যান্তোনিও এবং ডেকলাইন রাইস যৌথভাবে প্রথমার্ধে ৩টি শট নিলেও কাঙ্ক্ষিত গোলের দেখা পায়নি ইংলিশ ক্লাবটি। ফলে, গোলশূন্য স্কোরলাইন নিয়ে প্রথমার্ধ শেষ করে দুই দল।

দ্বিতীয়ার্ধের শুরু থেকেও খেলা চলতে থাকে প্রথমার্ধের ন্যায়। উভয় দল গোলের জন্য আক্রমণের চেষ্টা করলেও গোল পেতে নারাজ হতে হয় প্রতিবারই। এরপর ৬২ মিনিটে নিজেদের ডি বক্সের ভিতর ফিওরেন্টিনা অধিনায়ক ক্রিস্টিয়ানো বিরাঘির হাতে বল লাগলে পেনাল্টি পায় ওয়েস্ট হ্যাম। স্পট কিক থেকে দলকে এগিয়ে নিয়ে যেতে ভুল করেননি সাঈদ বেনহারামা।

অনেক প্রচেষ্টার পর গোলের দেখা পেলেও সেই লিড বেশিক্ষণ ধরে রাখতে পারেনি ডেভিড ময়েস শিষ্যরা। পিছিয়ে পড়ার পর মাত্র ৫ মিনিটের মাথায় নিকো গঞ্জালেসের এ্যাসিস্টে গোল করে ফিওরেন্টিনাকে সমতায় আনেন মিডফিল্ডার জিয়াকোমো বোনাভেন্তুরা।

১-১ গোলের সমতার পর এবার ওয়েস্ট হ্যামের গোলপোস্ট অভিমুখে আক্রমণ বাড়ায় ফিওরেন্টিনা। যেখানে বল দখলেও এগিয়ে ছিল দলটি। কিন্তু প্রতিবারই ওয়েস্ট হ্যাম গোলকিপার ও ডিফেন্ডারদের জন্য হতাশ হতে হয় তাদের। 

উভয় দলের একের পর এক আক্রমণ গোলের দেখা দিতে ব্যর্থ হলে, ম্যাচ এক্সট্রা টাইমে গড়ানোর সম্ভাবনা দৃঢ় হলেও ম্যাচের যোগ করা শেষ ৫ মিনিটের অতিরিক্ত সময়ে ফ্যানসদের জন্য অপেক্ষা করছিল অন্যকিছু। ম্যাচ শেষ হওয়ার আর মাত্র ৪ মিনিট বাকি থাকতে লুকাস পাকুয়েতার বাড়ানো বলে গোল করে নিজ দলের সমর্থকদের উল্লাসে ভাসান জ্যারোড বোয়েন।

ম্যাচ শেষের কিছু সময় আগে গোলের দেখা পেয়ে জয় অনেকটা নিশ্চিত করে নেয় ওয়েস্ট হ্যাম ইউনাইটেড। এরপর বাকি সময় ফিওরেন্টিনা আর কোনো আক্রমণই সফল করতে না পারলে ৪৩ বছর পর প্রধান কোনো টুর্নামেন্টের শিরোপা জয় করে দ্যা হ্যামার্স খ্যাত দলটি।

ওয়েস্ট হ্যাম ইউনাইটেডের উয়েফা কনফারেন্স লিগের শিরোপা জয়ের ফলে লিগে ১৪তম অবস্থানে থেকেও আগামী মৌসুমের উয়েফা ইউরোপা লিগ সরাসরি খেলার যোগ্যতা অর্জন করলো তারা।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top
Scroll to Top