কলকাতার ইডেন গার্ডেন্স

রোহিত শর্মার দূর্দান্ত ব্যাটিং এবং রবি বিশ্বনয়ের বোলিং ঘূর্ণিতে প্রথম T20 তে ৬ উইকেটের জয় পায় ভারত!

কলকাতার ইডেন গার্ডেন্স স্টেডিয়ামে টসে জিতে প্রথমেই ফিল্ডিংয়ের সিদ্ধান্ত নেন ভারত অধিনায়ক রোহিত শর্মা। এই ম্যাচের মধ্য দিয়ে ভারত জাতীয় দলের হয়ে টি-টোয়েন্টিতে অভিষেক হয় লেগ স্পিনার রবি বিশ্বনয়ের।

ভারত একাদশ : রোহিত শর্মা (ক্যাপ্টেন), ইশান কিশান, ভিরাট কোহলি, সূর্য কুমার যাদব, রিশাব পান্ত, ভেঙ্কেটেশ আইয়ার, হার্শাল পাটেল, ভুবনেশ্বর কুমার, দীপক চাহার, যুজবেন্দ্র চাহাল, রবি বিশ্বনয়।

ওয়েস্ট ইন্ডিজ একাদশ : কাইরন পোলার্ড (ক্যাপ্টেন), নিকোলাস পুরান, কাইল মেয়ার্স, ব্রেন্ডন কিং, রোস্টন চেস, রোমারিও শেইফার্ড, ওডিয়েন স্মিথ, আকিল হোসেন, রোভমান পাওয়েল, ফ্যাবিয়ান অ্যালেন, শেল্ডন কটরেল।

১ম ইনিংস :

টস হেরে ব্যাটিং করতে নেমে প্রথম ওভারেই ধাক্কা খায় ক্যারিবিয়ানরা। প্রথম ওভারেই ওপেনার ব্রেন্ডন কিং মাত্র ৪ রান করে ভুবনেশ্বর কুমারের শিকার হয়ে সাজ ঘরে ফিরেন। তারপর, দলের হাল ধরেন আরেক ওপেনার কাইল মেয়ার্স এবং ব্যাটসম্যান নিকোলাস পুরান। পাওয়ার-প্লের ৬ ওভার শেষে ওয়েস্ট ইন্ডিজের সংগ্রহ দাঁড়ায় ১ উইকেটের বিনিময়ে ৪৪ রান।

পাওয়ার-প্লের পরের ওভারে কাইল মেয়ার্স ২৪ বলে ৩১ রান, ১১তম ওভারের শুরুর দিকে রোস্টন চেস ৪ রান করে, একই ওভারের শেষের দিকে রোভমান পাওয়েল মাত্র ২ রান করে এবং ১৪তম ওভারে আকিল হোসেন ১০ রান করে প্যাভিলিয়নে ফিরলেও নিকোলাস পুরান একাই দলকে এগিয়ে নিয়ে জেতে থাকেন।

ইনিংসের ১৭তম ওভারে নিকোলাস পুরান ব্যক্তিগত ফিফটি তুলে নিয়ে ৪৩ বলে ৬১ রান করে হার্শাল পাটেলের বলে আউট হলে ২০ ওভার শেষে ৭ উইকেট হারিয়ে ১৫৭ রান সংগ্রহ করে সফরকারীরা। ফলে, স্বাগতিকদের সামনে লক্ষ্য দাড়াঁয় ১৫৮ রানের। ক্যারিবিয়ানদের হয়ে ৪৩ বলে ৬১ রানের এক গুরুত্বপূর্ণ ইনিংস খেলেন নিকোলাস পুরান। ভারতের হয়ে ৪ ওভার করে মাত্র ১৭ রান দিয়ে ২ উইকেট শিকার করে নেন দলের হয়ে প্রথম ম্যাচ খেলা রবি বিশ্বনয়।

২য় ইনিংস :

১৫৮ রানের মাঝারি লক্ষ্য তাড়া করতে ভারতের হয়ে ওপেনিং করেন দলের অধিনায়ক রোহিত শর্মা এবং ব্যাটসম্যান ইশান কিশান। দুই জনে মিলে দলকে এক দারুণ সূচনা এনে দেন। পাওয়ার-প্লের ৬ ওভারেই ভারত সংগ্রহ করে বিনা উইকেটে ৫৮ রান। দুইজনে মিলে ৬৪ রানের জুটি করে ইনিংসের ৮ম ওভারে অধিনায়ক রোহিত শর্মা ১৯ বলে ৪০ রানের এক দানবীয় ইনিংস খেলে আউট হলে আরেক ওপেনার ইশান কিশানও বেশিক্ষণ মাঠে স্থায়ী হতে পারেননি।

তিনিও ৪২ বলে ৩৫ রান করে রোস্টম চেসের শিকার হন। সাবেক অধিনায়ক ভিরাট কোহলি এবং রিশাব পান্ত এই দুইজনকেও মাঠে বেশিক্ষণ ঠিকে থাকতে দেয়নি ক্যারিবিয়ান বোলাররা।  দুইজনই যথাক্রমে ১৩ বলে ১৭ রান এবং ৮ বলে ৮ রান করে সাজ ঘরে ফিরলেও সূর্য কুমার যাদবের ১৮ বলে ৩৪ রানের ছোট ক্যামিও ইনিংসের উপর ভর করে ইনিংসের ১৯তম ওভারের শেষ দিকে ৭ বলে হাতে রেখে ৬ উইকেট বাকি থাকতেই লক্ষ্যে পৌঁছে যায় স্বাগতিকরা।

ভারতের হয়ে সর্বোচ্চ ১৯ বলে ৪০ রানের এক ঝড়ো ইনিংস খেলেন দলের অধিনায়ক রোহিত শর্মা। ওয়েস্ট ইন্ডিজের হয়ে ৪ ওভার করে মাত্র ১৪ রান দিয়ে সর্বোচ্চ ২ উইকেট শিকার করে নেন দলের অলরাউন্ডার রোস্টন চেস। 

সবধরনের অর্গানিক ফুড, ২০০+ আয়ুর্বেদ ঔষধ ও খেলার সামগ্রী ঘরে বসেই অর্ডার করুন হেলদি-স্পোর্টস শপ থেকে- https://shop.healthd-sports.com

ম্যান অফ দ্যা ম্যাচ : রবি বিশ্বনয় [ ২/১৭ (৪)]

ওয়েস্ট ইন্ডিজ : ১৫৭/৭  (২০ ওভার)

নিকোলাস পুরান ৬১(৪৩); কাইল মেয়ার্স ৩১(২৪)

রবি বিশ্বনয় ২/১৭ (৪); হার্শাল পাটেল ২/৩৭ (৪)

ভারত : ১৬২/৪  (১৮.৫ ওভার)

রোহিত শর্মা ৪০(১৯); ইশান কিশান ৩৫(৪২)

রোস্টন চেস ২/১৪ (৪); শেল্ডন কটরেল ১/৩৫ (৪)

BPL নিয়ে প্রশ্ন-উত্তর দেখুন…

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top
Scroll to Top