কাতার ফুটবল বিশ্বকাপ ২০২২

কাতার ফুটবল বিশ্বকাপ ২০২২ এর কোয়ালিফাইং পর্ব এবং গ্রুপ ড্র’র বিস্তারিত!

আগামী ২১ নভেম্বর পর্দা উঠছে ফিফা ওয়ার্ল্ড কাপ কাতার ২০২২ এর। যেখানে অংশগ্রহণ করবে মোট ৩২টি দল। আর এই ৩২ দলের মধ্যে ২৯ দল ইতিমধ্যে চূড়ান্ত হয়ে গিয়েছে। কাতারের ৫টি শহরের মোট ৮টি ভেন্যুতে খেলা হবে এবার। বিশ্বকাপকে সামনে রেখে ইতিমধ্যে অফিশিয়াল থিম সং ও অফিশিয়াল মাস্কট (লা’ইব) প্রকাশ করেছে আয়োজক সংস্থা। 

কোয়ালিফিকেশন:

২০২২ কাতার বিশ্বকাপের যোগ্যতা অর্জনে ফিফার সদস্য ২২১টি দেশের অংশগ্রহণ করার কথা থাকলেও পরে বিভিন্ন কারণে নিজেদের নাম প্রত্যহার করে সেন্ট লুসিয়া, উত্তর কোরিয়া, আমেরিকান সামোয়া, সামোয়া, টোঙ্গা, ভানুয়াতু, কুক আইল্যান্ড এর মতো দেশগুলো। মোট ৬টি কনফেডারেশন থেকে বিশ্বাকপে খেলার যোগ্যতা পায় মাত্র ৩২টি দল।

এশিয়ান কোয়ালিফায়ার্স:

এশিয়া থেকে বাংলাদেশসহ মোট ৪৬টি দেশ কাতার বিশ্বকাপে কোয়ালিফাই করার জন্য খেলেছিল। যেখানে আগে থেকেই স্বাগতিক দেশ হিসেবে কাতার বিশ্বকাপের জন্য কোয়ালিফাই করে কাতার। কাতারের পর এশিয়া থেকে সর্বপ্রথম দেশ হিসেবে এবারের বিশ্বকাপে খেলা নিশ্চিত করে ইরান। এরপর, দক্ষিণ কোরিয়া, জাপান ও সৌদি আরবও বিশ্বকাপ বাছাইপর্বে উত্তীর্ণ হয়। এই ৫ দল কোয়ালিফাই করলেও এশিয়া থেকে এখনও অস্ট্রেলিয়া বা সংযুক্ত আরব আমিরাত খেলতে পারবে এএফসি’র ৪র্থ রাউন্ডের কোয়ালিফায়ারের মাধ্যমে।

কনকাকাফ(উত্তর আমেরিকা) কোয়ালিফায়ার্স:

কনকাকাফ কনফেডারেশন থেকে মোট ৩৪টি দলের মধ্যে এখন পর্যন্ত ৩টি দল কাতার বিশ্বকাপের টিকিট কেটেছে। যেখানে রয়েছে কানাডা, যুক্তরাষ্ট্র ও মেক্সিকোর নাম। তাছাড়াও ইন্টার কনফেডারেশন প্লে অফে নিউজিল্যান্ডের মুখোমুখি হবে কোস্টারিকা। যেখানে জিতলেই কাতার বিশ্বকাপ নিশ্চিত হবে কোস্টারিকার।

ওএফসি(ওশেনিয়া) কোয়ালিফায়ার্স:

ওশেনিয়া অঞ্চল থেকে কাতার বিশ্বকাপের ইন্টার কনফেডারেশন প্লে অফ খেলার জন্য কোয়ালিফাই রাউন্ডে অংশগ্রহণ করে ৭টি দল। যেখানে শুধুমাত্র নিউজিল্যান্ড উত্তীর্ণ হয়। তাই, জয় পেলেই কাতার বিশ্বকাপ নিশ্চিত হবে এমন সমীকরণে প্লে অফে কোস্টারিকার বিপক্ষে মাঠে নামবে নিউজিল্যান্ড।

কাফ(আফ্রিকান) কোয়ালিফিকেশন:

আফ্রিকা থেকে মোট ৫৪টি দল কাতার বিশ্বকাপের যোগ্যতা অর্জনের দৌড়ে ছিল। যেখানে ৩য় রাউন্ডে এসে বাদ পড়ে মোহাম্মদ সালাহ’র মিশর, রিয়াদ মাহারেজের আলজেরিয়া ও নাইজেরিয়ার মতো দলগুলো। যার ফলে কাতার বিশ্বকাপের টিকিট কাটে ঘানা, সেনেগাল, তিউনিসিয়া, মরক্কো ও ক্যামেরুন।

কনমেবল(দক্ষিণ আমেরিকা) কোয়ালিফিকেশন:

দক্ষিণ আমেরিকা থেকে মোট ১০টি দল কোয়ালিফায়ার্সে অংশগ্রহণ করে। যেখানে ৪টি দল সরাসরি এবং ১টি দল ইন্টার কনফেডারেশন প্লে অফে খেলার সুযোগ পায়। ডিরেক্ট কোয়ালিফিকেশনে ব্রাজিল, আর্জেন্টিনা, উরুগুয়ে ও ইকুয়েডর বিশ্বকাপ নিশ্চিত করে এবং পেরু পরবর্তী রাউন্ডের জন্য উত্তীর্ণ হয়। 

সবধরনের অর্গানিক ফুড, ২০০+ আয়ুর্বেদ ঔষধ ও খেলার সামগ্রী ঘরে বসেই অর্ডার করুন হেলদি-স্পোর্টস শপ থেকে- https://shop.healthd-sports.com

ইউরোপিয়ান কোয়ালিফায়ার্স:

ইউরোপিয়ান কোয়ালিফায়ার্সে ইউরোপের মোট ৫৫টি দল অংশগ্রহণ করে। ইউরোপের দলগুলোর জন্য বিশ্বকাপে বরাদ্দ ছিল ১৩টি স্থান। যেখানে সরাসরি কাতার বিশ্বকাপে জায়গা করে নেয় জার্মানি, ডেনমার্ক, ফ্রান্স, বেলজিয়াম, ক্রোয়েশিয়া, স্পেন, সার্বিয়া, ইংল্যান্ড, সুইজারল্যান্ড ও নেদারল্যান্ডস। অন্যদিকে, ২য় রাউন্ডের প্লে অফের মাধ্যমে বিশ্বকাপ নিশ্চিত হলেও কিছুটা বেগ পেতে হয়েছে ক্রিস্টিয়ানো রোনালদোর পর্তুগাল এবং পোল্যান্ডের। তাছাড়া, ইউরোপ থেকে এখনও একটি দল কোয়ালিফাই করা বাকি আছে। যার জন্য লড়বে স্কটল্যান্ড, ইউক্রেন ও ওয়েলস। 

গ্রুপ ড্র: গত ১ এপ্রিল বাংলাদেশ সময় রাত ১০:০০ টায় কাতারের রাজধানী দোহায় অনুষ্ঠিত হয় ২০২২ ফিফা ওয়ার্ল্ড কাপের ড্র। যেখানে ৩২টি দলকে ৪টি পটে ভাগ করে ড্র অনুষ্ঠিত হয়। 

গ্রুপ-এ: কাতার, ইকুয়েডর, সেনেগাল, নেদারল্যান্ডস।

গ্রুপ-বি: ইংল্যান্ড, ইরান, যুক্তরাষ্ট্র, ওয়েলস/ইউক্রেন/স্কটল্যান্ড।

গ্রুপ-সি: আর্জেন্টিনা, সৌদি আরব, মেক্সিকো, পোল্যান্ড।

গ্রুপ-ডি: ফ্রান্স, পেরু/অস্ট্রেলিয়া/সংযুক্ত আরব আমিরাত, ডেনমার্ক, তিউনিসিয়া।

গ্রুপ-ই: স্পেন, কোস্টারিকা/নিউজিল্যান্ড, জার্মানি, জাপান।

গ্রুপ-এফ: বেলজিয়াম, কানাডা, মরক্কো, ক্রোয়েশিয়া।

গ্রুপ-জি: ব্রাজিল, সার্বিয়া, সুইজারল্যান্ড, ক্যামেরুন।

গ্রুপ-এইচ: পর্তুগাল, ঘানা, উরুগুয়ে, দক্ষিণ কোরিয়া।

আপনার মনে কোন প্রশ্ন থাকলে এখানে করুন!

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top
Scroll to Top