কোন মাছে কত প্রোটিন | জেনে নিন প্রোটিন যুক্ত মাছের তালিকা!

কোন মাছে কত প্রোটিন তা আমাদের সকলেরই জেনে রাখা প্রয়োজন। প্রোটিন বা আমিষযুক্ত খাবার আমাদের শরীরের জন্য অপরিহার্য পুষ্টি উপাদান। মানুষের শরীরে সারাদিনের ক্যালরি চাহিদার ২০ থেকে ৩০ শতাংশ আমিষ জাতীয় খাবার থেকে আসা উচিত। 

ভিডিও তে উচ্চ প্রোটিন যুক্ত দেশীয় মাছের তালিকা দেখতে এখানে ক্লিক করুন!

অনেকের ধারণা প্রোটিন বা আমিষ জাতীয় খাদ্যের উৎস হলো মাংস। অথচ মাছ থেকেও যে প্রোটিন পাওয়া যায় তা অনেকেই জানেন না। প্রথম শ্রেনীর আমিষ বা প্রোটিন  জাতীয় খাদ্যের উৎস হলো মাছ এবং মাংস দুটোই। তবে মাংসের চেয়ে মাছ স্বাস্থ্যের জন্য বেশি উপকারী।

বাংলাদেশ নদীমাতৃক দেশ। তাই আমাদের দেশে বিভিন্ন ধরনের মাছ পাওয়া যায় যেমন রুই, কাতলা, ইলিশ, মাগুর, শোল, কই, শিং, টাকি, পুটি, ট্যাংরা, গজার, ফোলি, রিঠা, ইত্যাদি। পাশাপাশি রয়েছে সামুদ্রিক মাছ। 

সকল ধরনের অর্গানিক ফুড কিনুন আমাদের শপ থেকে!

প্রোটিন আমাদের শরীরের জন্য খুবই গুরুত্বপূর্ণ। বিশেষ করে আমাদের দেশে প্রোটিনের চাহিদা পূরণের জন্যে মাছের অবদান অনেক বেশি। তবে অনেকেই কাঁটা এবং গন্ধের জন্য মাছ খেতে চান না। কিন্তু স্বাস্থ্য ও পুষ্টির কথা ভাবলে এবং কোন মাছে কত প্রোটিন তা চিন্তা করলে মাছ  কোন মতেই বাদ দেওয়া যাবে না।

কোন মাছে কত প্রোটিন

শিশু থেকে শুরু করে বৃদ্ধ পর্যন্ত সবার জন্য মাছ সমান পুষ্টিকর। মাছে প্রোটিনের পাশাপাশি রয়েছে প্রচুর পরিমানে ভিটামিন ডি,ওমেগা থ্রি ফ্যাটি এ্যাসিড, ভিটামিন-এ, সেলেনিয়াম এবং অ্যামাইনো এ্যাসিড সহ অন্যান্য পুষ্টি উপাদান। আসুন তাহলে জানা যাক কোন মাছে কত প্রোটিন এবং সেই মাছ আমাদের শরীরের জন্য কতটা উপকারী। 

সবধরনের অর্গানিক ফুড, ২০০+ আয়ুর্বেদ ঔষধ ও খেলার সামগ্রী ঘরে বসেই অর্ডার করুন  আমাদের শপ থেকে- https://shop.healthd-sports.com
★রুই মাছঃ

বাংলাদেশের বহুল পরিচিত একটি মাছ হলো রুই মাছ। প্রতি ১০০ গ্রাম রুই মাছে আছে ১৬.৪ গ্রাম প্রোটিন বা আমিষ। রুই মাছ বাতের ব্যথা দুর করে এবং বল বীর্য ও শুক্র বাড়ায়। 

★শোল মাছঃ

এই মাছ খুব সুস্বাদু হয়। প্রতি ১০০ গ্রাম এই শোল মাছে আছে ১৬ দশমিক ২ গ্রাম প্রোটিন। সুস্বাদু এই মাছ মানব দেহের হাড় এবং মাংসপেশি গঠনে সাহায্য করে এবং রুচি বাড়ায়। এছাড়াও শোল মাছ পিত্ত এবং রক্তের জন্য উপকারী।

★মাগুর মাছঃ

মাগুর আমাদের দেশের জনপ্রিয় একটি মাছ। এর পুষ্টিগুণ বেশ ভালো। অসুস্থ রোগীর জন্য মাগুর মাছ খুবই উপকারি। প্রতি ১০০ গ্রাম মাগুর মাছে আছে ৩২ দশমিক ০ গ্রাম প্রোটিন বিদ্যমান রয়েছে। মাগুর মাছের অন্যতম একটি গুণ হলো এটি মানুষের শরীরের রক্ত বৃদ্ধিতে সহায়তা করে।

★টাকি মাছঃ

বাংলাদেশের একটি জনপ্রিয় মাছ হলো টাকি মাছ। এটি স্বাদু পানির মাছ। এই মাছ দেখতে অনেক টা শোল মাছের মতো কিন্তু আকার ছোট। প্রতি ১০০ গ্রাম টাকি মাছে  আছে ১৭ দশমিক ১৮ গ্রাম প্রোটিন। এই মাছ অনেক উপকারী।

আরো পড়ুনঃ প্রোটিন যুক্ত খাবার তালিকা জেনে নিন!

★পুটি মাছঃ

পুটি মাছ আকারে ছোট কিন্তু এর পুষ্টি গুণ অনেক বেশি। পুটি মাছ দাঁত ও হাড়ের গঠনে সাহায্য করে। প্রতি ১০০ গ্রাম পুটি মাছে আছে ১৮ দশমিক ১গ্রান প্রোটিন। 

★টেংরা মাছঃ

টেংরা মাছ আমাদের দেহের পুষ্টি গুণ বজায় রাখতে অনেক গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। এই মাছে প্রোটিন সহ বিভিন্ন ধরনের ভিটামিন রয়েছে যা আমাদের শরীরের জন্য অত্যান্ত উপকারী। 

অতএব জানা গেল কোন মাছে কত প্রোটিন আছে এবং  সেই মাছ আমাদের শরীরের জন্য কতটা উপকারী। প্রতিদিনের খাদ্যতালিকায় মাছ কে প্রাধান্য দিলে প্রোটিনের ঘাটতি পূরণে আমরা সফল হবো। 

ট্যাগঃ প্রোটিন যুক্ত মাছ, মাছের প্রোটিন, কোন মাছে কত প্রোটিন, দেশি মাছ,

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top
Scroll to Top