কোয়ার্টার ফাইনালে

দক্ষিণ কোরিয়াকে ৪-১ গোলে উড়িয়ে দিয়ে কোয়ার্টার ফাইনালে জায়গা করে নিল ব্রাজিল!

কোয়ার্টার ফাইনাল নিশ্চিতের লক্ষ্যে কাতারের ৯৭৪ স্টেডিয়ামে দক্ষিণ কোরিয়ার বিপক্ষে মাঠে নামে ব্রাজিল। গ্রুপ পর্বের শেষ ম্যাচে ক্যামেরুনের বিপক্ষে ১-০ গোলের হারের পরও গ্রুপ চ্যাম্পিয়ন হিসেবেই নকআউট রাউন্ডে উঠে হলুদ জার্সিধারীরা।

অন্যদিকে, গ্রুপ এইচ-এ নিজেদের শেষ ম্যাচে পর্তুগালের বিপক্ষে জয়ে শেষ ষোলোর টিকিট পায় দক্ষিণ কোরিয়া। হেক্সা জয়ের লক্ষ্য নিয়ে কাতার আসা ব্রাজিলিয়ানরা এই ম্যাচে জয়ের জন্য ছিল আশাবাদী।

পাশাপাশি ২ ম্যাচ পর ইনজুরি কাটিয়ে দলের সাথে যোগ দেন নেইমার, ছিলেন ম্যাচের শুরুর একাদশে প্রথম থেকেই। আবার, পর্তুগালের পর এবার ব্রাজিলকে হারিয়ে আরও এক অঘটন উপহার দেওয়ার জন্য মুখিয়ে ছিল পাওলো বেন্তো শিষ্যরা।

১ম হাফ: ম্যাচের প্রথম থেকে রীতিমতো দক্ষিণ কোরিয়াকে নিয়ে ছেলে খেলা করতে থাকে ব্রাজিল। ম্যাচ শুরুর মাত্র ৭ মিনিটেই নেইমারের বাড়ানো বলে গোল করেন ভিনিসিয়াস জুনিয়র। এর ৬ মিনিট পরই পেনাল্টি পায় সেলেসাউরা।

পেনাল্টি থেকে গোল ব্যবধান ২-০ করতে ভুল করেননি সদ্য ইনজুরি কাটিয়ে দলে ফেরা নেইমার। এরই ধারাবাহিকতায় ২৯ মিনিটে আবারও এশিয়ান টাইগারদের জালে বল জড়ান রিচার্লিসন। নেইমার, ভিনিসিয়াস, রিচার্লিসনদের কাছে এক প্রকার হালই ছেড়ে দিয়েছিল দক্ষিণ কোরিয়ার ডিফেন্ডাররা।

মাঝে গোল করার ভালো সুযোগ তৈরির চেষ্টা করেও পেরে উঠেনি কোরিয়ান প্লেয়াররা। প্রথমার্ধের নির্ধারিত সময় শেষ হওয়ার ৯ মিনিট আগে ভিনিসিয়াসের এ্যাসিস্টে করা লুকাস পাকেতার গোলে হালি পূর্ণ করে কোচ তিতের দল। ফলে, ৪-০ গোলে পিছিয়ে থেকে প্রথমার্ধের খেলা শেষ করে সাবেক এশিয়ান চ্যাম্পিয়নরা।

২য় হাফ: কোয়ার্টার ফাইনালের আশা ক্ষীণ হয়ে গেলেও দ্বিতীয়ার্ধে গোল ব্যবধান কমিয়ে আনতে মাঠে নামে দক্ষিণ কোরিয়া। যেখানে, পরের রাউন্ডে নিজেদের জায়গা পাকাপোক্তের লক্ষ্যে আরও গোল করতে মরিয়া  হয়ে উঠে পাঁচবারের বিশ্ব চ্যাম্পিয়নরা।

বলের উপর আধিপত্য বিস্তারে সমান তালে লড়াই করলেও এবার গোলের দেখা পাওয়া হচ্ছিল না কোনো দলের। কিছু আক্রমণ পাল্টা আক্রমণ হলেও স্কোরলাইন ছিল আগের মতোই। সময় যতই আগাচ্ছিল ততই শেষ ৮’র স্বপ্ন ফুরিয়ে আসছিল কোরিয়ার দলটির।

৭৬ মিনিটে গোল করে ম্যাচে নিজের দলকে প্রথম গোলের দেখা দেন হুয়াং ইন বোয়েমের বদলি হিসেবে নামা কোরিয়ান মিডফিল্ডার সিউং হো পাইক। এরপর, ম্যাচের বাকি সময় আর কোনো দলই গোলের দেখা না পেলে শেষ পর্যন্ত ৪-১ গোলের বড় জয়ে হেক্সা মিশনে আরও একধাপ এগিয়ে যায় ব্রাজিল।

আগামী ৯ ডিসেম্বর বাংলাদেশ সময় রাত ৯ টায় ১ম কোয়ার্টার ফাইনালে ক্রোয়েশিয়ার মুখোমুখি হবে ব্রাজিল।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top
Scroll to Top