ক্যালসিয়াম যুক্ত খাবার

ক্যালসিয়াম যুক্ত খাবার তালিকা – আপনার ডায়েটে অন্তর্ভুক্ত করুন!

ক্যালসিয়াম যুক্ত খাবার – আমাদের দেহে স্বাস্থ্যকর হাড়ের জন্য ক্যালসিয়াম দরকার । শুধু তা-ই নয়, আমাদের স্নায়ু এবং পেশীগুলির সঠিক কাজকর্মের জন্য ক্যালসিয়ামও খুব গুরুত্বপূর্ণ।

 এখানে ৭ টি  উচ্চ ক্যালসিয়াম যুক্ত খাবার রয়েছে যা আপনার অবশ্যই আপনার ডায়েটে অন্তর্ভুক্ত করা উচিত!

শক্তিবর্ধক (পার্শ্ব প্রতিক্রিয়া মুক্ত) মেডিসিন কিনুন আমাদের শপ থেকে!


১) দুধ – ১ কাপ: ক্যালসিয়ামের ২৮০ মিলিগ্রাম

আমরা যখন ক্যালসিয়াম সম্পর্কে চিন্তা করি, তখন আমাদের মনে প্রথম যে উত্সটি আসে তা হ’ল দুধ। সহজে হজমযোগ্য এবং শোষণযোগ্য, দুধ একটি সেরা উচ্চ ক্যালসিয়াম যুক্ত খাবার। শৈশব থেকে প্রাপ্ত বয়স পর্যন্ত হাড় গঠনের জন্য একটি দুর্দান্ত বাহন, এক কাপ দুধে প্রস্তাবিত ১০০০ মিলিগ্রামের ২৮০ মিলিগ্রাম ক্যালসিয়াম অন্তর্ভুক্ত।


২) কমলা – ১ টি কমলা: ৬০ মিলিগ্রাম ক্যালসিয়াম

ক্যালসিয়াম যুক্ত খাবার


আমরা সকলেই জানি কমলা আমাদের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়িয়ে তুলতে সহায়তা করে। এবং এই যাদুকরী ফলটি ভিটামিন ডি সহ উচ্চ ক্যালসিয়াম যুক্ত খাবার তালিকায়ও রয়েছে যা দেহে ক্যালসিয়াম শোষণের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। একটি মাঝারি আকারের কমলাতে ৬০ মিলিগ্রাম ক্যালসিয়াম থাকে।

আরো পড়ুন- বাচ্চাদের খাবার রেসিপি । ফল রাখুন প্রতিদিনের খাবার রুটিনে!

৩) পনির  – ১ কাপঃ ৯৫১ মিলিগ্রাম ক্যালসিয়াম


ক্যালসিয়াম যুক্ত খাবার তালিকার আরও একটি সংযোজন, পনির হ’ল প্রোটিনের পাশাপাশি ক্যালসিয়ামের একটি দুর্দান্ত উত্স।


৪) বাদাম – ১ কাপ: ৪৫৭  মিলিগ্রাম ক্যালসিয়াম



একটি মজাদার ৪৫৭ মিলিগ্রাম ক্যালসিয়াম সহ, বাদাম উচ্চ ক্যালসিয়াম যুক্ত খাবার তালিকায় শীর্ষে থাকে। প্রোটিনের পরিমাণও বেশি, এই বাদাম হৃদরোগের ঝুঁকি কমাতেও সহায়তা করে। 

ক্যালসিয়াম যুক্ত খাবার

এছাড়াও, বাদাম আপনার স্মৃতিশক্তি উন্নত করার জন্য একটি আশ্চর্যজনক উত্স। প্রতিদিন সকালে এই কয়েকটি প্রোটিন সমৃদ্ধ বাদাম থাকা আপনার স্বাস্থ্যের জন্য নিশ্চিত বিজয় হবে।

আরো পড়ুন- কাঠ বাদামের উপকারিতা । নিয়মিত বাদাম খেলে কী হয়?

৫) পালংশাক: 

প্রতিদিনের ক্যালসিয়াম গ্রহণ বাড়ানোর জন্য পালং শাক খাওয়া বা রাতের খাবারে পালংশাক একটি বড় অংশ হওয়া উচিত। প্রতি ১০০ গ্রাম পালং শাকে  ৯৯  মিলিগ্রাম ক্যালসিয়াম থাকে।

 

৬) ব্রোকলিঃ

আয়রন ও ম্যাগনেসিয়াম সমৃদ্ধ হওয়ার পাশাপাশি ব্রকলিও ক্যালসিয়ামের একটি ভাল উত্স। ১০০ গ্রাম রান্না ব্রকলি ফ্লোরেটস এবং পাতাগুলি, এই গুরুত্বপূর্ণ পুষ্টিগুলির প্রায় ৫৬ মিলিগ্রাম ক্যালসিয়াম থাকে।

সবধরনের অর্গানিক ফুড, ২০০+ আয়ুর্বেদ ঔষধ ও খেলার সামগ্রী ঘরে বসেই অর্ডার করুন  আমাদের শপ থেকে- https://shop.healthd-sports.com

৭) চিংড়িঃ

সামুদ্রিক খাবার প্রেমীদের মধ্যে প্রিয় হওয়ার পাশাপাশি, চিংড়ি ওমেগা ৩ ফ্যাটি অ্যাসিডের একটি দুর্দান্ত উত্স। এগুলি ছাড়াও, চিংড়িগুলি আপনাকে কেবলমাত্র ১০০ গ্রাম পরিবেশন (শাঁস ছাড়াই) থেকে ১০০ মিলিগ্রাম ক্যালসিয়াম দিতে পারে। পুষ্টির মান ধরে রাখতে এই উপাদেয় সামুদ্রিক খাবারটি অতিমাত্রায় রান্না করা এড়িয়ে চলুন।

আপনি যদি আপনার শরীরকে প্রয়োজনীয় পরিমাণে ক্যালসিয়াম থেকে বঞ্চিত করেন তবে এটি পেশী সংশ্লেষ (কঠোরতা এবং অনমনীয়তা), স্নায়ুর কর্মহীনতা, ক্ষুধা হ্রাস, অলসতা এবং মস্তিষ্কের কার্যকারিতা হ্রাস করতে পারে।

 তেমনি, অতিরিক্ত ক্যালসিয়াম আপনার দেহের জন্যও হুমকি তৈরি করতে পারে। মূল কথা হ’ল সঠিক ভারসাম্য এবং আপনার ডায়েটে উল্লিখিত ক্যালসিয়াম যুক্ত খাবার অন্তর্ভুক্ত করে প্রয়োজনীয় পরিমাণে খনিজ গ্রহণ করা।

আরো পড়ুন-

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top
Scroll to Top