খাঁটি ঘি চেনার উপায়

খাঁটি ঘি চিনবেন কীভাবে? জানুন এর দাম ও বৈশিষ্ট্য সম্পর্কে অজানা সব তথ্য!

খাঁটি ঘি চেনার উপায় : বাজারে যেসব ঘি পাওয়া যায় তা দেখতে খাঁটি হলেও, আসলে খাঁটি নয়। খাঁটি ঘি দেখতে বা খেতে কেমন হয় তা অনেকেই হয়তো আমরা জানি না। কিন্তু ভয় নেই, আজকের প্রবন্ধে আমরা খাঁটি ঘি সম্পর্কে এমন কিছু তথ্য জানবো যা পরবর্তীতে আপনাকে খাঁটি ঘি চিনতে সাহায্য করবে। সেইসাথে আজ পেয়ে যাবেন আপনি খাঁটি ঘিয়ের আসল ঠিকানা। 

খাঁটি ঘি চেনার উপায় সহজ ৩টি পদ্ধতি

মূলত খাঁটি ঘি চেনার সহজ ৩টি উপায় আছে। তাৎক্ষণিক এই উপায়গুলো অবলম্বন করে ঘি খাঁটি কী না তা আপনি যাচাই করতে পারেন। 

১ম পদ্ধতি: ঘি খাঁটি কী না তা জানতে হাতের তালুতে এক ফোঁটা ঘি নিন। খাঁটি হলে আপনার শরীরের তাপে এটি গলে যাবে। 

২য় পদ্ধতি: চুলার তাপে খাঁটি ঘি সহজে গলে যায়। যদি তা গলতে সময় নেয় এবং হলুদ রঙ ধারণ করে তবে এটি খাঁটি নয়। 

৩য় পদ্ধতি: প্রথম গরম পানির মধ্যে ঘিয়ের বোতলটি বসিয়ে তা গলিয়ে নিন। এরপর তা ফ্রিজে জমতে দিন। যদি জমাটবাধা ঘি একই রঙের হয় তবে তা ভেজালমুক্ত। বিভিন্ন রঙের হলে এতে নিশ্চয় ভেজাল আছে। 

খাঁটি ঘি কেন খাবেন

মূলত খাঁটি ঘিয়ে থাকে ভিটামিন এ, ই ও ডি এর এক বিপুল সমাহার। আপনার শরীরের স্ট্যামিনা বাড়াতেও ঘিয়ের বিকল্প নেই। লিভারের জন্যেও এটি ভীষণ উপকারি। এছাড়াও খাঁটি ঘিয়ে থাকা ফ্যাটি এসিড ওজন কমাতে সাহায্য করে। 

খাঁটি ঘি কোথায় পাওয়া যায়

বিভিন্ন সুপারশপ ও অনলাইন মার্কেটে খাঁটি ঘি পাওয়া যায়। এছাড়াও পাবনা শহর খাঁটি ঘিয়ের জন্য বিখ্যাত। তবে অনলাইন মার্কেটের বিশ্বস্ততা পেতে আপনি হেলদি-স্পোর্টস শপ এর অনলাইন ওয়েবসাইটে যোগাযোগ করতে পারেন। এটি একটি স্বাস্থ্যসেবামূলক প্রতিষ্ঠান যা নায্যমূল্যে খাঁটি ঘি সরবরাহ করে থাকে। 

খাঁটি ঘিয়ের দাম কত

বাজারে ১ কেজি খাঁটি ঘিয়ের দাম ১৩০০ থেকে ১৫০০ টাকা। হেলদি-স্পোর্টস শপ থেকে আপনি ১২৯০ টাকা কেজি দরে খাঁটি ঘি পেতে পারেন। বাজারের সমমূল্যে ১০০% খাঁটি ঘি শুধুমাত্র এই প্রতিষ্ঠানই আপনাকে সরবরাহ করতে পারে। 

উপসংহার 

সুতরাং আপনি যেহেতু খাঁটি ঘি কেনার উপায় জানলেন, সেহেতু ঘি কিনে ঠকার ভয় আপনার আর থাকলো না। তবে অনলাইনে মার্কেটে বিশ্বস্ততা অর্জন করতে আপনি হেলদি-স্পোর্টস শপ এর সাথে যোগাযোগ করে দেখতে পারেন। 

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top
Scroll to Top