খাঁটি সরিষার তেল

খাঁটি সরিষার তেল কোথায় পাওয়া যায়? কেন এটি ব্যবহার করবেন; জানুন এর বৈশিষ্ট্য ও গুণাগুণ!

খাঁটি সরিষার তেলের স্বাদ মানুষ এখন ভুলতে বসেছে। শেষ কবে আপনি গায়ে সরিষার তেল মেখেছেন মনে আছে? সরিষার তেল শরীরে ব্যবহার হয়তো অনেকের কাছে গেঁয়ো লাগতে পারে৷ তবে মানব-শরীরে সরিষার তেলের উপকারিতা বৈজ্ঞানিকভাবে প্রমাণিত।

কিন্তু খাঁটি সরিষার তেল আপনি পাবেন কোথায়? দোকানে যেগুলো দেখতে পাওয়া যায় সেগুলো তো ভেজাল। তবে ভয় নেই, আপনি যদি আসল খাঁটি সরিষার তেল চেনার উপায় জানেন, তবে সহজেই আপনি খাঁটি সরিষার তেল শনাক্ত করতে পারবেন। 

তাহলে আর দেরি কেন? চটপট লেখাটি পড়ে ফেলুন। লেখার শেষ অংশে আপনি খাঁটি সরিষার তেলের ঠিকানাও পেয়ে যাবেন। 

আসল খাঁটি সরিষার তেল চেনার উপায় 

আসল খাঁটি সরিষার তেল এর রং এবং ঘ্রাণ থেকে চেনা যায়। এছাড়াও কিছু প্রমাণিত পদ্ধতি আছে যেগুলো আপনি ব্যবহার করতে পারেন। 

  • প্রথমে এক কাপ সরিষার তেল ফ্রিজে ২-৩ ঘন্টা রাখুন। তারপর বের করে এটিকে ভালোমতো পর্যবেক্ষণ করুন। যদি তেলের উপর সাদা আবরণ দেখা যায় তাহলে বুঝতে হবে তেলটি খাঁটি নয়। 
  • খাঁটি সরিষার তেল হালকা কালচে রঙের হয়ে থাকে৷ 
  • খাঁটি সরিষার তেলে বাড়তি ঝাঁজ থাকে না৷ শুধু তেলের সুঘাণ পাবেন। 
  • সুতি কাপড়ে খাঁটি সরিষার তেল লাগালে তাতে দাগ পড়ে না। তেলে ভেজাল থাকলে দাগ পড়ে। 
  • তালুতে ঘষলে এটি বর্ণ ছেড়ে যায় না। 

কেন খাঁটি সরিষার তেল ব্যবহার করবেন

ভোজ্য তেল হিসেবে খাঁটি সরিষার তেল যেমন উপকারি, তেমনি এটি গায়ে মাখলে শরীরের নানাবিধ উপকার সাধিত হয়। যেমন: 

  • বাত রোগ প্রশমিত করে
  • চুল ও ত্বক সুন্দর রাখে
  • শরীরের ক্ষতিকর ব্যাকটেরিয়া প্রতিরোধ করে
  • ব্রঙ্কাইটিস ও নিউমোনিয়ার প্রদাহ কমায়
  • পেটের পীড়া হ্রাস করে 

খাঁটি সরিষার তেল যদি আপনি ভোজ্য তেল হিসেবেও ব্যবহার করেন তবে এর ঔষধি গুণাগুণ আপনার শরীরে প্রবেশ করবে। ফলে আপনি হয়ে উঠবেন আগের তুলনায় আরো সুস্থ ও সতেজ। 

খাঁটি সরিষার তেল কোথায় পাওয়া যায় 

ঢাকায় সাভার বাস স্ট্যান্ডে নেমে দক্ষিণা নামা বাজার এলাকায় গেলে আপনি ঘানি ভাঙা সরিষার তেলের দোকান দেখতে পাবেন। কিন্তু এদের অনলাইন কোনো সেবা চালু নেই।

তবে আপনি যদি অনলাইনে বিশ্বস্ত দোকান থেকে তেতুল কাঠের ঘানি দিয়ে তৈরি অর্গানিক খাঁটি সরিষার তেল পেতে চান, তাহলে শীঘ্রই হেলদি-স্পোর্টস এর অনলাইন শপে যোগাযোগ করুন। এটি একটি সেবামূলক প্রতিষ্ঠান যা সূলভ মূল্যে খাঁটি সরিষার তেল সরবরাহ করে থাকে।

খাঁটি সরিষার তেলের মূল্য কত

বর্তমান বাজারে খাঁটি সরিষার তেলের দাম প্রতি কেজি ২৭০ থেকে ৩০০ টাকা। দারাজেও প্রায় একই দামে সরিষার তেল বিক্রি হচ্ছে। তবে সেগুলো খাঁটি কী না তা নিয়ে সন্দেহ থেকেই যায়। তাই বিশ্বস্ত প্রতিষ্ঠান হেলদি-স্পোর্টস শপ এর ওয়েবসাইটে যোগাযোগ করে এখনি কিনে নিন আপনার পছন্দের তেতুল কাঠের ঘানি দিয়ে তৈরি খাঁটি সরিষার তেল। 

সবধরনের অর্গানিক ফুড, ২০০+ আয়ুর্বেদ ঔষধ ও খেলার সামগ্রী ঘরে বসেই অর্ডার করুন হেলদি-স্পোর্টস শপ থেকে: https://shop.healthd-sports.com/

পরিশেষ 

অবশেষে আপনি খাঁটি সরিষার তেল চেনার উপায় জানতে পারলেন আশা করি। এখন থেকে কেউ আপনাকে ভেজাল তেল দিয়ে ঠকাতে পারবে না। উপরিউক্ত ঠিকানায় অর্ডার করে তাই এখনি ঘরে নিয়ে আসুন অর্গানিক হেলদি খাঁটি সরিষার তেল। 

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top
Scroll to Top