খালি পেটে আপেল খেলে কি হয়

খালি পেটে আপেল খেলে কি হয় জেনে নিন!

খালি পেটে আপেল খেলে কি হয় – আপেল, আমাদের সবারই পরিচিত এবং অনেক প্রিয় একটি ফল। আপেল অপছন্দ করেন এমন মানুষ খুব কমই আছেন। এমনও মানুষ আছেন যাদের প্রতিদিনের খাদ্য তালিকায় আপেল থাকাটা যেন অনিবার্য। কিন্তু খালি পেটে আপেল খেলে কি হয় সে সম্পর্কে জানেন কী? আজকের প্রবন্ধে আমরা এই বিষয় নিয়েই আলোচনা করবো। 

খালি পেটে আপেল খেলে যা হয় ভিডিও তে দেখতে এখানে ক্লিক করুন!

খালি পেটে আপেল খেলে কি হয় ?

ইংরেজিতে একটা প্রবাদ আছে, প্রতিদিন একটি আপেল বাড়ি থেকে ডাক্তার দূরে রাখে। তাই প্রতিদিন একটি করে আপেল খাওয়া প্রয়োজন। তবে এই ফল অসময়ে খেলে কাজে দেবে না। কারণ প্রতিটা ফল খাওয়ার একটি নির্দিষ্ট সময় আছে। পুষ্টি গবেষকদের মতে, সকাল বেলা আপেল খেতে পারলে সেটা খুবই উপকারী। সকালে একটা আপেল বিভিন্ন রোগ দূর করতে সাহায্য করে। 

সকল ধরনের অর্গানিক ফুড কিনুন আমাদের শপ থেকে!

খালি পেটে আপেল খেলে কি হয়

প্রচুর পুষ্টিগুনে সমৃদ্ধ একটি ফল হলো আপেল। এই ফলের অনেক উপকারিতা রয়েছে। আপেলে আছে প্রচুর পরিমানে ফাইটো-নিউট্রিয়েন্ট এবং এ্যান্টি-অক্সিডেন্ট যা স্বাস্থ্যের ওপর দীর্ঘমেয়াদী ইতিবাচক প্রভাব ফেলে। সকালে নিয়মিত আপেল খেলে শ্বাস প্রশ্বাসের সমস্যা দূর হয়। এ্যান্টি-অক্সিডেন্ট ডায়াবেটিসের ঝুঁকি কমায়। সপ্তাহে অন্তত ২টি বা তার বেশি আপেল খেলে হাঁপানির সমস্যা দূর হয়।

>> খালি পেটে মধু খাওয়ার উপকারিতা জেনে নিন!

আপেলে প্রচুর পরিমাণে পেপটিন রয়েছে। তাই যারা অপর্যাপ্ত ঘুমের কারণে বদমহজম সমস্যায় ভুগেন, প্রতিদিন সকালে খালি পেটে আপেল খেলে অনেক উপকার পাবেন।

সবধরনের অর্গানিক ফুড, ২০০+ আয়ুর্বেদ ঔষধ ও খেলার সামগ্রী ঘরে বসেই অর্ডার করুন  আমাদের শপ থেকে- https://shop.healthd-sports.com

আপেলের উপকারিতা

পেকটিন ল্যাকটিন এ্যাসিড সুরক্ষিত রাখতে আপেল গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। এছাড়াও পেকটিন টকসিনের পরিমান কমাতে এবং ক্যান্সার সৃষ্টিকারী কারসিনোজাসিস দুর করতে দারুণ ভাবে সাহায্য করে। তাই সকালে খালি পেটে আপেল খেলে তা স্বাস্থ্যের জন্য অনেক উপকারী।

খালি পেটে আপেল খেলে অন্ত্রের ক্রিয়া সুষ্ঠভাবে নিয়ন্ত্রিত হয়ে থাকে। অন্যান্য ফলের তুলনায় সকালে খালি পেটে আপেল খাওয়ায় অন্রের ক্রিয়া সুষ্ঠ ভাবে নিয়ন্ত্রনে  সাহায্য করে। আপেলে আছে প্রচুর পরিমানে ফ্লাভোনল। তাই আপেল খেলে অগ্নাশয়ে ক্যান্সারের সম্ভাবনা প্রায় ২৬ শতাংশ কমে যায়। 

গবেষকরা আপেলের মধ্যে এমন কিছু গুরুত্বপূর্ণ উপাদান পেয়েছেন যা ট্রিটারপেনয়েডস নামে পরিচিত। এই উপাদান টি লিভার, স্তন এবং কোলনের মধ্যে ক্যান্সারের কোষ বৃদ্ধি পেতে বাধা দেয়। আপেলের মধ্যে প্রচুর  পরিমাণ ফাইবার থাকে যা মলাশয়ের ক্যান্সার রোধে সাহায্য করে রক্তে শর্করার মাত্রা সঠিক রাখতে সাহায্য করে। যার ফলে ডায়াবেটিস এর সম্ভাবনা ২৮ শতাংশ কমে যায়। 

>> খালি পেটে চা খেলে কি হয় জেনে নিন!

আপেল রক্তে কোলেস্টেরল এর মাত্রা কমাতে সাহায্য করে ফলে হার্ট অ্যাটাক এর ঝুঁকি কমে যায়। সকালে খালি পেটে আপেল খেলে হজম শক্তি বৃদ্ধি পায় এবং কোষ্ঠকাঠিন্যের সমস্যা দুর করে। 

শেষ কথা

সুস্থ থাকতে হলে সকালে চায়ের কাপের পরিবর্তে একটি আপেল তুলে নিন। এতে আপনার কর্মোদ্দীপনাও জাগবে এবং শারীরিক উপকারিতাও লাভ হবে। বলা হয়, সুস্থ দেহে সুন্দর মন। আপনার দেহ যদি সুস্থ থাকে তবে মনও ভালো থাকবে। কাজকর্মে উদ্যম ধরে রাখতে পারবেন। 

অতএব, খালি পেটে আপেল খেলে কী হয় তা নিয়ে আমরা অনেককিছু জানতে পারলাম। আশা করি, সকালে খালি পেটে আমরা আপেল খাওয়ার অভ্যাস গড়ে তুলতে পারবো। আমাদের ছোটখাটো সুন্দর অভ্যাসই পারে জীবনকে সঠিক ও সুন্দর করে গড়ে তুলতে।

আপনার মনে কোন প্রশ্ন থাকলে এখানে ক্লিক করুন!

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top
Scroll to Top