খালি পেটে চা খেলে কী হয়

খালি পেটে চা খেলে কী হয় জেনে নিন!

খালি পেটে চা খেলে কী হয় – শরীরের ক্লান্তি মেটাতে ধোঁয়া ওঠা চায়ে চুমুক দিতে কে না ভালোবাসে। শরীরের অবসন্ন ভাব দুর করতে চায়ের জুড়ি মেলা ভার। সকালে ঘুম ভাঙ্গা মাত্রই অনেকে গরম গরম চায়ের পেয়ালাই চুমুক দিতে পছন্দ করেন। কিন্তু জানেন কি খালি পেটে চা খেলে কি হয়? 

চা খেলে যে ৫টি ক্ষতি হতে পারে ভিডিও দেখতে এখানে ক্লিক করুন

চায়ে থাকা ক্যাফিন শরীরে প্রবেশ করে এনার্জির ঘাটতি দুর করে আপনাকে সতেজ অনুভুতি দেয়।  কিন্তু ক্লান্তি দূর করার সাথে শরীরের বিভিন্ন ক্ষতিও করে থাকে। জেনে নিন খালি পেটে চা খেলে কি হয় আসুন সে সম্পর্কে জেনে  নেয়া যাক…

সকল ধরনের অর্গানিক ফুড কিনুন আমাদের শপ থেকে!

খালি পেটে চা খেলে কী হয় ?

১) চায়ে অধিক মাত্রায় ক্যাফিন থাকার ফলে খালি পেটে চা খেলে দেহের ভেতর এমন কিছু পরিবর্তন হতে শুরু করে যার প্রভাবে হঠৎ করে মাথা ঘোরা বা বমি হওয়ার মতো সমস্যা দেখা দিতে পারে। 

২) সকাল বেলা ঘুম থেকে উঠে দাঁত না মেজে চা বা কফি খেলে মুখ গহ্ববরে এ্যাসিডের মাত্রা বৃদ্ধি পায়। ফলে দাঁতের ওপর যে আবরন বা এনামেল থাকে তা নস্ট হতে থাকে। যার ফলে দাঁত ধীরে ধীরে দুর্বল হয়ে ক্ষয় হতে শুরু করে। তাই দীর্ঘদিন দাঁত সুস্থ রাখতে খালি পেটে চা  খাওয়ার অভ্যাস দুর করতে হবে। 

খালি পেটে চা খেলে কী হয়

৩) রাতে ঘুমানোর পরে মুখের ভেতরে ব্যাক্টেরিয়া জমতে থাকে। এমন অবস্থায় দাঁত না মেজে চা বা কফি খেলে ব্যাক্টেরিয়া খাদ্য নালী হয়ে পাকস্থলীতে পৌঁছায়। ফলে এ্যাসিডের মাত্রা বৃদ্ধি পাবার কারণে গ্যাস-অম্বল বা বদ হজমের সমস্যা দেখা দেয়। 

৪) চিকিৎসকের মতে, খালি পেটে চা খেলে শরীরে পানির ঘাটতি দেখা দেয়। কারণ দীর্ঘ ৮ ঘন্টা ঘুমানোর কারণে শরীরে পানির ঘাটতি হয়ে থাকে। এতক্ষণ পানি না খেয়ে চা খেলে ডিহাইড্রেশন হওয়ার ঝুঁকি থাকে। 

>> পানিশূন্যতা দূর করার উপায় জেনে নিন!

৫) অনেকের সকাল বেলা ঘুম থেকে উঠে চা বা কফি পান করার অভ্যাস রয়েছে। এই অভ্যাসের কারনে পাকস্থলীতে মারাত্মক প্রদাহ সৃষ্টি হয়। এই প্রদাহ সৃষ্টির কারনে স্টামক ইনফেকশনের আশঙ্কা বাড়িয়ে দেয়। যার ফলে পেপটিক আলসারের মতো রোগে আক্রান্ত হওয়ার সম্ভাবনা বৃদ্ধি পায়।   

৬) খালি পেটে চা খেলে শরীরে ক্ষতিকর টক্সিন উপাদান বৃদ্ধি পায় ফলে লিভার, কিডনি এবং ফুসফুসের মারাত্মক ক্ষতি হয়।

৭) একাধিক গবেষণায় দেখা গেছে, দীর্ঘদিন ধরে খালি পেটে চা খাওয়ার কারণে শরীরে পরিমান মতো আয়রন শোষণে বাধা দেয়। ফলে অ্যানিমিয়ার মতো রোগে আক্রান্ত হওয়ার ঝুঁকি বৃদ্ধি পায়।

৮) খালি পেটে চা খাওয়ার ফলে শরীরে প্রোটিন এবং অন্যান্য পুষ্টি উপাদানের সক্রিয়তা কমে যায়। শরীর তার প্রয়োজনীয় পুষ্টি পায় না এবং ধীরে ধীরে হজম শক্তি কমতে থাকে।

৯) খালি পেটে চা খেলে পেট ফাঁপার সমস্যা দেখা দেয় যার ফলে গ্যাস্ট্রিকের সমস্যা বৃদ্ধি পায়।

শেষ কথা

সুতরাং, খালি পেটে চা খাওয়ার কুফলগুলো আমরা জানতে পারলাম। চিকিৎসকের মতে, খালি পেটে চা বা কফির মতো পানীয় কিছু খেলে  শরীরের ওপর যে ক্ষতিকর প্রভাব ফেলে তা ভবিষ্যতে মারাত্মক রূপ ধারণ করতে পারে। তাই, সারাদিনের ক্লান্তি মেটাতে চা পান করুন তবে অবশ্যই শরীরের সুস্থতার কথা ভেবে সকাল বেলা বিশেষ করে খালি পেটে এমন পানীয় খাওয়ার অভ্যাস না করায় ভালো। 

আপনার মনে কোন প্রশ্ন থাকলে এখানে ক্লিক করুন!

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top
Scroll to Top