গর্ভবতী মায়ের খাবার তালিকা

গর্ভবতী মায়ের ১১টি গুরুত্বপূর্ণ খাবার তালিকা জেনে নিন!

গর্ভবতী মায়ের খাবার তালিকা : গর্ভাবস্থা, যদিও কোনও মহিলার জীবনের সবচেয়ে সুখের পর্যায়গুলির একটি তবুও তার শারীরিক এবং মানুষিক চাপ এই সময় অনেকাংশে বেড়ে যায়। তাই গর্ভবতী মহিলাদের জীবনের এই পর্যায়ে তাদের যত্ন নেওয়া গুরুত্বপূর্ণ।

গর্ভবতী মায়ের খাবার তালিকা

যত্ন, ডায়েট এবং পুষ্টি বিষয়ক ক্ষেত্রে, গর্ভাবস্থায় কোন খাবারগুলি খাওয়া উচিত তা বিশেষ গুরুত্ব দেয়। গর্ভবতী মহিলার এবং তার গর্ভের শিশু, উভয়ের পুষ্টির প্রয়োজন মেটাতে নিজের এবং তার শিশুর জন্য পুষ্টিকর খাবার প্রয়োজন।

তাই গর্ভবতী মায়ের খাবার তালিকা তে প্রতিদিন ৩০০ থেকে ৫০০ অতিরিক্ত ক্যালোরি প্রয়োজন। এই ক্যালোরির সাথে ১২০০ মিলিগ্রাম ক্যালসিয়াম, ৬০০ থেকে ৮০০ মাইক্রোগ্রাম ফোলেট এবং ২৭ মিলিগ্রাম আয়রন গ্রহণের প্রয়োজন হয়।

গর্ভবতী মায়ের খাবার তালিকা ভিডিও তে দেখতে এখানে ক্লিক করুন

উপরের সমস্ত পুষ্টির প্রয়োজনীয়তার সাথে অন্তর্ভুক্ত এমন একটি ডায়েট কঠিন বলে মনে হতে পারে। আমাদের পুষ্টির গ্রহণ মূলত আমাদের তৈরি খাবারের পছন্দের উপর নির্ভর করে। তাই আজকের নিবন্ধ টি আমরা সাজিয়েছি গর্ভবতী মায়ের খাবার তালিকা নিয়ে। তাহলে চলুন জেনে নি গর্ভাবস্থায় পনেরোটি প্রয়োজনীয় খাবার সম্পর্কে।

স্নায়ুতন্ত্রের শক্তিবর্ধক (পার্শ্ব প্রতিক্রিয়া মুক্ত) কিনুন আমাদের শপ থেকে!

গর্ভবতী মায়ের ১১ স্বাস্থ্যকর খাবার 

গর্ভবতী মায়ের খাবার তালিকা

স্বাস্থ্যকর শিশুর জন্য প্রয়োজনীয় স্বাস্থ্যকর গর্ভকালীন খাবারের একটি তালিকা নীচে দেওয়া হলো।

১. ডিম

সুপারফুড হিসাবে বিবেচিত ডিম প্রোটিন, ভিটামিন এবং খনিজ সরবরাহ করে। ডিমের মধ্যে প্রোটিন তৈরি অ্যামিনো অ্যাসিডগুলি কোষের পুনরুত্থান এবং মেরামতের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ এবং একটি সুস্থ শিশুর জন্য বিশেষত প্রয়োজনীয়।

একটি বড় ডিমের মধ্যে বাচ্চাদের বৃদ্ধি এবং বিকাশের জন্য প্রয়োজনীয় প্রোটিন, ফ্যাট, ভিটামিন এবং খনিজ ছাড়াও ৮০পর্যন্ত ক্যালোরি থাকে। অধিকন্তু, একটি ডিমের মধ্যে ১১২ মিলিগ্রাম কোলিন থাকে যা গর্ভবতী মহিলাদের জন্য প্রয়োজনীয় কোলিনের প্রস্তাবিত পরিমাণের এক চতুর্থাংশ। কোলিন মস্তিষ্ক এবং স্নায়ুতন্ত্রের বিকাশের জন্য প্রয়োজনীয়।

ডিম গর্ভবতী মায়ের খাবার তালিকা তে ও পুষ্টি গ্রহণের ক্ষেত্রে সহায়তা করার জন্য গর্ভাবস্থায় অন্যতম সহজ পুষ্টিকর খাবার।

২. কলা

কলা প্রকৃতির অন্যতম সেরা উপহার এবং গর্ভবতী মহিলার পক্ষে সেরা খাবার ।  একটি কলাতে ১০০ এর বেশি ক্যালোরি থাকে এবং এটি ফলিক অ্যাসিড , ভিটামিন বি ৬, ক্যালসিয়াম এবং পটাসিয়ামের দুর্দান্ত উত্স। কলা অ্যান্টিঅক্সিডেন্টগুলিতে সমৃদ্ধ এবং একটি দুর্দান্ত খাদ্য।

৩. মিষ্টি আলু

মিষ্টি আলুতে ফাইবার, ফলিক অ্যাসিড, ভিটামিন সি এবং বিটা ক্যারোটিন থাকে। মিষ্টি আলুতে উপস্থিত যৌগিক বিটা ক্যারোটিন শিশুর জন্য বিশেষভাবে গুরুত্বপূর্ণ। বিটা ক্যারোটিন দেহে ভিটামিন এ রূপান্তরিত করে, যা কোষ এবং টিস্যুগুলির বৃদ্ধি, মেরামত এবং পৃথক-করণের জন্য খুব গুরুত্বপূর্ণ। এটি জন্ম দেওয়ার প্রক্রিয়া চলাকালীন ক্ষতিগ্রস্থ কোষ এবং টিস্যু পুনরুদ্ধারে সহায়তা করে।

৪. মাংস

গর্ভাবস্থায় আয়রনের ঘাটতি এবং ক্লান্তি হতে পারে। গর্ভবতী মহিলাদের রক্তের পরিমাণ বেড়ে যাওয়ার জন্য তাদের দেহের দ্বিগুণ পরিমাণ আয়রনের প্রয়োজন হওয়ায় তাদের যথেষ্ট পরিমাণে আয়রন গ্রহণ করতে হবে। 

চর্বিযুক্ত মাংস আয়রন এবং প্রোটিনের সমৃদ্ধ উত্স; মুরগি প্রোটিনের একটি ব্যতিক্রমী উত্স। গরুর মাংস বি ভিটামিন, কোলাইন এবং আয়রনও সরবরাহ করে।

৫. বাদামের মাখন

গর্ভবতী মায়ের খাবার তালিকা

বাদামের স্বাস্থ্যকর মাখন তৈরি করা যেতে পারে যা প্রয়োজনীয় অসম্পৃক্ত চর্বি সরবরাহ করে। চর্বি খাওয়া গর্ভবতী মহিলাদের জন্য প্রয়োজনীয় কারণ তারা তাদের পূর্ণ বোধ করতে সহায়তা করে। অধিকন্তু, অনাগত শিশুর যথাযথ মস্তিষ্কের বিকাশের জন্য ফ্যাট গ্রহণের প্রয়োজন।

চিনাবাদাম মাখন থেকে দ্রুত এবং সহজেই তৈরি একটি স্যান্ডউইচ বা আপনার পছন্দের অন্য বাদামের মাখন অপ্রত্যাশিত ক্ষুধা যন্ত্রণা মোকাবেলার একটি কার্যকর এবং স্বাস্থ্যকর উপায়।

৬. ওটমিল

গর্ভবতী মায়ের খাবার তালিকায় জটিল শর্করা গ্রহণ আমাদের দেহের জন্য প্রয়োজনীয়; এমনকি গর্ভবতী মহিলাদের জন্য। কার্বোহাইড্রেটগুলি আমাদের প্রতিদিনের ক্রিয়াকলাপকে বাড়িয়ে তুলতে প্রায় তাত্ক্ষণিক শক্তি সরবরাহ করে। ওটমিল কেবলমাত্র শক্তির উত্স নয়, কোলেস্টেরলের মাত্রা কমিয়ে আনতে সহায়তা করে।ওটমিল সেলেনিয়াম, ক্যালসিয়াম, ভিটামিন বি ১ এবং ফসফরাস সমৃদ্ধ।

৭. সালমন

ওমেগা -৩ ফ্যাটি অ্যাসিড সমৃদ্ধ সালমন আপনার গর্ভাবস্থার ডায়েটে পরিমাপের অনুপাতে অন্তর্ভুক্ত হতে পারে। তবে কেবলমাত্র আপনার পুষ্টিবিদের সাথে পরামর্শ করার পরে। এটিতে ওমেগা ৩ এর মতো ফ্যাটি অ্যাসিড রয়েছে যা স্নায়ুতন্ত্রের বিকাশের জন্য এবং অনাগত শিশুর মস্তিষ্কের জন্য প্রয়োজনীয়।

৮. দই

দই দুগ্ধজাত পণ্যের মধ্যে ক্যালসিয়ামের সেরা উত্স; এই হিসাবে, এটি গর্ভাবস্থার মাধ্যমে কেবল মায়ের দেহকে সমর্থন করবে না, তবে শিশুকে শক্তিশালী হাড় এবং দাঁত বিকাশে সহায়তা করবে। তদুপরি, দইয়ের ব্যাকটিরিয়া হজমে উন্নতি করতে বেশ কার্যকর।

৯. ব্রোকলি

ব্রোকোলিতে প্রচুর পরিমাণে পটাসিয়াম, আয়রন, ফোলেট, ভিটামিন এ, সি এবং কে থাকে। েটি তে অ্যান্টিঅক্সিডেন্ট রয়েছে এবং এটি রোগ প্রতিরোধ ক্ষমতা শক্তিশালী করার জন্যও পরিচিত। গর্ভবতী মহিলারা, যারা ঘন ঘন ব্রকলি খায়, তাদের বাচ্চাদের জন্মের সময় ওজন কম হবার সম্ভাবনা হ্রাস পাবে।

>> প্রেগনেন্সি টেস্ট কতদিন পর করতে হয় | প্রেগনেন্সি টেস্ট করার নিয়ম সহ বিস্তারিত!

১০. নন-ফ্যাট মিল্ক

শিশুদের পর্যাপ্ত ক্যালসিয়ামের জন্য তাদের প্রতিদিনের ১ গ্লাস দুধের কথা বলা হলেও বেশিরভাগ প্রাপ্তবয়স্করা এ থেকে বঞ্চিত হন। উপরে উল্লিখিত হিসাবে, অনাগত শিশুদের বৃদ্ধি এবং বিকাশের জন্য ক্যালসিয়াম প্রয়োজনীয়। চর্বিবিহীন দুধ প্রয়োজনীয় পুষ্টির পরিমাণ গ্রহণ করবে এবং স্বল্প ফ্যাটযুক্ত উপাদান অপ্রয়োজনীয় ওজন বৃদ্ধি রোধ করবে।

আপনার মনে কোন প্রশ্ন থাকলে এখানে ক্লিক করুন!

১১. মটরশুটি

মটরশুটি প্রোটিন এবং ফাইবারের সমৃদ্ধ উত্স, এবং এটির উচ্চ পটাসিয়াম এবং ম্যাগনেসিয়াম উপাদান গর্ভবতী মহিলাদের জন্যও কার্যকর হতে পারে। গর্ভাবস্থায় প্রয়োজনীয় পুষ্টির পরিমাণ যথেষ্ট পরিমাণে বৃদ্ধি পায়।

গর্ভাবস্থার স্ট্রেস এবং স্ট্রেনগুলি সহ্য করার জন্য এবং গর্ভাশয়ে বিকাশমান শিশুর প্রয়োজনীয় পুষ্টি সরবরাহের জন্য মায়ের দেহের জন্য উপযুক্ত পুষ্টিগুলি প্রয়োজন।

শিশুদের সুন্দর অর্থপূর্ন রাখুন এখান থেকে – নামের তথ্য!

ভিডিওঃ গর্ভবতী মায়ের শারীরিক এবং মানসিক স্বাস্থ্যের যত্ন

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top
Scroll to Top