গর্ভবতী হওয়ার প্রথম সপ্তাহের লক্ষণ সমূহ

গর্ভবতী হওয়ার প্রথম সপ্তাহের লক্ষণ সমূহ!

গর্ভবতী হওয়ার প্রথম সপ্তাহের লক্ষণ সমূহ নারীদের মনে নানান শংকার তৈরি করে। সঠিক তথ্য না জানার ফলে অনেকেই অনেককিছু করে বসেন। যা পরবর্তীতে হীতে বিপরীত হতে পারে। 

গর্ভাবস্থার প্রথম সপ্তাহের লক্ষণগুলো জানা থাকলে নিশ্চিতভাবে জানতে পারবেন আপনি গর্ভবতী কী না। এরপর সে অনুযায়ী নিজের যত্ন নিতে পারবেন। 

গর্ভবতী হওয়ার প্রথম সপ্তাহের লক্ষণ সমূহ : ১২টি স্বাভাবিক লক্ষণ

গর্ভবতী হওয়ার প্রথম সপ্তাহের লক্ষণ সমূহ অনেক। তবে এর মধ্যে মাসিক বন্ধ হওয়া বা অনিয়মিত মাসিক অন্যতম। 

এমতাবস্থায় প্রেগনেন্সি টেস্টের মাধ্যমে নিশ্চিত হতে হয়। এবং আপনি যদি গর্ভবতী হোন, তাহলে প্রথম সপ্তাহে নিম্নোক্ত লক্ষণগুলো আপনার মধ্যে পরিলক্ষিত হবে। 

১. মুখের স্বাদ

গর্ভবতী মহিলারা প্রথম সপ্তাহে মুখের স্বাদের ভিন্নতা উপলব্ধি করেন। শরীরে হরমোনের তারতম্য হওয়ায় এসময় কিছু কিছু খাবার খেলে বাজে গন্ধ অনুভূত হয়। তবে ব্যাপারটি পুরোপুরি স্বাভাবিক। 

২. কালো ছোপ ছোপ দাগ

প্রথমে সপ্তাহে গর্ভবতী মায়ের শরীরে ছোপ ছোপ দাগ দেখা দিতে পারে৷ বিশেষ করে মুখে এই দাগগুলো দেখা যায়। ত্বকের এমন অস্বাভাবিকতা দেখা দিলে ভয়ের কিছু নেই। 

৩. অতিরিক্ত প্রসাব

অতিরিক্ত প্রসাব গর্ভবতী হওয়ার প্রথম সপ্তাহের লক্ষণসমূহের মধ্যে অন্যতম। এসময় শরীরের একাধিক অঙ্গপ্রত্যঙ্গ পরিবর্তন হতে শুরু করে। ফলে কিডনি ডাবল স্পীডে কাজ করতে থাকে এবং শরীরে ঘনঘন প্রসবের বেগ পায়। 

৪. ক্লান্তি

অন্তঃস্বত্তা মেয়ের প্রথম সপ্তাহে শরীরে অনেক ক্লান্তি অনুভূত হতে পারে। এসময় ভ্রুণের পুষ্টিমান নিশ্চিত করতে শরীর প্রচুর রক্ত উৎপাদন করতে থাকে। যা বাহ্যিকভাবে ক্লান্তিভাব নিয়ে আসে। 

৫. মাথাব্যথা 

গর্ভবতী অবস্থার প্রথম সপ্তাহে প্রচন্ড মাথাব্যথা হতে পারে। এসময় শরীরে হরমোনের পরিমাণ বৃদ্ধি পায় বিধায় মাথাব্যথা শুরু করে। এতে চিন্তার কিছু নেই। তবে অসহনীয় মাত্রায় মাথাব্যথা করলে ডাক্তারের পরামর্শ অনুযায়ী ওষুধ খেতে পারেন। 

৬. স্তনের ওজন বৃদ্ধি 

মাসিকের তারিখ আসার কয়েকদিন আগে থেকেই স্তনের ওজন বৃদ্ধি পেতে শুরু করে। গর্ভবতী হওয়ার প্রথম সপ্তাহের লক্ষণ সমূহ গুলোর মধ্যে এটি অন্যতম। যা অনেকটাই নিশ্চিত করে আপনি গর্ভবতী। 

৭. মুড সুইং

অহেতুক কারণে মন মেজাজ খারাপ হয়ে যাওয়া গর্ভাবস্থার খুবই স্বাভাবিক একটি লক্ষণ। তাই এমনটা হলে হীনমন্যতায় ভোগা যাবে না। বিষয়টা মেনে নিয়ে নিজেকে কন্ট্রোল করাই হতে পারে বুদ্ধিমানের কাজ। 

৮. শরীরের তাপমাত্রা 

গর্ভাবস্থার প্রথম অবস্থায় শরীরের তাপমাত্রা বৃদ্ধি পায়। এসময় মায়ের শরীর তার ভেতরে একটি নতুন জীবন স্থান দেওয়ার জন্য নিজেকে তৈরি করে। ইমিউন সিস্টেম এই সময়টি পার করার জন্য নিজেকে নতুনভাবে সাজিয়ে নেয়, ফলে স্বাভাবিকের তাপমাত্রায় শারীরিক তাপমাত্রা বৃদ্ধি পায়। 

৯. বমি ভাব

বমি বমি ভাব গর্ভাবস্থার প্রাথমিক লক্ষণ। এসময় শরীরে এস্ট্রোজেন ও প্রোজেস্টেরোনের মাত্রা বৃদ্ধি পায়। ফলে বমি ভাব অনুভূত হতে পারে। বিশেষ করে সকাল বেলা এই অসুস্থতা দেখা দেয়। 

১০. পেটফোলা বা আঁটসাঁট ভাব

প্রোজেস্টেরোন বৃদ্ধির ফলে পেট ফোলা অনুভূত হতে পারে। এসময় হরমোনের মাত্রা পাচনকে বাধা প্রদান করায় অন্ত্রে গ্যাস আটকে যায়। ফলে পেট ফুলে যায়, কনকন করে, এবং পেটে টান ধরে। 

১১. প্রসাবের তাড়না

গর্ভাবস্থার প্রথম সপ্তাহ থেকেই প্রসাবের তাড়না অতি সাধারণ একটি লক্ষণ। বর্ধিত জরায়ু মূত্রাশয়ে ধাক্কা দিতে শুরু করে বিধায় ঘনঘন প্রসাবের বেগ পেতে থাকে। এছাড়াও কিডনি তার কাজ করার গতি বাড়িয়ে দেয়, এই সমস্যাটি দেখা দেয়। 

১২. কোষ্ঠকাঠিন্য 

প্রোজেস্টেরোন হরমোনের ফলে কোষ্ঠকাঠিন্য হয়। এসময় এটি হওয়াটা স্বাভাবিক। রক্তে হরমোনের গতিবিধি বেড়ে যাওয়ায় পাচনতন্ত্রের গতি কমে যায়। ফলে কোষ্ঠকাঠিন্য দেখা দেয়।  কোষ্ঠকাঠিন্য দূর করার উপায় পড়ুন…

গর্ভবতী হওয়ার প্রথম সপ্তাহের লক্ষণ বাংলা

গর্ভাবস্থায় প্রথম সপ্তাহে আপনার শরীরে যেসব পরিবর্তন আসবে

গর্ভবতী হওয়ার প্রথম সপ্তাহের লক্ষণ সমূহ গুলোর মধ্যে শারীরিক বিভিন্ন পরিবর্তন বিশেষভাবে পরিলক্ষিত হয়। এতে চিন্তার কিছু নেই। কেননা পরিবর্তনগুলো স্বাভাবিক। তবে এই বিষয়গুলো জানা থাকলে আপনি নিশ্চিন্ত থাকতে পারবেন। 

  • ঘনঘন বাথরুমে যাওয়ার দরকার হতে পারে। 
  • ক্রমশই মুড সুইং হতে পারে। 
  • অনিয়মিত মাসিক এই সময়ের অতি পরিচিত একটি লক্ষণ। 
  • শারীরিক বিভিন্ন পরিবর্তন যেমন স্তন, নিতম্বের ওজন বৃদ্ধি পেতে পারে। 
  • বমি বমি ভাব দেখা দেয়। 
  • ক্লান্তি ও অবসাদ আসে। 

গর্ভকালীন প্রথম সপ্তাহ নিয়ে কিছু প্রশ্নোত্তর

প্রশ্ন: গর্ভাবস্থায় প্রথম সপ্তাহে আমি কী সহবাস করতে পারবো? 

উত্তর: অবশ্যই না৷ এসময় আপনাকে অতি সতর্ক থাকতে হবে। সহবাস করতে গিয়ে জরায়ুতে আঘাত পেলে গর্ভপাত হবার সম্ভাবনা থাকে। 

ভিডিওঃ ১০টি গুরুত্বপূর্ণ খাবারে সাজিয়ে নিন গর্ভবতী মায়ের ডায়েট প্ল্যান || গর্ভবতী মায়ের খাবার তালিকা

প্রশ্ন: গর্ভবতী হওয়ার প্রথম সপ্তাহের লক্ষণসমূহ আমার মধ্যে নেই। কিন্তু আমার মাসিক বন্ধ আছে। এক্ষেত্রে আমার করণীয় কী?

উত্তর: এমনটা সচারাচর হয়ে থাকে। গর্ভাবস্থার প্রথম সপ্তাহের লক্ষণগুলো পরিলক্ষিত না হলেও অনেকের মাসিক বন্ধ থাকে। মাসিকের তারিখ যদি পার হয়ে যায় সেক্ষেত্রে কিট ব্যবহার করে পরীক্ষা করাই বাঞ্চনীয়। 

সবধরনের অর্গানিক ফুড, ২০০+ আয়ুর্বেদ ঔষধ ও খেলার সামগ্রী ঘরে বসেই অর্ডার করুন হেলদি-স্পোর্টস শপ থেকে- https://shop.healthd-sports.com

প্রশ্ন: গর্ভাবস্থার প্রথম সপ্তাহে আমার বাচ্চা কতটুকু বড় হয়েছে?

উত্তর: এসময় আপনার বাচ্চা কেবল একটি ভ্রূণ মাত্র। বাহ্যিক দৃষ্টিতে এটি এখনো একটি ডিম্বাশয়। এসময় এটি Fallopian টিউবে রূপান্তরিত হবার প্রস্তুতি নেয়। গর্ভবতী মায়ের খাবার তালিকা – ১১ টিপস সহ বিস্তারিত জেনে নিন!

শেষ কথা

প্রতিটি নারীর জন্যই গর্ভাবস্থা অতি গুরুত্বপূর্ণ একটি সময়। তাই গর্ভবতী হওয়ার প্রথম সপ্তাহের লক্ষণ সমূহ দেখা দেওয়া মাত্রই নিজের যত্ন নিন। এসময় আপনার শরীরে আরেকটি প্রাণের সঞ্চার হয়। তাই ডাক্তারের পরামর্শ মতো বেশি বেশি খাবার খান এবং সুস্থ থাকুন।

আপনার মনে কোন প্রশ্ন থাকলে এখানে করুন!

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top
Scroll to Top