চোখের এলার্জি দূর করার উপায়

চোখের এলার্জি দূর করার কার্যকারি উপায় জেনে নিন!

চোখের এলার্জি দূর করার উপায় – এলার্জি মানুষের বহুল প্রচলিত একটি ব্যাধি। হাঁচি থেকে শুরু করে শ্বাসকষ্ট, এজমাসহ নানা চর্মরোগের জন্য দায়ী হলো এলার্জি। 

এলার্জি চোখেও হতে পারে। চোখে এলার্জি হলে তা অসহনীয় মাত্রায় চলে যায়। নীচে চোখের এলার্জি দূর করার উপায় হিসেবে কিছু ঘরোয়া টিপস দেওয়া হলো। 

ভিডিও তে চোখের এলার্জি ভাল করার কার্যকারি উপায় দেখতে এখানে ক্লিক করুন!

চোখের এলার্জি দূর করার ঘরোয়া উপায়

শরীরের সবচেয়ে সংবেদনশীল অঙ্গ হলো চোখ। চোখে এলার্জি তখনই হয় যখন শরীরে ইমিউনিটি সিস্টেমে কোন সমস্যা সৃষ্টি হয়। চোখের এলার্জি দূর করতে নীচের টোটকাগুলো কাজে লাগাতে পারেন। 

  • চোখের এলার্জি দূর করতে এবং ইনফেকশন সারিয়ে তুলতে গোলাপ জলের জুড়ি নেই। দুই থেকে তিন ফোটা গোলাপ জল চোখে দিয়ে কিছুক্ষণ চোখ বন্ধ রাখুন। এতে চোখের এলার্জি অনেকটা কমে যাবে। 
  • প্রতিদিন রাতে ঘুৃৃমানোর আগে এক চামচ আমলকীর গুড়া আর এক চামচ মধু মিশিয়ে খাবেন। এতে আপনার ইমিউনিটি সিস্টেমের উন্নতি হবে এবং এলার্জি থেকে মুক্তি পাবেন। 
  • এক গ্লাস পানিতে তিন চা চামচ লবন দিয়ে ফুটিয়ে নিন। এরপর ঠান্ডা হলে এক টুকরো পরিস্কার তুলা দিয়ে আক্রান্ত চোখ মুছতে থাকুন। এতে চোখের ময়লা দূর হবে এবং চোখের অস্বস্তি ও চুলকানি ভাব দূর হবে। 

আপনার মনে কোন প্রশ্ন থাকলে এখানে করুন!

চোখের এলার্জির লক্ষণসমুহ

নিম্নোক্ত লক্ষণগুলো দেখা দিলে বুঝতে হবে আপনার চোখে এলার্জি হয়েছে- 

  • চোখ দিয়ে অনবরত পানি ঝরা। 
  • চোখ খুচখুচ করা এবং বাধা অনুভূত হওয়া।
  • চোখের সাদা অংশ লাল হয়ে যাওয়া। 
  • চোখ ফুলে যাওয়া এবং চুলকানি হওয়া।  

শেষ কথা 

উপরে উল্লেখিত লক্ষণ গুলো দেখা দিলে ডাক্তারের চিকিৎসা নিতে হবে। নতুবা চোখের কর্নিয়া ক্ষতিগ্রস্ত হতে পারে। 

চোখের এলার্জি দূর করার নিয়ম গুলো ঠিকমতো অনুসরণ করলে এলার্জি থেকে মুক্তি পাওয়া যায়। চোখের যেকোনো সমস্যা দেখা দিলে তৎক্ষণাৎ ডাক্তারের শরণাপন্ন হতে হবে। এবং চোখ সব সময় পরিস্কার পরিচ্ছন্ন রাখতে হবে। রসুন খেলে কি এলার্জি হয় জেনে নিন বিস্তারিত!

সবধরনের অর্গানিক ফুড, ২০০+ আয়ুর্বেদ ঔষধ ও খেলার সামগ্রী ঘরে বসেই অর্ডার করুন  আমাদের শপ থেকে- https://shop.healthd-sports.com

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top
Scroll to Top