জয়তুন তেলের উপকারিতা

জয়তুন তেলের ১৭টি উপকারিতা ও খাওয়ার সঠিক নিয়ম জেনে নিন!

জয়তুন তেলের উপকারিতা: আমাদের চারপাশে প্রকৃতিতে এমন কিছু উপাদান আছে যেগুলোর উপকারিতা সম্পর্কে আমরা জানি না। এমনই একটি উপাদান হলো জয়তুন, যা শরীরকে সুস্থ ও সতেজ রাখতে সাহায্য করে। 

আজকের আর্টিকেলে জানাবো জয়তুন ফল কি, জয়তুন তেলের উপকারিতা এবং এই তেল খাওয়ার নিয়ম সম্পর্কে।

জয়তুন তেলের উপকারিতা 

জয়তুন একটি চিরহরিৎ বৃক্ষ। এতে রয়েছে নানা ঔষধি গুণ যা যুগ যুগ ধরে নানা ধরনের উপকারিতা করে আসছে। কিন্তু বর্তমানে জয়তুন ফল এবং জয়তুন তেলের উপকারিতা সম্পর্কে খুব কম মানুষই জানে। তাই জয়তুন তেলের উপকারিতা ও আরো অন্যান্য বিষয় সম্পর্কে বিস্তারিত আলোচনা করব। চলুন তবে শুরু করা যাক। 

১. কোলেস্টেরল কমাতে  

জয়তুন তেলে থাকা এন্টিঅক্সিডেন্ট  রক্তের কোলেস্টেরল দূর করে উচ্চ রক্তচাপ কমাতে সাহায্য করে। এই তেল রক্তে ব্যাড কোলেস্টেরল কমিয়ে গুড কোলেস্টেরল নিয়ন্ত্রণে রাখে। তাই যাদের শরীরে কোলেস্টেরল রয়েছে তাদের জয়তুনের তেল খাওয়া উচিত। 

২. ডায়াবেটিস রোগীদের জন্য 

ডায়াবেটিস রোগীদের জন্য জয়তুন তেল একটি মহোঔষধ। কারণ জয়তুন তেল ডায়াবেটিস প্রতিরোধে সাহায্য করে। এতে থাকা এন্টিবায়োটিক গুণ শরীরে ইনসুলিনের পরিমান সঠিক মাত্রায় রাখে।

৩. ভিটামিন ই এর অভাব পুরণে

জয়তুন তেল ক্যালসিয়াম ও এন্টিঅক্সিডেন্ট সমৃদ্ধ যা শিশুর স্বাভাবিক বিকাশে যথেষ্ট ভূমিকা রাখে। বাচ্চাদের জয়তুন তেল বা জয়তুন ফল খাওয়ালে শরীর সুস্থ থাকে এবং ভিটামিন ই এর অভাব পুরণ হয়। 

৪. বিভিন্ন রোগ হতে মুক্তি পেতে 

জয়তুন তেলের নিয়মিত ব্যবহারে বিভিন্ন রোগ হতে মুক্তি পাওয়া যায়। টিউমার, দাঁতের মাড়ি ফোলা, দাঁতের ক্যাভিটি, কোষ্ঠকাঠিন্য, রগ ফুলে যাওয়া ইত্যাদি রোগ এমনকি ক্যান্সারের মতো মরনব্যাধি থেকেও মুক্তি পাওয়া যায় এই তেল ব্যবহারের মাধ্যমে। 

৫. রক্তশুন্যতা পুরণ করে  

জয়তুন রক্তশুন্যতা পুরণে গুরুত্বপূর্ণ ভুমিকা পালন করে। জয়তুন তেলে থাকা আয়রন, ক্যালসিয়াম ও ভিটামিন বি কমপ্লেক্স রক্তশুন্যতা রোধ করে। তাই যারা রক্তস্বল্পতায় ভুগছেন তারা খাদ্য তালিকায় নিয়মিত জয়তুন তেল রাখুন।  

৬. ব্যথানাশক হিসেবে 

জয়তুন তেল ব্যথানাশক ওষুধের বিকল্প হিসেবে কাজ করে। ব্যথার স্থানে জয়তুন তেল মালিশ করলে ব্যথা থেকে দ্রুত উপশম পাওয়া যায়।  

৭. ক্ষত নিরাময়ে  

ক্ষত নিরাময়ে জয়তুন তেল বেশ কার্যকর। ক্ষতের ওপর জয়তুন তেল প্রয়োগ করলে ক্ষত দ্রুত সেরে যায়। জয়তুনের কাঁচা ফল পিশে অথবা জয়তুন পাতার গুড়োর সাথে মধু মিশিয়ে ক্ষতে লাগালে তা দ্রুত নিরাময় হয়।  

৮. গর্ভবতী মায়েদের ক্ষেত্রে

গর্ভবতী নারীদের পেটে গর্ভকালীন যে দাগ পড়ে তা দূর করতে সাহায্য করে জয়তুন তেল। এই তেল নিয়মিত পেটে মালিশ করলে বাচ্চা জন্মের দাগ পড়ে না। 

৯. ত্বকের রং ফর্সা করতে 

ত্বকের যত্নে জয়তুন তেল বেশ উপকারী। জয়তুন তেলের ম্যাসাজ ত্বকে পুষ্টি জোগায়। নিয়মিত জয়তুন তেলের মালিশে গায়ের রং ফর্সা হয় এবং ত্বকের সৌন্দর্য বাড়ে। জয়তুন তেলে রয়েছে ভিটামিন সি যা ত্বকের ইনফেকশন সারতে অত্যন্ত কার্যকর। 

১০. চর্মরোগের উপশম 

চর্মরোগ নিরাময়ের ক্ষেত্রে জয়তুন তেল বিশেষ ভূমিকা পালন করে। জয়তুনের কাঁচা ফল পিষে ছত্রাকজনিত চুলকানি ও দাদের ওপর লাগালে তা থেকে মুক্তি পাওয়া যায়। 

১১. বার্ধক্য দূর করতে 

বর্তমান জীবনে বিভিন্ন কাজের চাপ, মানসিক অশান্তি, দুশ্চিন্তা নানা ধরনের সমস্যার কারণে মুখে বয়সের ছাপ পড়ে। নিয়মিত এই তেল মুখে ম্যাসাজ করলে বয়সের ছাপ দূর হয়। 

১২. চুলের যত্নে  

জয়তুন তেল মাথায় ম্যাসাজ করলে রক্ত সঞ্চালন বৃদ্ধি পায়। এই তেল নিয়মিত ব্যবহারে চুলের গড়া মজবুত হয়, চুল ঝরা বন্ধ হয় এবং চুল সিল্কি ও সুন্দর হয়।

সবধরনের অর্গানিক ফুড, ২০০+ আয়ুর্বেদ ঔষধ ও খেলার সামগ্রী ঘরে বসেই অর্ডার করুন হেলদি-স্পোর্টস শপ থেকে- https://shop.healthd-sports.com

জয়তুন ফল

মূলত জয়তুন একটি ফল। এই ফলের বৈজ্ঞানিক নাম Olea europaea। মুসলমানদের পবিত্র ধর্মগ্রন্থে এই ফলের কথা উল্লেখ আছে। 

জয়তুন গাছ ৮ থেকে ১৫ মিটার লম্বা এবং পাতাগুলো ৪ থেকে ১০ সে.মি. লম্বা হয়ে থাকে। জয়তুন ফল আকারে ছোট। বাংলাদেশে জয়তুন ফল খুবই সস্তা এবং এই ফলের আচার খুব সুস্বাদু । 

ভিডিওঃ অলিভ অয়েল তেলের ১৯ স্বাস্থ্যকর উপকারিতা জেনে নিন!

জয়তুন তেল খাওয়ার নিয়ম 

জয়তুন একটি পুষ্টিকর ফল। এর মধ্যে রয়েছে নানা ঔষধি গুণ। জয়তুন ফল থেকেই জয়তুন তেল তৈরি করা হয়। জয়তুন থেকে  চার প্রকার তেল তৈরি হয়। যেমন-  Extra virgin, pure Olive, Extra Light, Pomace Oil. জয়তুনের এই চার প্রকার তেল বাজারেই কিনতে পাওয়া যায়। 

Extra virgin তেল কাঁচা অবস্থায় ব্যবহার করা যায়। রান্না, যেকোনো সালাদ এবং চুল ও ত্বকে ম্যাসাজের জন্য এই তেল ব্যবহার করা হয়। 

Pure Olive তেল শরীরে ব্যথা দূর করতে মালিশের জন্য ব্যবহার করা হয়। 

Extra Light তেল বাসায় অল্প সময়ে কিছু ভাজার জন্য ব্যবহার করা হয়। যেমন ডিম ভাজা, মাছ ভাজা, সবজি ভাজা ইত্যাদি কাজে এই তেল ব্যবহার করা হয়। 

Pomace Oil দীর্ঘ সময় ধরে যে জিনিসগুলো ভাজা হয় যেমন চপ, পিঁয়াজু, বেগুনি, পাকোড়া এইসব কাজে এই তেল ব্যবহার করা যায়।  

আপনার মনে কোন প্রশ্ন থাকলে এখানে ক্লিক করুন!

শেষ কথা

 জয়তুন একটি উপকারী ফল। নানা ঔষধি গুণে ভরপুর জয়তুন তেলের উপকারিতা অনেক। আয়ুর্বেদিক চিকিৎসা শাস্ত্রে বিভিন্ন রোগ প্রতিরোধে জয়তুন তেল ব্যবহৃত হচ্ছে। বর্তমানে চিকিৎসকগন সুস্বাস্থ্য বজায় রাখতে জয়তুন ফল এবং জয়তুন তেল গ্রহণ করার পরামর্শ দিচ্ছেন। 

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top
Scroll to Top