ট্রাইগ্লিসারাইড কমানোর উপায়

ট্রাইগ্লিসারাইড কমানোর ২০টি উপায় সহ বিস্তারিত জানুন!

ট্রাইগ্লিসারাইড কমানোর উপায় কি? কিভাবে এটি প্রতিরোধ করা যায়, আজকের নিবন্ধে আমরা গভিরভাবে এটি আলোচনা করবো।

ট্রাইগ্লিসারাইড কী?  ট্রাইগ্লিসারাইড কমানোর উপায়

এটি হলো কোলেস্টেরলের মতো: দুটোই আপনার রক্তে ফ্যাট জাতীয় ধরণের। কোলেস্টেরল কোষ এবং নির্দিষ্ট হরমোন তৈরি করতে ব্যবহৃত হয়, ট্রাইগ্লিসারাইডস এর কাজ হ’ল খাবারের মধ্যে আপনার দেহের শক্তি দেওয়ার জন্য অব্যবহৃত ক্যালোরি সংরক্ষণ করা।

>> ট্রাইগ্লিসারাইড কমানোর ২০টি উপায় ভিডিও তে দেখতে এখানে ক্লিক করুন

আপনার খাওয়ার পরে ট্রাইগ্লিসারাইডগুলি সঞ্চিত হয়। যদি আপনি এই মুহুর্তে শক্তির জন্য প্রয়োজন না এমন কোনও ক্যালোরি গ্রহণ করেন তবে সেগুলি ট্রাইগ্লিসারাইডে রূপান্তরিত হয় এবং পরে ব্যবহারের জন্য আপনার ফ্যাট কোষগুলিতে স্থানান্তরিত হয়।

আপনার প্রয়োজনের চেয়ে বেশি ক্যালোরি খাওয়া সময়ের সাথে সাথে হাই ট্রাইগ্লিসারাইড তৈরি করতে পারে যা হৃদরোগের জন্য আপনার ঝুঁকি বাড়িয়ে তুলতে পারে। ট্রাইগ্লিসারাইড  সাধারণত কোলেস্টেরলের সাথে পরিমাপ করা হয় এবং ১৫০ মিলিগ্রাম / ডিএল এর বেশি সংখ্যাকে সাধারণত উচ্চ হিসাবে বিবেচনা করা হয়।

উচ্চ ট্রাইগ্লিসারাইডগুলির কারণ এবং লক্ষণগুলি কী কী?

ট্রাইগ্লিসারাইডের কারণগুলির মধ্যে স্থূলতা, অত্যধিক অস্বাস্থ্যকর খাবার খাওয়া, জেনেটিক্স, দুর্বলভাবে নিয়ন্ত্রিত ডায়াবেটিস, কিডনি রোগ এবং অবনমিত থাইরয়েড (হাইপোথাইরয়েডিজম) সহ কিছু অসুস্থতা অন্তর্ভুক্ত। 

বেশিরভাগ মানুষের লক্ষণ নেই। খুব উচ্চ স্তরের ত্বকের নীচে ছোট ফ্যাট জমা এবং অগ্ন্যাশয়ের প্রদাহজনিত বেদনাদায়ক প্রদাহ হতে পারে।

শক্তিবর্ধক (পার্শ্ব প্রতিক্রিয়া মুক্ত) মেডিসিন কিনুন আমাদের শপ থেকে!

কীভাবে হাই ট্রাইগ্লিসারাইড নির্ণয় করা হয়?

  • সাধারণ: ১৫০ মিলিগ্রাম / ডিএল এর নিচে
  • বর্ডারলাইন হাই: ১৫১-২০০ মিলিগ্রাম / ডিএল
  • উচ্চ: ২০১–৪৯৯ মিলিগ্রাম / ডিএল
  • খুব উচ্চ: ৫০০ মিলিগ্রাম / ডিএল বা উচ্চতর

>> হরমোন কি | এর ভারসাম্যহীনতা,লক্ষণ সহ সমস্যা সমাধানের উপায় সমূহ!

কীভাবে ট্রাইগ্লিসারাইডের মাত্রা হ্রাস করা যায়?

যদি আপনার ট্রাইগ্লিসারাইডের মাত্রা বেশি থাকে তাহলে পরবর্তী পদক্ষেপ হলো, আপনার ডাক্তারের সাথে পরামর্শ করে সম্ভাব্য কারণগুলির জন্য পরীক্ষা করা। কিছু ওষুধ, থাইরয়েড ফাংশন সম্পর্কিত সমস্যা, দুর্বলভাবে নিয়ন্ত্রিত ডায়াবেটিস, যকৃত বা কিডনি রোগ এই সবই ট্রাইগ্লিসারাইডের মাত্রা স্বাভাবিকের চেয়ে বেশি করতে পারে।

ট্রাইগ্লিসারাইডের মাত্রা কমিয়ে আনতে চিকিত্সার প্রথম পদক্ষেপগুলির মধ্যে রয়েছে একটি স্বাস্থ্যকর ডায়েট, স্বাস্থ্যকর ওজন অর্জন এবং বজায় রাখা এবং নিয়মিতভাবে  অনুশীলন।

সবধরনের অর্গানিক ফুড, ২০০+ আয়ুর্বেদ ঔষধ ও খেলার সামগ্রী ঘরে বসেই অর্ডার করুন  আমাদের শপ থেকে- https://shop.healthd-sports.com
আপনার ট্রাইগ্লিসারাইডের মাত্রা কমাতে আপনার ডায়েটটি হওয়া উচিত:
  • চর্বি কম
  • শর্করার পরিমাণ কম
  • সাধারণ কার্বোহাইড্রেট কম (সাদা জিনিস…ভাত, পাস্তা, রুটি)
  • অ্যালকোহলে কম

আপনার যদি উচ্চ ট্রাইগ্লিসারাইড এবং কম এইচডিএল বা উচ্চ এলডিএল স্তর থাকে তবে আপনার জীবনযাত্রার পরিবর্তনগুলি করার পাশাপাশি ওষুধ খাওয়ার প্রয়োজন হতে পারে। যদি আপনার ট্রাইগ্লিসারাইডের মাত্রা খুব উচ্চ পরিসরে থাকে (৫০০ মিলিগ্রাম / ডিএল এর বেশি) আপনার অন্যান্য চিকিত্সা সমস্যা বিকাশের ঝুঁকির মধ্যে রয়েছে, তাই আপনার সম্ভবত ঔষধ খাওয়ার প্রয়োজন হবে।

ট্রাইগ্লিসারাইড কমানোর উপায়:

আমরা আরো বিস্তারিত কথা বলবো ট্রাইগ্লিসারাইড থেকে মুক্তি পেতে বা এটি নিয়ন্ত্রণ করার সেরা কিছু উপায় সম্পর্কে। চলুন শুরু করা যাক!

  • মিষ্টি হ্রাস করুন বা এড়িয়ে চলুন :

চিনি ট্রাইগ্লিসেরাইড প্রাথমিক উপাদান তাই বাড়তি ভোজনে সতর্কতা অবলম্বন করুন। মিষ্টি বা পানীয় ট্রাইগ্লিসেরাইড বাড়ায়। কুকি, প্যাস্ট্রি, মিষ্টি ডেজার্ট এবং ফলের রসের মতো শর্করাযুক্ত  খাবারের ভোজন দূর করুন। তাই অতিরিক্ত চিনি খাওয়ার ব্দ-অভ্যাস দূর করুন।

  • অ্যালকোহল হ্রাস বা নির্মূল :

অ্যালকোহল পান করলে ট্রাইগ্লিসারাইড এর স্তর বাড়ে। তাই নিজেকে সুস্থ্য রাখতে এই ধরনের পানীয় থেকে নিজেকে দূরে থাকুন।

পরিশোধিত কার্বোহাইড্রেটযুক্ত খাবার গ্রহণ কমিয়ে আনুন

সাদা চাল, রুটি, সাদা ময়দা বা কর্নফ্লেক্স থেকে তৈরি পাস্তা জাতীয় পরিশোধনগুলি সংবেদনশীল ব্যক্তিদের মধ্যে উল্লেখযোগ্যভাবে ট্রাইগ্লিসারাইড বাড়িয়ে তুলতে পারে। তাই যতটা পারেন এগুলি এড়িয়ে চলুন। প্রয়োজনে আপনার ডাক্তারের পরামর্শ নিন।

  • ওমেগা ফ্যাটি অ্যাসিড সমৃদ্ধ খাবার গ্রহণ  করুন

ওমেগা ৩ ফ্যাটি অ্যাসিডগুলি উন্নত ট্রাইগ্লিসারাইড স্তরগুলিকে উল্লেখযোগ্যভাবে হ্রাস করতে পারে। অতএব ওমেগা -৩ ফ্যাটি অ্যাসিড জাতীয় ফ্যাটযুক্ত ফিশ (সালমন, ম্যাকেরেল, সার্ডাইনস, টুনা, ট্রাউট), বাদাম এবং লেবুগুলিতে উচ্চমাত্রায় খাবার অন্তর্ভুক্ত করুন।

স্বাস্থ্যকর ওজন বজায় রাখুন : ট্রাইগ্লিসারাইড কমানোর উপায়

আপনি অবাক হতে পারেন যে ৫-৬ কেজি ওজন কমানোর মাধ্যমে আপনার ট্রাইগ্লিসারাইড, কোলেস্টেরলের স্তর হ্রাস করতে পারেন এবং হৃদরোগের ঝুঁকি হ্রাস করতে পারে। ওজন হ্রাস করতে এবং ডায়াবেটিস, সিভিডি ইত্যাদির মতো জীবনযাত্রার রোগ প্রতিরোধ করতে স্বাস্থ্যকর ডায়েট গ্রহণ করুন।

  • উচ্চ ফাইবারযুক্ত খাবার গ্রহণ করুন

প্রচুর পরিমাণে ফাইবারযুক্ত খাবারগুলি আপনার ট্রাইগ্লিসারাইড এবং এলডিএল (“খারাপ”) কোলেস্টেরল নিয়ন্ত্রণ করতে সহায়তা করবে। মটরশুটি, পুরো শস্য গ্রহণ করুন – ওটস, বাদাম এবং বীজ – বাদাম, চিয়া বীজ, শাপলা; ফল এবং শাকসবজি. ফাইবার বৃদ্ধি সহ আরও বেশি জল পান করুন।

  • গাছের খাবার বেশি খান: ট্রাইগ্লিসারাইড কমানোর উপায়

শিম, মটর, বাদাম এবং মসুর জাতীয় উদ্ভিজ্জ প্রোটিনগুলি আপনার স্বাস্থ্যের উন্নতি করার দুর্দান্ত উপায়  এবং এটি আপনার ট্রাইগ্লিসারাইড এবং কোলেস্টেরল হ্রাস করতে সরাসরি প্রভাব ফেলবে।

আপনার মনে কোন প্রশ্ন থাকলে এখানে ক্লিক করুন!

  • নিয়মিত ব্যায়াম:ট্রাইগ্লিসারাইড কমানোর উপায়

ব্যায়াম এইচডিএল কোলেস্টেরল বাড়িয়ে দেবে এবং অতিরিক্ত ট্রাইগ্লিসারাইড বন্ধ করে দেবে। ওজন বহন করার ক্রিয়াকলাপ, বিশেষত, পেশীর ভর বৃদ্ধি করে এবং আপনার বিপাকের হার বাড়ায়। এটি আপনার শরীরে আরও কার্বোহাইড্রেট বার্ন করতে সহায়তা করবে।

ট্রাইগ্লিসারাইড কমিয়ে আনার আরও উপায়:

  • আপনার ওজন বেশি হলে ওজন হ্রাস করুন। 
  • ছোট, ঘন ঘন খাবার খান এবং খাবার এড়িয়ে যাবেন না।
  • নিয়মিত শারীরিক ব্যায়াম করুন।
ডাক্তারের পরামর্শ: ট্রাইগ্লিসারাইড কমানোর উপায়

ডায়েট এবং ব্যায়াম সবসময় উচ্চ ট্রাইগ্লিসারাইডের মাত্রা হ্রাস করার পক্ষে পর্যাপ্ত নয়। আপনার ওষুধ খাওয়ার ও প্রয়োজন হতে পারে। তাই প্রয়োজনে ডাক্তারের পরামর্শ নিন।

আরো পড়ুন-

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top
Scroll to Top