ডায়রিয়া ও আমাশয়ের ওষুধ

ডায়রিয়া ও আমাশয়ের ওষুধ; হামদর্দ এর ৪টি উপকারি ঔষধ!

আপনি কি ডায়রিয়া ও আমাশয় জনিত রোগে ভুগছেন? হামদর্দ এর ডায়রিয়া ও আমাশয়ের ওষুধে মিলবে মুক্তি। এই রোগে আক্রান্ত অনেক রোগী বাজারের বিভিন্ন ওষুধ সেবন করেন কিন্তু কোন উপকার পান না, তাদের জন্যই আজকের আলোচনা। 

বাজারের কেনা ডায়রিয়া ও আমাশয়ের ওষুধ শরীরের জন্য উপকারী নয়। তাই আজ আমরা জানবো হামদর্দ এর কিছু কার্যকরী ওষুধের নাম যা ডায়রিয়া ও আমাশয়ের মতো রোগ থেকে মুক্তি পাওয়া যাবে। চলুন তাহলে শুরু করি।

হামদর্দ এর ডাডায়রিয়া ও আমাশয়ের ওষুধ এর নাম 

হামদর্দ মানব দেহের নানা রোগ নিরাময়ের লক্ষ্যে প্রাকৃতিক গাছ-গাছরার নির্যাস থেকে বিভিন্ন ধরনের ওষুধ তৈরি করেছে যা মানব দেহের নানা রোগ নিরাময়ের জন্য অত্যন্ত উপকারী। হামদর্দ এর ডায়রিয়া ও আমাশয়ের ওষুধ সমূহের মধ্যে ডিসনি, হান্টার, হলার‍্যান্ট, এবং সফূফ মোইয়া অন্যতম। জেনে নিন এ সকল ওষুধের কার্যকারিতা, উপাদান, পার্শ্বপ্রতিক্রিয়া এবং সেবন বিধি সম্পর্কে।  

১. ডিসনি

আমাশয় ও ডায়রিয়া প্রতিরোধে অত্যন্ত কার্যকরী ওষুধ হলো ডিসনি। শ্লেষ্মা ও পিত্তজনিত ডায়রিয়া নিরাময়ে এই ওষুধ বিশেষ ভাবে উপকারী। 

কার্যকারিতা 

“শিগেলা’ নামক বিশেষ এক ধরনের জীবাণুর আক্রমণে আমাশয় দেখা দেয়। ডিসনিতে বিদ্যমান প্রাকৃতিক উপাদান সমূহ এই জীবাণু ধ্বংস করে আমাশয় রোধ করে থাকে। ডিসনি অন্ত্রের প্রদাহ দূর করে এবং অভ্যন্তরীন স্তরে যে ক্ষত সৃষ্ট হয় তা সারিয়ে তুলতে সাহায্য করে। 

এছাড়াও ডায়রিয়ার কারনে অন্ত্রনালীর যে গতি বৃদ্ধি পায়, ডিসনি অন্ত্রের সেই গতিকে স্বাভাবিক অবস্থায় ফিরিয়ে আনে ফলে ডায়রিয়া বন্ধ হয়।

উপাদান সমূহ 

ডিসনি বিভিন্ন প্রাকৃতিক উপাদান যেমন চিকনী মিট্রি, গোলমরিচ, দারচিকনা, আরবী গাম, পোস্তদানা এবং আরও অন্যান্য প্রাকৃতিক উপাদান দিয়ে তৈরি। 

পার্শ্বপ্রতিক্রিয়া 

প্রাকৃতিক উপাদান দিয়ে তৈরি হওয়ার কারনে ডিসনি ওষুধের তেমন কোনো উল্লেখযোগ্য পার্শ্বপ্রতিক্রিয়া পরিলক্ষিত হয়নি। 

সেবন বিধি বা ব্যবহার বিধি

রেজিস্টার্ড চিকিৎসকের পরামর্শ অনুযায়ী প্রাপ্ত এবং অপ্রাপ্ত মানুষের জন্য দৈনিক ১ থেকে ২ টা ট্যাবলেট ২ থেকে ৩ বার সেবন করতে হবে। 

২. হান্টার

ডায়রিয়া এবং পেপটিক আলসার নিরাময়ে কার্যকরী মহৌষধ। শ্বেত ধূপ, আরবী গাম ও অন্যান্য প্রাকৃতিক উপাদান দিয়ে তৈরি হান্টার ডায়রিয়া, আমাশয়, পাকস্থলী ও ডিওডেনামের ক্ষত নিরাময়ে অত্যন্ত উপকারী ওষুধ। 

কার্যকারিতা

হান্টারে ব্যবহৃত শ্বেত ধূপ পরিপাকতন্ত্রের কার্যক্ষমতা বৃদ্ধি করে ডায়রিয়া ও আমাশয় প্রতিরোধ করে। আরবী গাম পাকস্থলী ও অন্ত্রের ক্ষত নিরাময়ে কার্যকরী ভূমিকা রাখে।

এছাড়াও হান্টার হজমের দুর্বলতা, অন্ত্রের খিচুনি, পেট ফাঁপা ও পেট ব্যথা দূর করে এবং রক্তক্ষরণ রোধ করে। 

পার্শ্বপ্রতিক্রিয়া 

বিশেষজ্ঞ বা ডাক্তারের পরামর্শ অনুযায়ী নির্ধারিত মাত্রায় সেবন করলে হান্টার ওষুধে কোন প্রতিক্রিয়া দেখা দেয়নি।

সেবন বিধি 

ডাক্তারের পরামর্শ অনুযায়ী প্রাপ্ত এবং অপ্রাপ্ত মানুষের জন্য ১ থেকে ২ টা ট্যাবলেট দৈনিক ২ থেকে ৩ বার প্রযোজ্য। 

৩. হলার‍্যান্ট

দীর্ঘস্থায়ী আমাশয় ও ডায়রিয়া নিরাময়ে অত্যন্ত কার্যকরী মহৌষধ। হলার‍্যান্ট সিরাপ আমাশয়,  ডায়রিয়া ও রক্ত অশ্ব নিরাময়ে অত্যন্ত উপকারী। 

হলার‍্যান্ট সিরাপের উপাদান সমূহ 

হলার‍্যান্ট বিভিন্ন প্রাকৃতিক উপাদান যেমন হরিতকী, বহেরা, কুড়চি মূলের ছাল, আদা, আমলকী, বেলশূঠ ইত্যাদি মুল্যবান উপাদানের সমন্বয়ে প্রস্তুত সিরাপ।

কার্যকারিতা 

হলার‍্যান্ট সিরাপে ব্যবহৃত উপাদান সমূহের মধ্যে কুড়চি মূলের ছাল আমাশয় রোগের জীবাণুর বিরুদ্ধে লড়াই করে। বেলশুঁঠ ডায়রিয়া, আমাশয় ও পেপটিক আলসার উপশমে বিশেষ ভুমিকা পালন করে। আদা ও গোলমরিচ হজম শক্তি বৃদ্ধি ও বমিরোধক এবং বায়ুনাশক ও রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করতে সাহায্য করে। 

এছাড়াও এতে বিদ্যমান পিপুল ক্ষুধা বৃদ্ধি, স্নায়ুশক্তি বৃদ্ধি এবং শক্তিশালী অনুজীবনাশক হিসেবে কাজ করে। আর আমলকী, বহেরা ও হরিতকী বদহজম দূর করে রুচি বৃদ্ধি করে এবং ডায়রিয়া, আমাশয় ও অশ্বরোগ নিরাময় করে এবং দেহে রোগ সংক্রমণের বিরুদ্ধে শক্তিশালী প্রতিরোধ গড়ে তোলে।

সেবন বিধি

একজন বিশেষজ্ঞ বা ডাক্তারের পরামর্শ অনুযায়ী প্রাপ্ত বয়স্ক মানুষের জন্য ২ থেকে ৪ চা চামচ (১০-২০ মিলি) দৈনিক ২ থেকে ৩ বার সেব্য।

পাশাপাশি একজন অপ্রাপ্ত বয়স্ক মানুষ অর্থাৎ শিশুদের ক্ষেত্রে ১ থেকে ২ চা চামচ (৫-১০ মিলি) ২ থেকে ৩ বার দৈনিক সেব্য।

পার্শ্বপ্রতিক্রিয়া 

যে কোন ওষুধ নির্ধারিত মাত্রায় সেবন করলে কোন প্রতিক্রিয়া পরিলক্ষিত হয় না। তাই হলার‍্যান্ট সিরাপ সঠিক মাত্রায় সেবনে কোন উল্লখযোগ্য পার্শ্বপ্রতিক্রিয়া পরিলক্ষিত হয়নি। 

৪. সফূফ মোইয়া 

আন্ত্রিক দুর্বলতা জনিত ডায়রিয়া প্রতিরোধে কার্যকরী ওষুধ। ডায়রিয়া ও আমাশয় জনিত সমস্যার সমাধান দেয় সফূফ মোইয়া। মৌরি, পোস্তের ঢেড়ি এবং জঙ্গি হরিতকীর সমন্বয়ে প্রস্তুত সফূফ মোইয়া ডায়রিয়া প্রতিরোধে অত্যন্ত কার্যকরী। 

কার্যকারিতা 

সফূফ মোইয়াই বিদ্যমান পোস্তের ঢেড়ি সংকোচক, ডায়রিয়া ও আমাশয় প্রতিরোধক হিসেবে বিশেষ ভূমিকা পালন করে। মৌরি এবং হরিতকী পাকস্থলীর দুর্বলতা, পেট ফাঁপা, পেট ব্যথা এবং হজমের দুর্বলতা দূর করে।

এছাড়াও জঙ্গী হরিতকী আন্ত্রিক দুর্বলতা জনিত ডায়রিয়া ও আমাশয় নিরাময়ে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে। 

পার্শ্বপ্রতিক্রিয়া 

ডাক্তারের পরামর্শ অনুযায়ী নির্ধারিত মাত্রায় সেবন করলে এই ওষুধে কোন প্রতিক্রিয়া পরিলক্ষিত হয়নি। 

সেবন বিধি বা ব্যবহার বিধি 

চিকিৎসকের পরামর্শ অনুযায়ী একজন প্রাপ্ত বয়স্ক মানুষের জন্য দৈনিক ১-১.৫ চা চামচ ১ থেকে ২ বার সেব্য। অপ্রাপ্ত বয়স্কদের জন্য ১ থেকে ২ চা চামচ দৈনিক ১ থেকে ২ বার সেব্য। 

হামদর্দ এর ঔষধ কোথায় পাবেন

হেলদি-স্পোর্টস শপ থেকে যেকোনো ধরনের হামদর্দ এর মেডিসিন আপনি কিনতে পারেন এছাড়াও পেতে পারেন মাত্র ২০০ টাকা ভিজিট মূল্যে বিশেষজ্ঞ ডাক্তারের পরামর্শ। তাই হামদর্দ মেডিসিনের অনলাইন কেনাকাটায় হেলদিস্পোর্টসই হতে পারে আপনার প্রথম পছন্দ। 

পরিশেষ মন্তব্য 

হামদর্দ এর ডায়রিয়া ও আমাশয়ের ওষুধ সমূহ রোগ নিরাময়ের জন্য অত্যন্ত উপকারী। পার্শ্বপ্রতিক্রিয়া মুক্ত ওষুধ সঠিক নিয়মে সেবন করলে শীঘ্রই রোগ থেকে মুক্তি পাওয়া সম্ভব। তাই ডাক্তারের পরামর্শ অনুযায়ী নির্ধারিত মাত্রায় ওষুধ সেবন করুন এবং নিজেকে সুস্থ রাখুন।   

সবধরনের অর্গানিক ফুড, ২০০+ আয়ুর্বেদ ঔষধ ও খেলার সামগ্রী ঘরে বসেই অর্ডার করুন  আমাদের শপ থেকেhttps://shop.healthd-sports.com

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top
Scroll to Top