ড্রাগন ফলের উপকারিতা

ড্রাগন ফল কেন খাবেন? এর ১০ টি উপকারিতা জানুন!

ড্রাগন ফল সম্পর্কে জানার আগ্রহ আমাদের সকলের। এ ফলের উপকারিতাও বেশ চমকে ওঠার মতো। তাই আজকে আমরা আলোচনা করবো ড্রাগন ফল কি, কোথায় পাওয়া যায়, ও এর পুষ্টিগুন এবং উপকারিতা নিয়ে।

ড্রাগন ফল কী?

মূলত ড্রাগন এক ধরনের ফনীমনসা বা ক্যাক্টাস প্রজাতির ফল। ড্রাগন ফল দেখতে সুন্দর, সুস্বাদু ও আকর্ষনীয়। ফলের ভেতর কালোজিরার মতো ছোট ছোট বীজ থাকে। আমাদের দেশে যে সমস্ত বিদেশী ফলগুলো চাষ করা হয় তার মধ্যে ড্রাগন ফল অন্যতম। 

ড্রাগন ফল উজ্জ্বল গোলাপি বা লাল রঙের এবং আকারে বেশ বড়। এই সুস্বাদু ফলটি আমেরিকা,অস্ট্রেলিয়া সহ বিশ্বের বিভিন্ন দেশে চাষ করা হচ্ছে। 

সাধারণত তিন জাতের ড্রাগন ফল পাওয়া যায়। যথা-

১. লাল ড্রাগন ফল। 

২. কোস্টারিক ড্রাগন ফল। 

৩. হলুদ ড্রাগন ফল। 

লাল ড্রাগন ফলের খোসা লাল হলেও শাঁস সাদা রঙের হয়। কোস্টারিক ড্রাগন ফলের খোসা ও শাঁস উভয়ই লাল রঙের এবং হলুদ ড্রাগন ফলের খোসা হলুদ হলেও ভেতরের আঁশটা সাদা রঙের হয়ে থাকে। 

বিভিন্ন রঙের মধ্যে গোলাপি বা লাল রঙের ড্রাগন ফল আমাদের দেশে বেশ কয়েক বছর ধরে চাষ করা হচ্ছে। ড্রাগন ফলের ওপরের খোসা দেখতে ড্রাগনের মতো তাই এ ফলের নাম দেখা হয়েছে ড্রাগন ফল। 

ড্রাগন ফলের পুষ্টিগুণ

ড্রাগন ফল দেখতে সুন্দর, সুস্বাদু এবং পুষ্টিগুণে ভরপুর। এ ফলে রয়েছে ভিটামিন বি, সি, ই, আয়রন, আঁশ, ম্যাগনেসিয়াম, শর্করা এবং প্রচুর পরিমাণে খাদ্যশক্তি রয়েছে। এ ফলটি খাদ্যকে শক্তিতে রুপান্তরিত করে, দেহে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায় এবং হাড়ের গঠন ঠিক রাখে।

প্রিবায়োটিক ফাইবার সমৃদ্ধ ড্রাগন ফল দেহের ডি-এন-এ তৈরীর জন্য প্রয়োজনীয় প্রক্রিয়াগুলি ঠিক রাখে। এন্টি-অক্সিডেন্ট সমৃদ্ধ হওয়ায় এটি আমাদের দেহের জন্য অত্যন্ত পুষ্টিকর।

ড্রাগন ফলের উপকারিতা

ড্রাগন ফল আমাদের দেহের জন্য অত্যন্ত উপকারী। এতে বিদ্যমান ভিটামিন ও বিভিন্ন খনিজ পদার্থ আমাদের দেহে রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে। চলুন জেনে নিই ড্রাগন ফলের উপকারিতা গুলো।

১. কোষ্ঠকাঠিন্য প্রতিরোধে ড্রাগন 

ড্রাগন ফলে ফাইবার রয়েছে যা আমাদের কোষ্ঠকাঠিন্য প্রতিরোধে বিশেষ ভুমিকা পালন করে থাকে। অন্ত্রের বর্জ্য দূরীকরণে ড্রাগন ফল অত্যন্ত কার্যকরী। 

আপনি যদি কোষ্ঠকাঠিন্যতায় ভোগেন, তবে ড্রাগন ফল হতে পারে আপনার জন্য ভালো সমাধান। 

২. হাড়ের গঠন ও স্বাস্থ্য ভালো রাখে

হাড় গঠন করতে যে খনিজ পদার্থের প্রয়োজন হয় তা হলো ম্যাগনেসিয়াম, যা অধিকাংশ ফলের চেয়ে ড্রাগন ফলে বেশি পরিমাণে থাকে। ড্রাগন ফল হাড়ের ঘনত্ব বৃদ্ধি করে এবং হাড়ের স্বাস্থ্য ভালো রাখে।

৩. হার্ট সুস্থ রাখতে ড্রাগন 

ড্রাগন হার্টের জন্য একটি উপকারী ফল। এতে থাকা ওমেগা থ্রি ফ্যাটি এসিড হার্ট এট্যাকের ঝুঁকি কমায় এবং জয়েন্টের ব্যথা সারতে সাহায্য করে। ড্রাগন ফল খাওয়ার মাধ্যমে হার্টের অসুস্থতার ঝুঁকি থাকে না।

৪. ক্যান্সার প্রতিরোধে ড্রাগন 

ড্রাগন ফলে রয়েছে এন্টিঅক্সিডেন্ট যা শরীরে ক্ষতিকর ক্যান্সার কোষগুলো ধ্বংস করে ফেলে। এ ফলে থাকা গুরুত্বপূর্ণ খনিজ পদার্থগুলো আমাদের শরীর থেকে ক্ষতিকর টক্সিন জাতীয় পদার্থগুলো বের করে দেয়। ফলে মানব দেহে ক্যান্সার নামক রোগ জন্মাতে পারে না।

৫. রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধিতে ড্রাগন 

ড্রাগন ফলে রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন সি যা আমাদের দেহে রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধিতে গুরুত্বপূর্ণ ভুমিকা পালন করে। এর ক্যারোটিনয়েড উপাদান দেহের শ্বেত রক্তকনিকা বৃদ্ধি করে আমাদের শরীরের ইমিউনিটি সিস্টেমকে শক্তিশালী করে তোলে। 

৬. চুল পড়া রোধে ড্রাগন 

বিভিন্ন কারণে আমাদের মাথার চুল ঝরে যায়। চুল পড়া রোধ করতে আমরা নানা ধরনের ক্যেমিক্যাল ব্যবহার করে থাকি কিন্তু কোন ফল পায় না। ড্রাগন ফলে থাকা আয়রন চুল পড়া বন্ধ করে। তাই চুল পড়া রোধ করতে নিয়মিত ড্রাগন ফল খেতে পারেন। 

৭. হজম শক্তি বৃদ্ধি করতে 

ড্রাগন হজম শক্তি বৃদ্ধিতে অত্যন্ত উপকারী একটি ফল। কারণ ড্রাগন ফলে রয়েছে ফাইবার যা হজম শক্তি বৃদ্ধিতে দারুণ কার্যকরী। এছাড়াও এ ফলে থাকা যথেষ্ট পরিমাণ পানি কোষ্ঠকাঠিন্য দূর করে থাকে। 

৮. ডায়াবেটিস নিয়ন্ত্রণে ড্রাগন 

ডায়াবেটিস নিয়ন্ত্রণ করতে ড্রাগন ফল বিশেষ ভুমিকা পালন করে থাকে। কারণ ড্রাগন ফলে রয়েছে বিভিন্ন প্রকার খনিজ পদার্থ এবং ভিটামিন সি ও ই। 

এই উপাদানগুলো আমাদের শরীরে সুগারের মাত্রা নিয়ন্ত্রণ করে এবং ইনসুলিন তৈরী করতে সাহায্য করে। তাই ডায়াবেটিস নিয়ন্ত্রণ করতে প্রতিনিয়ত ড্রাগন ফল খেতে হবে। 

ভিডিওঃ অতিরিক্ত গরমে ড্রাগন ফল খাওয়ার ৫টি উপকারিতা | Dragon Fruit Benefits

ড্রাগন ফল কোথায় পাওয়া যায়?

সেন্ট্রাল আমেরিকার একটা প্রসিদ্ধ ফল হলো ড্রাগন। ত্রয়োদশ শতাব্দীতে এই ফলটি সেন্ট্রাল আমেরিকায় প্রবর্তন করা হয়। বিংশ শতাব্দীর শেষে মালয়েশিয়ায় এ ফলের প্রবর্তন করা হয়। বানিজ্যিক ভাবে এ ফলের সর্বাধিক চাষ করা হয় ভিয়েতনামে। 

বর্তমানে ড্রাগন ফল দক্ষিণ আমেরিকা থেকে শুরু করে দক্ষিণ-পূর্ব এশিয়া, দক্ষিণ-চীন, মেক্সিকো, ইসরাইল, মালয়েশিয়া, থাইল্যান্ড, ইন্দোনেশিয়া সহ বাংলাদেশের বিভিন্ন অঞ্চলে ড্রাগন ফল বানিজ্যিক ভাবে চাষ করা হচ্ছে। 

সবধরনের অর্গানিক ফুড, ২০০+ আয়ুর্বেদ ঔষধ ও খেলার সামগ্রী ঘরে বসেই অর্ডার করুন  আমাদের শপ থেকে- https://shop.healthd-sports.com

শেষ কথা 

সবশেষে বলা যায়, ড্রাগন ফল উপকারী এবং পুষ্টিগুনে ভরপুর। রোগ প্রতিরোধের প্রায় সমস্ত ক্ষমতাই রয়েছে ড্রাগন ফলে। তাই ওপরে উল্লেখিত ড্রাগন ফলের উপকারিতা গুলো ড্রাগন ফল খাওয়ার মাধ্যমে পেতে পারেন। 

আপনার মনে কোন প্রশ্ন থাকলে এখানে করুন!

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top
Scroll to Top