তিলের তেলের উপকারিতা

তিলের তেলের ১৪টি অজানা উপকারিতা জানুন!

তিলের তেলের উপকারিতা : তিল আমাদের সকলেরই পরিচিত একটি শস্য। তিল দিয়ে খাজা, নাড়ু, মোয়া ইত্যাদি মিষ্টি জাতীয় খাবার তেরি হয় যা খেতে খুবই সুস্বাদু। শুধু তাই নয়, তিল থেকে যে তেল হয় তা আমাদের স্বাস্থ্যের জন্যও অত্যন্ত উপকারী। 

তবে আপনি জানেন কী রুপচর্চাতেও তিলের তেল ব্যবহার করা হয়! চলুন তবে তিলের তেলের উপকারিতা সম্পর্কে জেনে নেওয়া যাক। 

তিলের তেলের উপকারিতা ১৪টি কার্যকরি গুণ

আয়ুর্বেদ শাস্ত্রে প্রাচীন কাল থেকেই বহু ঔষধ তৈরীতে তিলের তেল ব্যবহার হয়ে আসছে। এতে রয়েছে প্রচুর পরিমাণ ভিটামিন সি, ই, ডি, ক্যালসিয়াম, জিঙ্ক, ফ্যাটি এসিড, ফসফরাস, ম্যাঙ্গানিজ, কপার এবং এন্টিঅক্সিডেন্ট সহ আরও অনেক খনিজ উপাদান। এসব উপাদান আমাদের দেহের নানা সমস্যা দূর করতে অত্যন্ত কার্যকর। 

১. স্ট্রেস দূর করতে তিলের তেল

শুনতে অবাক লাগলেও সত্যি যে তিলের তেল শরীর থেকে স্ট্রেস ঝেড়ে ফেলতে সাহায্য করে। এই তেলের কুলিং এফেক্ট দেহকে ঠান্ডা করে সমস্ত ক্লান্তি দূর করে দেয়। ফলে রক্ত সঞ্চালন স্বাভাবিক হয় এবং মাংসপেশীগুলি শিথিল হয়। হেলদি অর্গানিক কালোজিরা তেল কিনুন আমাদের শপ থেকে!

সামান্য পরিমাণ তিলের তেল সার্কুলার মোশনে দেহে মালিশ করুন। তাহলে এটি এ্যান্টি-ট্রেস হিসেবে কাজ করবে। 

২. হাড় ক্ষয়রোধ করতে 

হাড়ক্ষয় রোধ করতে তিলের তেলের উপকারিতা রয়েছে। বয়স বাড়ার সাথে হাড়ের সন্ধিস্থল ক্ষয় হয়ে যায় ফলে অত্যন্ত ব্যথা হয় এবং হাঁটাচলা দুষ্কর হয়ে পড়ে। তবে নিয়মিত তিলের তেল মালিশে হাড় মজবুত হয় এবং হাড়ের ক্ষয়রোধ করে। হাড়ে ব্যথা হওয়ার কারণ ও হাড়ের ব্যথা দূর করার উপায় জেনে নিন!

৩. হজম ক্ষমতা বৃদ্ধি পেতে 

তিলের তেলের সাথে ঠান্ডা পানি মিশিয়ে তলপেটে মালিশ করলে হজম ক্ষমতা বৃদ্ধি পায় এবং কনস্টিপেষনের হাত থেকে মুক্তি পাওয়া যায়। এটি দ্রুত শরীরের মধ্যে ছড়িয়ে যায় তাই খাদ্য দ্রুত হজম হয়। এছাড়াও নিয়মিত এই তেলের মালিশ গ্যাসের সমস্য দূর করতেও সাহায্য করে। 

৪. প্রাকৃতিক সানস্ক্রিন হিসেবে 

নিয়মিত তিলের তেল মালিশ প্রাকৃতিক সানস্ক্রিন হিসেবে কাজ করবে। এই তেলের মালিশ আপনার দেহের সান এক্সপোসড অংশ গুলো কে সূর্যের ট্যান হওয়ার হাত থেকে রক্ষা করে। 

৫. বার্ধক্য দূরে সরিয়ে দেয় 

ব্যস্ত জীবনযাত্রা এবং অতিরিক্ত দুশ্চিন্তার কারণে অনেকের চেহারায় বয়সের ছাপ পড়ে। তিলের তেল বয়সের ছাপ দূর করতে সাহায্য করে। 

তিলের তেলে রয়েছে ভিটামিন সি, এন্টিঅক্সিডেন্ট এবং সেসামল নামক উপাদান যা বয়স বাড়ার গতি বৃদ্ধিকে কমিয়ে দেয়। তাই নিয়মিত তিলের তেল শরীরে মালিশ করলে বার্ধক্য দূর হয়। 

৬. শিশুদের যত্নে তিলের তেল

তিলের তেল শিশুদের দেহে মালিশের জন্য অত্যন্ত উপকারী। নিয়মিত তিলের তেল ব্যবহারে শিশুদের হাড় শক্ত হয় এবং শিশুরা দ্রুত বেড়ে ওঠে। এছাড়াও তিলের তেল ব্যবহারে শিশুদের ঠান্ডা লাগে না এবং ত্বক নরম ও মসৃণ হয়। 

৭. ব্যথা দূর করতে তিলের তেল 

শরীরের ব্যথা দূর করতে তিলের তেলের উপকারিতা রয়েছে। এই তেলে উপস্থিত ক্যালসিয়াম, কপার, ম্যাঙ্গানিজ এবং জিঙ্ক  কোমর ব্যথা এবং হাত-পায়ের ও বাতের ব্যথা উপশম করে। তাই নিয়মিত তিলের তেল মালিশ করলে বাতের ব্যথা এবং শরীরের অন্যান্য ব্যথা ভালো হয়।শরীরের ব্যথা দূর করার ৫টি সেরা উপায় জেনে নিন!  

৮. শরীরের জ্বালা পোড়া দূর করে 

শরীরের কোন অংশ জ্বালা পোড়া করলে সে স্থানে তিলের তেল মালিশ করলে জ্বলাপোড়া দূর হয়। এছাড়া দুধের সঙ্গে তিলের তেল বেটে প্রলেপ করে লাগিয়ে রাখলে জ্বালাপোড়া দ্রুত কমে। 

শরীরে কোন ঘা বা ক্ষত না সারলে তিল তেলের সাথে ঘি ও মধু মিশিয়ে লাগালে এটি মলমের চেয়ে ভালো কাজ করে।  

৯. পেটের ব্যথা সারতে 

গ্যাসের কারণে পেট ব্যথা করলে তিলের তেলের সাথে লবন মিশিয়ে গরম করে পেটে মালিশ করতে পারেন। অথবা সেঁক দিয়ে পেটের ব্যথা দূর করতে পারে। এতে গ্যাস ভালো হয়ে যায়। গ্যাস্ট্রিক কমানোর উপায় | লক্ষণ সমূহ এবং ঘরোয়া চিকিৎসা!

১০. হাত ও পায়ের ফাটা দূর করে 

শীতকালে অনেকের হাত, পা, গাল এবং ঠোঁট ফেটে যায়। এমন অবস্থায় রসুনের কোয়ার সাথে তিলের তেল গরম করে লাগালে অনেক উপকার হয়। পা ফাটা দূর করার সহজ উপায় সমূহ জেনে নিন!

১১. দাঁতের ব্যথা উপশম করে 

তিলের তেল দাঁতের ব্যথা উপশম করতেও সাহায্য করে। দাঁত ও মাড়ি ব্যথা করলে কালোজিরা বেটে তিলের তেল মিশিয়ে কুলকুচি করলে ব্যথা সেরে যাবে। অথবা তুলার সাথে তেল নিয়ে দাঁতের মাড়িতে লাগিয়ে রাখতে পারেন। দাঁতের মাড়িতে ক্যান্সার এর লক্ষণ ও প্রতিরোধ সহ বিস্তারিত!

১২. ডায়াবেটিস রোগীদের ক্ষেত্রে

ডায়াবেটিস রোগীদের জন্য তিলের তেল অত্যন্ত উপকারী। তিলের তেল রান্নায় ব্যবহার করলে ইনসুলিন ও গ্লুকোজ লেভেল দুটোই ঠিক রাখে। তাই ডায়াবেটিস রোগীরা তিলের তেলকে নিয়মিত খাবার তেল হিসেবে ব্যবহার করতে পারেন। ডায়াবেটিস চিরতরে নিরাময় হবে কিন্তু কিভাবে?

১৩. ত্বকের যত্নে তিলের তেল 

ত্বকের যত্নে তিলের তেল বেশ উপকারী। কারণ তিলের তেলে রয়েছে ফ্যাটি এসিড যা ত্বকের সৌন্দর্য বৃদ্ধি করে থাকে।

শীতকালে অনেকের গোড়ালি ফেটে যায়। এই তেলের মালিশ গোড়ালি ফাটা বন্ধ করতে সাহায্য করে। এছাড়াও নিয়মিত তিলের তেল মালিশে ত্বক সহজেই নরম, মসৃণ ও সুন্দর হয়ে ওঠে। 

সবধরনের অর্গানিক ফুড, ২০০+ আয়ুর্বেদ ঔষধ ও খেলার সামগ্রী ঘরে বসেই অর্ডার করুন হেলদি-স্পোর্টস শপ থেকে- https://shop.healthd-sports.com

১৪. চুলের যত্নে তিলের তেল

চুলের যত্নে তিলের তেল অত্যন্ত কার্যকর। তিলের তেল চুলের কন্ডিশনার হিসেবে কাজ করে। মাথায় নিয়মিত তিলের তেল ব্যবহারে স্ক্যাল্পের রক্ত চলাচল বৃদ্ধি পায় ফলে চুলের বিভিন্ন সমস্যা যেমন অকালে চুল পেকে যাওয়া, মাথায় খুশকি, চুলের রুক্ষতা, চুল ঝরে যাওয়া ইত্যাদি সমস্যা দূর হয়। এছাড়াও তিলের তেল চুলকে ঘন, কালো, মজবুত ও ঝলমলে করে তোলে। 

ভিডিওঃ ইসবগুল ও তোকমা দানা খাওয়ার সঠিক নিয়ম জেনে নিন।

শেষ কথা 

শেষ কথায় বলা যায় তিলের তেল উচ্চমাত্রায় পুষ্টিকর। কারণ এই তেল বেশ কিছু এসেনশিয়াল ভিটামিন সমৃদ্ধ। তিলের তেল রান্না এবং মালিশের জন্য অত্যন্ত উপকারী। যেহেতু তিলের তেলের উপকারিতা অতুলনীয় আজ থেকেই বিভিন্নভাবে তিলের তেল ব্যবহার শুরু করতে পারেন। 

আপনার মনে কোন প্রশ্ন থাকলে এখানে করুন!

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top
Scroll to Top