দাঁতের মাড়ি ব্যথা কমানোর উপায়

দাঁতের মাড়ি ব্যথা কমানোর উপায় – ঘরোয়া সমাধান!

দাঁতের মাড়ি ব্যথা কমানোর উপায় – দাঁতের মাড়ি ব্যথার ফলে স্বাস্থ্য এবং জীবনধারা সম্পর্কিত বিভিন্ন সমস্যা দেখা দিতে পারে।  তবে বেশ কয়েকটি ঘরোয়া প্রতিকার অবিলম্বে ব্যথা থেকে মুক্তি দিতে পারে।

একজন ব্যক্তির নানা কারণে দাঁতের মাড়ি ব্যথা হতে পারে। অনেক সময় অতিরিক্ত প্রেশার দিয়ে দাঁত ব্রাশ করলেও এই সমস্যা হতে পারে। আজকের নিবন্ধে আমরা কথা বলবো দাঁতের মাড়ি ব্যথা কমানোর উপায় নিয়ে।

নাক, মুখ ও গলার সমস্যায় কার্যকরী (পার্শ্ব প্রতিক্রিয়া মুক্ত) মেডিসিন কিনুন আমাদের শপ থেকে!

দাঁতের মাড়ির ব্যথার আরও কয়েকটি কারণ অন্তর্ভুক্ত:

  • নাকের ঘা।
  • মহিলাদের মধ্যে হরমোনের পরিবর্তনগুলি।
  • জিঙ্গিভাইটিস, যা প্রায়শই মাড়ির রক্তপাতের কারণ হ…
  • ওরাল থ্রাশ , একটি ছত্রাকের সংক্রমণ যা মুখ এবং গলায় একটি হলুদ বর্ণের ফিল্ম তৈরি করতে পারে।
  • পিরিয়ডোনটাইটিস , একটি গুরুতর সংক্রমণ যা যদি কোনও ব্যক্তি জিংজিভাইটিসের চিকিত্সা না করে তবেই তা বিকাশ লাভ করতে পারে।
  • মুখ বা গলার ক্যান্সার, যদিও এটি কম হয়ে থাকে।

ঘরোয়া প্রতিকারগুলি মাড়ির ব্যথা প্রশমিত করতে সহায়তা করতে পারে এবং যখন এটি হালকা হয়, তারা এটিকে সম্পূর্ণরূপে নির্মূল করতে পারে। তবে ব্যথা যদি অবিরাম বা তীব্র হয় তবে একজন ব্যক্তির চিকিতসকের পরামর্শ নেওয়া উচিত।

ভিডিও তে দাঁতের মাড়িতে ঘা হলে করণীয় সমূহ দেখতে এখানে ক্লিক করুন!

এই নিবন্ধে, আমরা পাঁচটি ঘরোয়া প্রতিকারের তালিকা দিচ্ছি যা দাঁতের মাড়ির ব্যথা থেকে দ্রুত মুক্তি দিতে পারে। আমরা কখন ডেন্টিস্টকে দেখতে হবে তা নিয়েও আলোচনা করবো।

৫ টি ঘরোয়া প্রতিকার এবং দাঁতের মাড়ি ব্যথা কমানোর উপায়

 ১) লবণ পানি

লবণ পানি দিয়ে কুলি করলে মাড়িতে বাস করা সম্ভাব্য ক্ষতিকারক ব্যাকটেরিয়ার সংখ্যা হ্রাস করতে পারে। এটি ব্যথা সৃষ্টিকারী ফোলা কমাতে সহায়তা করতে পারে। দাঁতের মাড়ি ব্যথা কমানোর উপায় গুলোর মধ্যে এটি অন্যতম।

  • এক গ্লাস গরম জলে এক চতুর্থাংশ চামচ লবণ মিশ্রিত করুন।
  • একটি চুমুক নিন এবং থুতু ছাড়ার আগে ভালো করে মুখের ভিতর নাড়িয়ে নিন
  • এটি যতবার প্রয়োজন ততবার পুনরাবৃত্তি করুন।

২) উষ্ণ এবং শীতল সংকোচন

মাড়ির যন্ত্রণা থেকে মুক্তি দেওয়ার এক দুর্দান্ত এবং সহজ উপায় হ’ল আপনার ব্যথা উপশম করতে আপনার দাঁতের মাড়িতে সংকোচন প্রয়োগ করা। এটি অত্যন্ত আরামদায়ক।

  • হট কমপ্রেস: কিছুটা পানি গরম করুন তবে নিশ্চিত হয়ে নিন যে আপনি এটি একটি ফোঁড়া পর্যন্ত না এনেছেন। এটি সহ্য করার জন্য যথেষ্ট গরম হওয়া উচিত। একটি পরিষ্কার কাপড় নিন এবং এটি পানিতে ভিজিয়ে, অতিরিক্ত পানি ফেলে দিন এবং মাড়ির ব্যথার জায়গায় এটি আপনার মুখে রাখুন।
  • কোল্ড কমপ্রেস: পরিষ্কার কাপড়ে মোড়ানো আইস প্যাকটি ব্যবহার করুন এবং হট কমপ্রেসের মতো একইভাবে প্রয়োগ করুন।

ব্যথা এবং ফোলাভাব কম না হওয়া পর্যন্ত আপনি উভয় সংকোচনের ব্যবহার  করতে পারেন। এটি দারুণ একটি দাঁতের মাড়ি ব্যথা কমানোর উপায়

৩)হলুদ এর ব্যাবহার

হলুদ একটি প্রাকৃতিক উপাদান যা অ্যান্টিঅক্সিডেন্ট এবং অ্যান্টি-ইনফ্লেমেটরি বৈশিষ্ট্যযুক্ত। হলুদ আপনার মাড়ির ফোলাভাব, ব্যথা এবং প্রদাহ হ্রাস করতে সহায়তা করে।

আপনি ১/৪ চা চামচ হলুদ ব্যবহার করে একটি পেস্ট তৈরি করতে হবে। আপনার আক্রান্ত মাড়িতে প্রয়োগ করুন এবং ৫ মিনিটের জন্য রেখে দিন। এর পরে, গরম পানি দিয়ে হলুদের অবশিষ্টাংশ ধুয়ে ফেলুন। ১ থেকে ২ সপ্তাহের জন্য বা ব্যথা না যাওয়া পর্যন্ত প্রতিদিন  পুনরাবৃত্তি করুন। দাঁতের মাড়ি ব্যথা কমানোর উপায় হলুদ সঠিক ভাবে ব্যবহারে ভাল ফলাফল পাবেন।

>> কাঁচা হলুদ খাওয়ার উপকারিতা – নিয়ম জেনে নিন!

 ৪) লেবুর রস

দাঁতের মাড়ি ব্যথা কমানোর উপায় গুলোর মধ্যে একটি কার্যকার, যা লাগবে-

  • ১ টেবিল চামচ লেবুর রস
  • এক গ্লাস গরম জল
  • পানির সাথে লেবুর রস মেশান এবং এটি দিয়ে গার্গেল করুন।

আপনি স্বস্তি না পাওয়া পর্যন্ত প্রতিদিন দুবার গার্গল করুন। লেবুতে অ্যান্টিমাইক্রোবিয়াল যৌগ রয়েছে যা সংক্রমণ ঘটাতে থাকা জীবাণুগুলিকে মেরে ফেলবে। এটি আপনার মুখে পিএইচ ভারসাম্য বজায় রাখে।

>> লেবুর গুণাগুণ । প্রতিদিন লেবু খেলে কী হয়?

৫) গ্রিন টি

গ্রিন টিতে প্রচুর পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্ট রয়েছে যা প্রদাহ কমাতে সহায়তা করতে পারে। গ্রিন টি মুখের ব্যাকটিরিয়ায় প্রতিরোধ ব্যবস্থাটির প্রদাহজনক প্রতিক্রিয়া প্রতিরোধ করতে সহায়তা করতে পারে। এই হ্রাস প্রদাহ মাড়ির ক্ষয়ক্ষতি কমাতে সহায়তা করে এবং চোয়ালের পক্ষে সহায়তা করে। গ্রিন টি দাঁতের মাড়ি ব্যথা কমানোর উপায় বেশ কার্যকারি।

 ৬) অ্যালোভেরা 

অ্যালোভেরার ত্বকে স্ক্র্যাপ এবং বার্নের চিকিত্সা করার দীর্ঘ ইতিহাস রয়েছে তবে এটি মুখের মধ্যেও কার্যকর বলে প্রমাণিত। গবেষকরা দেখিয়েছেন, যে রোগজনিত ব্যাকটিরিয়া হ্রাসে বাণিজ্যিকভাবে দুটি টুথপেস্টের মতো অ্যালোভেরা কার্যকর ছিল।

>> এলোভেরা দিয়ে রূপচর্চা ও এর উপকারিতা সহ গুণাগুণ জেনে নিন!

সবধরনের অর্গানিক ফুড, ২০০+ আয়ুর্বেদ ঔষধ ও খেলার সামগ্রী ঘরে বসেই অর্ডার করুন  আমাদের শপ থেকে- https://shop.healthd-sports.com

কখন ডেন্টিস্ট দেখানো উচিত?

একজন ব্যক্তি প্রায়শই বাড়িতে হালকা থেকে মাঝারি দাঁতের মাড়ির ব্যথা গুলি উপশম করতে পারেন। তবে, সতর্কতার লক্ষণগুলি সম্পর্কে সচেতন হওয়া গুরুত্বপূর্ণ যা একটি সম্ভাব্য গুরুতর অন্তর্নিহিত স্বাস্থ্য সমস্যা ইঙ্গিত করতে পারে।

কিছু লক্ষণগুলির মধ্যে নজর রাখুন:

  • অবিরাম ব্যথা
  • তীব্র ব্যথা
  • ফোলা
  • জ্বর

এগুলির কোনওটির উপস্থিতি বলতে পারে যে একজন ব্যক্তির মাড়ির রোগ বা অন্য কোনও অবস্থা রয়েছে, যেমন ওরাল থ্রাশ , যার জন্য পেশাদার চিকিত্সা প্রয়োজন।

যখন কোনও সংক্রমণ মাড়ির ব্যথা সৃষ্টি করে, তখন সংক্রমণের জন্য চিকিত্সা নেওয়া প্রয়োজন।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top
Scroll to Top