ধনে পাতার উপকারিতা

ধনে পাতার ৮টি স্বাস্থ্যকর উপকারিতা ও পুষ্টিগুণ জানুন!

ধনে পাতার উপকারিতা : ধনেপাতা অসাধারন পুষ্টিগুণে ভরপুর একটি ঔষধি সবজি। বাংলাদেশে সাধারণত সালাদ, বা ভর্তায় ধনে পাতা খাওয়া হয়। ধনেপাতার বীজ মসলা হিসেবেও আমাদের দেশে ব্যবহার করা হয়। এছাড়াও রান্নার স্বাদ বাড়ানোর জন্য তরকারীতে যোগ করা হয় সুগন্ধি এই ধনে পাতা।  

কিন্তু আপনি জানেন কী ধনে পাতার উপকারিতা আমাদের দৈহিক বিভিন্ন উপকার সাধন করে। না জানা এসব উপকারিতা জানতে ঝটপট পড়ে ফেলুন এই লেখাটি। 

ধনে পাতার উপকারিতা

ধনেপাতার স্বাদ ও সুগন্ধের জন্য জনপ্রিয় ধনেপাতা। তবে ধনেপাতার অসাধারণ ওষধি গুণ ও রয়েছে যা অনেকেই জানে না। ধনেপাতার ওষধি গুণের কারনে নিয়মিত ধনেপাতা খাওয়া উচিত।

ত্বকের সুস্থ ও সুন্দর রাখতে

ধনেপাতায় অ্যান্টিসেপ্টিক, অ্যান্টিফাংগাল উপাদান থাকায় যে কোনও চুলকানি ও চর্মরোগ নিরসন করে। এটি যে কোন ধরনের ত্বকের ক্ষত, চামড়ার ফোলা, ও ফাঙ্গাস ইনফেকশন দ্রুত সারাতে সাহায্য করে। 

রুপচর্চার ক্ষেত্রেও রয়েছে ধনে পাতার উপকারিতা। ধনেপাতা ত্বক ও ঠোটের কালো দাগ দূর করতে প্রাকৃতিক ব্লিচ হিসেবে কাজ করে । এটি ত্বক সুস্থ ও সতেজ রাখে এবং চুলের বিভিন্ন ক্ষয় রোধ করে। 

ধনেপাতায় রয়েছে ভিটামিন সি ও এন্টি অক্সিডেন্ট যা ত্বকের  দাগ ও ক্ষত  দূর করতে  বেশ কার্যকরী।  বলিরেখা দূর করতে এবং ত্বকের টান টান ভাব ধরে রাখতে ধনেপাতার রসের সাথে বেসন মিশিয়ে লাগানো যেতে পারে মুখে। এছাড়া গোসলের আগে ধনেপাতার রস ও কমলালেবুর খোসার গুড়া মিশিয়ে স্ক্রাবার হিসেবে ত্বকে ব্যবহার করা যায়। 

ধনে পাতার অজানা পুষ্টিগুণ সমূহ ভিডিও তে দেখতে এখানে ক্লিক করুন!

হাড় মজবুত করে 

ধনেপাতায় আছে অ্যান্টি ইনফ্লেমেটরি উপাদান যা বাতের ব্যথাসহ হাড় এবং জয়েন্টের ব্যথা কমাতে সাহায্য করে। এছাড়াও এতে বিদ্যমান ক্যালসিয়াম, ফসফরাস ও ম্যাগনেশিয়াম হাড়কে মজবুত করে। 

ডায়াবেটিকস নিয়ন্ত্রণে

ধনেপাতায় রয়েছে প্রচুর ফাইবার যা ডায়াবেটিকস রোগীর বার বার  ক্ষুধাভাব কমায়। এছাড়া শরীরে ইনসুলিনের ভারসাম্য রাখতে ও রক্তে সুগারের মাত্রা কমাতে উপকারী এই ধনেপাতা। 

কোলেস্টরল নিয়ন্ত্রণে 

আমাদের শরীরে এক ধরনের খারাপ কোলেস্টরল থাকে যা আমাদের হার্টে রক্ত চলাচলে সমস্যা সৃষ্টি করে। ধনেপাতা এই খারাপ কোলেস্টরল কমায় ও রক্ত পরিষ্কার রাখতে সাহায্য করে। 

দাঁত ও মাড়ি ভালো রাখে 

দাঁতের গোড়া থেকে রক্ত পড়া ভাল করতে ধনেপাতা কাচা চিবিয়ে খেলে বেশ কাজে দেয়। এছাড়া ধনেপাতায় ভিটামিন সি থাকায় মুখের ক্ষত সারায়। 

এছাড়াও ধনেপাতা মুখে অরুচিভাব দূর করে। এবং এর বীজ ভেজে খেলে এতে মুখের দূর্গন্ধ দূর হয়।

পেটের সমস্যা দূর করে 

পাকস্থলির আলসার, ক্যান্সার প্রতিরোধ করতে  সাহায্য করে ধনেপাতা। বদহজম ও গ্যাস্টিকের সমস্যায় ধনেপাতা খেলে উপশম পাওয়া যায়।  ধনেপাতার বীজ যা মসলা হিসেবে আমরা খাই তা হজমে সহায়তা করে। 

রক্তস্বল্পতা রোধে

ধনেপাতায় ফলিক এসিড পাওয়া যায় তাই এটি রক্তস্বল্পতা দূর করে। এছাড়া ধনেপাতা খেলে মেয়েদের ঋতুস্রাবের সময় রক্ত সঞ্চালন ভাল হয়। এবং উচ্চ রক্তচাপ রোগে ধনেপাতা খেলে উপকার পাওয়া যায়।

চোখ ও মস্তিষ্কের জন্য উপকারী

ধনেপাতায় ভিটামিন এ থাকে প্রচুর পরিমাণে। তাই রাতকানা রোগ প্রতিরোধে ও চোখ ভাল রাখতে ধনেপাতা উপকারী। 

এছাড়া এটি স্মৃতি শক্তি বাড়ায় এবং মস্তিষ্কের নার্ভ সচল রেখে মস্তিষ্কের বিভ্রাট রোধে ও কার্যক্ষমতা ঠিক রাখতে সাহায্য করে। ধনেপাতার ফুসফুসের ক্যান্সার রোধেও কার্যকর ভূমিকা রাখে। 

সবধরনের অর্গানিক ফুড, ২০০+ আয়ুর্বেদ ঔষধ ও খেলার সামগ্রী ঘরে বসেই অর্ডার করুন  আমাদের শপ থেকে- https://shop.healthd-sports.com

ধনেপাতার ব্যবহার 

ধনেপাতা একটি সুগন্ধি সবজি। এর বীজও খাওয়া যায়। সবজি ও ভেষজ উদ্ভিদ হিসেবে ধনেপাতা ব্যবহার করা হয়। নীচে দেখে নিন ধনেপাতার সর্বপরি ব্যবহার। 

  • সাধারনত যেকোন রান্নায় ব্যবহৃত সবজি হিসেবে খাওয়া হয় ধনেপাতা।
  • ধনেপাতার অনেক ঔষধি গুণের কারনে অনেকেই এর উপকার পেতে জুস বানিয়ে খান।
  • এছাড়া ভর্তা বা চাটনি হিসেবে কিংবা সালাদে ধনেপাতা খাওয়া হয়। 
  • মুড়ি মাখা বা যেকোন মুখোরোচক খাবারে স্বাদ বাড়াতেও ধনেপাতার ব্যবহার হয়।
  • ধনেপাতার পেস্ট বানিয়ে রুপচর্চা করা যায়।
  • ধনেপাতার বীজ ধনিয়া মসলা হিসেবেও খাওয়া হয়। 

ভিডিওঃ ধনে পাতার ৮টি স্বাস্থ্যকর উপকারিতা ও পুষ্টিগুণ।

পরিশেষ

ধনেপাতা যেমন সুস্বাদু সবজি তেমনি এটি বিভিন্ন ঔষধিগুণে সমৃদ্ধ। আমাদের শরীরের বিভিন্ন রোগ নিরাময় ও প্রতিরোধ করতে ধনে পাতার উপকারিতা অনেক। ধনেপাতা নিয়মিত খেলে বিভিন্ন রোগ থেকে দূরে থাকা যায় সহজেই। 

আপনার মনে কোন প্রশ্ন থাকলে এখানে করুন!

  • If you need Digital marketing agency Services including Website development, Keyword research, Content creation, Website SEO, Ads revenue boost & All types of YouTube Services. take immediate action, Search Pika stands ready to help.

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top
Scroll to Top