নাক বন্ধ হলে করনীয়

নাক বন্ধ হলে করনীয় কি? অসাধারণ কিছু ঘরোয়া টোটকা!

সারাবছরই যখন আমাদের বিভিন্ন ধরনের ঋতুর পরিবর্তন ঘটে তখন বেশ কিছু শারীরিক সমস্যা দেখা দেয় আর এই শারীরিক সমস্যা গুলোর মধ্যে অন্যতম হচ্ছে সর্দিতে নাক বন্ধ হয়ে যাওয়া। নাক বন্ধ হয়ে গেলে বিভিন্ন ধরনের সমস্যায় ভুগতে হয় যেমন মাথাব্যথা, বেশিক্ষণ বসে থাকা যায় না, মাথা ভার হয়ে যাওয়া, এবং বিশেষ করে যখন আপনি ঘুমাতে যাবেন তখন কোন ভাবেই স্বস্তিতে বালিশে মাথা দিয়ে শুতে পারবেন না। তাহলে নাক বন্ধ হলে করনীয় কি?

হঠাৎ নাক বন্ধ হলে আমরা বিভিন্ন ধরনের ঔষধ সেবন করে থাকি কিন্তু এই ঔষধ সেবনে অল্প সময়ে আপনার স্বস্তি মিলবে না। তবে বেশ কিছু ঘরোয়া টোটকা ব্যবহার করে আপনি খুব সহজেই এই সমস্যা থেকে তাৎক্ষণিক মুক্তি পেতে পারেন। আজ আমরা আপনাদের জানাবো নাক বন্ধ হয়ে গেলে খুব সহজে এ সমস্যা থেকে মুক্তি পেতে আপনি ঘরোয়া ভাবে কি সমাধান পেতে পারেন।

নাক বন্ধ হলে করনীয়

চলুন প্রথমেই জেনে নিন ঝটপট কিছু সমাধান:

  •  দিনে দুইবার গরম পানির স্টিম নেয়া।
  •  নাক থেকে সর্দি বারবার পরিষ্কার করা। 
  •  ভালো মানের ঝাঁজালো মেন্থল মলম ব্যবহার করা। 
  •  প্রতিদিন কুসুম গরম পানি দিয়ে ভালোভাবে গোসল করা। 
  •  যতক্ষণ সম্ভব হালকা গরম পানি দিয়ে গড়গড়া করা। 
  •  গরম চা এবং ভালো মানের পুষ্টিকর গরম স্যুপ পান করুন। 
  •  ভালো মানের স্যালাইন ড্রপ দিয়ে নাক বারবার পরিষ্কার করতে পারেন। 
  •  পর্যাপ্ত পরিমাণে পানি পান করুন। 
  •  সমস্যা বেশিদিন দীর্ঘস্থায়ী হয়ে গেলে দ্রুত ডাক্তারের পরামর্শ নিন। 

নাক বন্ধ হলে করনীয় কি? সহজ এবং কার্যকরী সমাধান

এবার চলুন জেনে নেই নাক বন্ধ হয়ে গেলে তা থেকে স্বস্তি পেতে আরো কিছু ঘরোয়া এবং কার্যকরী টিপস যা আপনাকে খুব সহজেই এই নাক বন্ধ হওয়া সমস্যা থেকে মুক্তি দিতে পারে। 

১.  আদা একটি অত্যন্ত কার্যকরী ঔষধি উপাদান। আপনি যদি সামান্য একটু আদা কুচি করে তা লবণ দিয়ে মেখে চিবিয়ে বারবার খেতে পারেন তাহলে এই আদার রস এবং লবন এর কার্যকারিতা জন্য আপনার নাক বন্ধ সমস্যাটি দূর হয়ে যেতে পারে। 

২.  রসুন একটি অত্যন্ত কার্যকরী অ্যান্টি ব্যাকটেরিয়াল উপাদান যা আমাদের বিভিন্ন ধরনের ভাইরাস থেকে মুক্তি দিয়ে থাকে। দুই থেকে তিন টুকরো রসুন কুচি করে বা থেতলে নিন এবং অল্প একটু পানিতে অল্প চুলার আঁচে বসিয়ে দিন।  এরপর পানি সেকে নিয়ে কুসুম গরম পানি দিনে ২ থেকে ৩ বার সেবন করুন। এতে করে খুব দ্রুত আপনার নাক বন্ধ সমস্যা দূর হয়ে যাবে।

৩.  নাক বন্ধ সমস্যা থেকে মুক্তি পেতে লেবুর রস, গরম পানি এবং মধু খুব কার্যকর। হালকা গরম পানিতে মধু এবং অর্ধেক পরিমাণে লেবুর রস মিশিয়ে দিনে দুই থেকে তিনবার পান করুন। এতে করে আপনার যদি কোন ভাইরাস থেকে ইনফেকশন হয়ে থাকে তাহলে খুব সহজেই মুক্তি পাবেন।

৪.  কয়েকটি তেজপাতা গরম পানি দিয়ে জ্বাল দিয়ে পানি ছেঁকে নিয়ে আপনি গরম গরম পান করতে পারেন। এই পদ্ধতিতে আপনি খুব দ্রুত আপনার নাক বন্ধের সমস্যা থেকে মুক্তি পেয়ে যেতে পারেন।

৫.  নাক এবং কপালে হালকা গরম পানি দিয়ে ভাপ দিতে পারেন। এছাড়াও আপনি হালকা কুসুম গরম পানির সেঁক দিতে পারেন। এতে করে আপনার নাক বন্ধ হয়ে যাওয়া সমস্যা দূর হওয়ার পাশাপাশি মাথা ব্যথা থাকলে সেটা দূর হয়ে যাবে। 

৬. ঘুমাতে যাওয়ার আগে লবণ এবং হালকা গরম পানি মিশ্রিত পানি নাকে টানতে পারেন এবং স্বাভাবিকের তুলনায় একটু উচু বালিশে ঘুমানোর চেষ্টা করুন। 

সবধরনের অর্গানিক ফুড, ২০০+ আয়ুর্বেদ ঔষধ ও খেলার সামগ্রী ঘরে বসেই অর্ডার করুন হেলদি-স্পোর্টস শপ থেকে- https://shop.healthd-sports.com

শেষ কথা

নাক বন্ধ হলে করনীয় কি? নাক বন্ধ হয়ে যাওয়া একটি অত্যন্ত কষ্টকর ব্যাপার যা আমাদের প্রায়ই ভোগ করতে হয়। উপরিউক্ত ঘরোয়া টোটকা গুলি সঠিকভাবে ব্যবহার করতে পারলে আপনি আপনার নাক বন্ধ হওয়া সমস্যাটি খুব সহজেই সমাধান করতে পারবেন। 

অনেকের অ্যালার্জিজনিত সমস্যা হওয়ার কারণে এই তথ্যগুলি কাজে নাও লাগতে পারে। তাই সমস্যা থেকে দ্রুত মুক্তি পেতে আপনি যত তাড়াতাড়ি সম্ভব ডাক্তারের পরামর্শ নেবেন।

আপনার মনে কোন প্রশ্ন থাকলে এখানে ক্লিক করুন!

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top
Scroll to Top