পায়ে ব্যথা হলে করণীয়

পায়ে ব্যথা হলে করণীয় কি? জেনে নিন!

পায়ে ব্যথা হলে করণীয় – পায়ে ব্যথা মানবজীবনে বেশ প্রচলিত একটা সমস্যা। কমবেশি সব বয়সী মানুষ এই সমস্যার সম্মুখীন হলেও প্রবীণরা বেশি ভুক্তভোগী। বিভিন্ন কারণে পায়ে ব্যথা হতে পারে। পেশি অবসন্ন হয়ে পড়লে, পুষ্টির অভাব দেখা দিলে, পানিশূন্যতার কারণেদীর্ঘক্ষণ দাঁড়িয়ে বা বসে থাকলে কিংবা পেশিতে টান পড়লে পায়ে ব্যথা দেখা দিতে পারে। 

আবার বিভিন্ন স্বাস্থ্যগত জটিলতা যেমন বাত, ডায়েবেটিস, উচ্চরক্তচাপ ইত্যাদি কারণে পায়ে ব্যথা হতে পারে। পায়ের যেকোনো ব্যথাজনিত সমস্যা দেখা দিলে অবহেলা না করে সঠিক পদক্ষেপটি গ্রহণ করতে হবে। তাই আজকে আমরা আলোচনা করবো পায়ে ব্যথা থেকে মুক্তি পেতে করণীয় সম্পর্কে। 

বাত- বেদনা ,গাউড ও পক্ষাঘাত নিরাময়কারক (পার্শ্ব প্রতিক্রিয়া মুক্ত) মেডিসিন কিনুন আমাদের শপ থেকে!

পায়ে ব্যথা হলে করণীয়

পায়ের যেকোনো ব্যথায় সঠিক পদক্ষেপ গ্রহণে অনাকাঙ্ক্ষিত কিছু এড়িয়ে চলা সম্ভব হয়। এই আর্টিকেলটি সকলকে পায়ে ব্যথা হলে করণীয় সম্পর্কে সঠিক ধারণা রাখতে সহয়তা করবে। শুরুতেই জেনে নেয়া যাক পায়ে ব্যথা দূর করার ঘরোয়া উপায়সমূহ। 

বরফ

ব্যথা দূর করতে বরফ অত্যন্ত কার্যকরী। এক্ষেত্রে পাতলা তোয়ালে বা পরিষ্কার কাপড়ের মধ্যে বরফ নিয়ে ব্যথাযুক্ত স্থানে চাপ দিতে হবে। এভাবে ১০-১৫ মিনিট বরফের চাপ নিতে হবে এবং দিনে কয়েকবার নেয়া যেতে পারে।

ম্যাসাজ 

অল্প চাপে ব্যথাযুক্ত স্থানে ম্যাসাজ নিলে পায়ে ব্যথা লাঘব করা যায়। এক্ষেত্রে চাইলে বিভিন্ন তেল যেমন- অলিভ ওয়েল, সরিষা বা নারকেল তেল ব্যবহার করা যেতে পারে।

চিকিৎসকের পরামর্শ গ্রহণ

ঘরোয়া পদ্ধতিতে যদি ব্যথা না কমে তবে বিলম্ব না করে অতি দ্রুত চিকিৎসকের নিকটস্থ হতে হবে৷ এবং চিকিৎসকের পরামর্শ অনুযায়ী চিকিৎসা গ্রহণ করতে হবে। মনে রাখতে হবে কোনো ভাবেই পায়ে ব্যথা অবহেলা করা চলবে না। 

ডায়েবেটিস রোগীর পায়ে ব্যথায় বাড়তি সচেতনতা

বেশিরভাগ ডায়েবেটিস পেশেন্ট পায়ে ব্যথায় সমস্যায় ভুগে থাকেন৷ তাই ডায়েবেটিস রোগীর জন্য দরকার পায়ের বাড়তি সচেতনতা। কেননা বেশিরভাগ ডায়েবেটিস রোগীর পায়ের এই সমস্যার পেছনে দায়ী পায়ের প্রতি সঠিক যত্নের অভাব। এক্ষেত্রে পায়ে ব্যথা হলে ঘরোয়া পদ্ধতিতে চিকিৎসা নেয়ার পাশাপাশি চিকিৎসকের পরামর্শ নিতে হবে।

>> ডায়াবেটিস হলে কি করণীয়, ডায়াবেটিস কমানোর উপায় জেনে নিন!

সকলের উচিত পায়ের স্বাস্থ্যের যত্ন নেয়া। পা আমাদের চলাফেরা করতে সাহায্য করে। তাই পায়ের সঠিক যত্নের পাশাপাশি পায়ে ব্যথা হলে করণীয় সম্পর্কে সঠিক ধারণা রাখতে হবে এবং সময়মতো তা প্রয়োগ করতে হবে। 

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top
Scroll to Top