পোকা দাঁতের ব্যথা কমানোর উপায়

দাঁতে পোকা ধরেছে? দাঁতে পোকার কারণ এবং পোকা দাঁতের ব্যথা কমানোর উপায়!

পোকা দাঁতের ব্যথা কমানোর উপায় কি? দাঁতের ব্যথা আমাদের অনেকেরই অন্যতম প্রধান সমস্যা। ছোট থেকে শুরু করে বড় সকলের দাঁতে নানা সমস্যা দেখা দেয়। ডেন্টাল ক্যারিজ আমাদের দাঁতের অন্যতম মূল সমস্যা কিন্তু আমরা এই সমস্যাটিকে মূলত দাঁতের পোকা হিসেবে বিবেচনা করে থাকি।

দাঁতের ব্যথা মূলত  হঠাৎ করে হয়। দাঁতে যখন ক্যারিজ হয় তখন আমরা বুঝতে পারি না কিন্তু যখন ব্যথা শুরু হয় তখন আমরা সেটা অনুভব করতে পারি। আজ আমরা জানবো দাঁতে পোকা হবার মূল কারণ গুলো কি কি এবং পোকা দাঁতে ব্যথা দূর করার সঠিক উপায় ও টোটকা।

পোকা দাঁতের ব্যথা কমানোর উপায় কি কি হতে পারে?

সাধারণত দাঁতে যখন তীব্র ব্যথা অনুভব হয় তখন আমরা খুব দ্রুত ব্যথানাশক ঔষধ সেবন করে থাকি। কিন্তু এই ঔষধ সেবনের মাধ্যমে তাৎক্ষণিকভাবে দাঁতের ব্যথা থেকে মুক্তি পেলেও দাতে যে ক্যাভিটি তৈরি হয়ে থাকে সেটি থেকে মুক্তি মেলা ভার। দাঁতের ক্ষয় রোধ একটি অন্যতম প্রধান সমস্যা কিন্তু আমরা আমাদের মুখে রুচির কারণে  মুখরোচক খাবার থেকে নিজেকে দূরে রাখতে পারি না। চিন্তার কিছু নেই, মাত্র কয়েকটি সহজ মাধ্যমে আপনি আপনার দাঁতের ক্যাভিটি রোগ থেকে মুক্তি পেতে পারেন। চলুন দেখা যাক-

সকল প্রকার পুষ্টিকর খাবার

প্রতিদিনের খাবারের তালিকায় সর্বপ্রকার পুষ্টিকর খাবার রাখার চেষ্টা করুন। পুষ্টিকর খাবারের বুলবুলি আপনার দাঁতের পোকা পুষ্টি চাহিদা পূরণ করে দাঁতকে রাখবে শক্ত এবং মজবুত। এতে করে আপনি ডেন্টাল ক্যারিজ থেকে মুক্তি পাবেন।

মিষ্টি জাতীয় খাবার কে না বলুন

মিষ্টি জাতীয় খাবার গুলির দাঁতের ক্ষয়রোগ কে অনেকাংশে বাড়িয়ে দেয়। দাঁতকে ক্যাভিটি মুক্ত করতে চাইলে মিষ্টি জাতীয় খাবার থেকে অনেকটাই এড়িয়ে চলার চেষ্টা করতে হবে। 

পরিষ্কার পরিচ্ছন্নতা

নিজেকে সব সময় পরিষ্কার-পরিচ্ছন্ন রাখতে চেষ্টা করুন। দিনে-রাতে দুইবার করে ভালো মেডিকেটেড পেস্ট দিয়ে দাঁত ব্রাশ করুন। অবশ্যই নরম ব্রাশ দিয়ে দাঁত পরিষ্কার করবেন সাথে নিজের জীবনটাকে সুন্দরভাবে পরিষ্কার করে নিবেন। দাঁত পরিষ্কারের ক্ষেত্রে আপনি ভেষজ জাতীয় বা আয়ুর্বেদিক টুথপেস্ট ব্যবহার করলে খুব বেশি উপকার পেতে পারেন।  আয়ুর্বেদিক টুথপেস্ট এ বিভিন্ন ধরনের প্রাকৃতিক উপাদান থাকে যেগুলো আপনার দাঁতের ক্ষয় রোধ করতে সাহায্য করবে।

এখন চলুন জেনে নেই ঘরোয়া কিছু সাধারণ এবং কার্যকরী উপায় যেগুলোর মাধ্যমে আপনি খুব সহজেই আপনার দাঁতের ব্যথা থেকে মুক্তি পেতে পারেন-

ঘরোয়া কিছু সাধারণ এবং কার্যকরী উপায়

১. লবঙ্গ-গোলমরিচ

লবঙ্গ এবং গোলমরিচ এর মিশ্রণ দাঁতের ব্যথা দূর করতে কার্যকরী। কয়েকটি লবঙ্গ এর সাথে কয়টি  গোলমরিচ পেস্ট করে নিন। ব্যথার স্থানে মিশ্রণটি থেকে অল্প একটু লাগিয়ে রাখুন। দেখবেন আপনার ব্যথা কিছু করার মত কমে যাবে। বেশ কয়েক দিন এভাবে মিশ্রণটি ব্যবহার করুন। এতে করে আপনার দাঁতের ক্ষয় প্রতিরোধ হবে এবং ব্যথাও অনেকাংশে ভালো হয়ে যাবে।

২. লবণ ও রসুন

কয়েক কোয়া রসুন থেঁতলে নিয়ে তার সঙ্গে লবণ মিশিয়ে ব্যথাযুক্ত স্থানে বেশ কিছুক্ষণ লাগিয়ে রাখুন। দেখবেন ব্যথা কিছুক্ষণের মধ্যেই নেমে গেছে। এছাড়াও খুব দ্রুত কার্যকরী ফল পেতে এখনি সাথে সাথে এক টুকরো রসুন চিবিয়ে খেয়ে ফেলতে পারেন।

৩. পেয়ারা পাতা

পেয়ারা পাতা দাঁতের ব্যথা দূর করার ক্ষেত্রে খুবই কার্যকর ভূমিকা রাখে। আপনি খুব দ্রুত ফল পেতে দু’একটি পেয়ারা পাতা দিয়ে ব্যথাযুক্ত স্থানে চিবানো শুরু করুন। এতে করে পেয়ারা রসে আপনার ব্যথা অনেকটা দূর হয়ে যাবে। তাছাড়া গরম পানির সাথে পেয়ারা পাতার চা ও ব্যথাযুক্ত স্থানে অল্প অল্প দিয়ে সেবন করতে পারেন।

৪. পেঁয়াজের রস

পেঁয়াজের রস বাতের ব্যথা দূর করার ক্ষেত্রে খুবই কার্যকরী। দ্রুত ফল পেতে আপনি এক থেকে দুই টুকরো পেঁয়াজ চিবিয়ে খেয়ে ফেলতে পারেন, এতে করে রসটি খুব ভালোভাবে আপনার ব্যথাযুক্ত স্থানে পৌঁছে যাবে।

৫. লবণ পানি

গরম লবণ পানি দাঁতের ব্যথা দূর করতে অনেক ভালো ভূমিকা রাখে। হালকা কুসুম গরম পানির সাথে লবণ মিশিয়ে বারবার কুলকুচি করতে পারেন। এতে করে সহজেই দাঁতের ব্যথা থেকে মুক্তি পাবেন।

৬. দূর্বা ঘাস এবং বরফ

দূর্বা ঘাসের রস এবং বরফ দাঁতের ব্যথা দূর করতে কার্যকরী। আপনি এই সহজ দুটি উপায়ের মাধ্যমে আপনার ব্যথা থেকে মুক্তি পেতে পারেন। ঘাসের রস ব্যথার স্থানে দিয়ে রাখুন বা বরফের একটি টুকরো ব্যথার স্থানে চাপা দিয়ে রাখুন। এতে করে অনেকটা ব্যথা থেকে মুক্তি মিলবে।

৭. ভ্যানিলা এক্সট্রাক্ট

দাঁতের ব্যথা যুক্ত স্থানে কয়েক ফোঁটা ভ্যানিলা এক্সট্রাক্ট দিয়ে রাখতে পারেন। এতে করে আপনার ব্যথা অনেকাংশে ভালো হয়ে যেতে পারে। 

উপরিউক্ত নিয়ম গুলো সঠিকভাবে মেনে চললে এবং ব্যথা দূর করার জন্য উপায় গুলি সঠিক ব্যবহারে আপনার দাঁতের ক্ষয়রোধ থেকে আপনি মুক্তি পেতে পারেন এবং আপনার দাঁতের ব্যথা দূর হবে।

 সবধরনের অর্গানিক ফুড, ২০০+ আয়ুর্বেদ ঔষধ ও খেলার সামগ্রী ঘরে বসেই অর্ডার করুন হেলদি-স্পোর্টস শপ থেকে- https://shop.healthd-sports.com

দাঁতে পোকা কেন হয়?

দাঁতের পোকা বলে বাস্তবে কিছুই নেই।  আমরা আসলে দাঁতের পোকা বলতে যে সমস্যাটিকে বুঝে থাকি সেটা হচ্ছে মূলত দাঁতের ক্ষয়রোগ বা ডেন্টাল ক্যারিজ। দাঁতের দৃশ্যমান কোনো প্রকার কোনো পোকা হয় না। ডেন্টাল ক্যারিজ বিভিন্ন কারণে হয়ে থাকে। চলুন দেখি ডেন্টাল ক্যারিজ মূলত কি কি কারনে হয়-

  • বিভিন্ন পরীক্ষায় দেখা গেছে ছোট বাচ্চাদের দাঁতে ক্যারিজ এর মূল কারণ হচ্ছে দাঁতের ফাঁকে বিভিন্ন ধরনের খাবার জমে থাকা।
  • বড়দের দাঁত পরিষ্কারের অভাবে দাঁতের ফাঁকে কার্বোহাইড্রেট এবং শর্করা জাতীয় বিভিন্ন ধরনের খাবার উপাদান এর উচ্ছিষ্ট জমে থাকলে ক্যাভিটি দেখা দেয়।
  • চুইংগাম এবং ক্যান্ডি জাতীয় সকল খাবার তাদের জন্য খুবই ক্ষতিকর। এই সকল খাবার না খাওয়াই ভালো। তারপরও যদি কখনো খেয়ে থাকেন তাহলে এই সকল খাবার খাওয়ার পর দাঁত ব্রাশ করে নেওয়া উচিত। যদি পরিষ্কার না করা হয় তাহলে এই খাবারগুলো দাঁতের সাথে লেগে থাকে এবং জমে থাকে তখন ক্যাভিটি সৃষ্টি হতে পারে।
  • মূলত বিভিন্ন ধরনের ব্যাকটেরিয়া দাঁতের ক্ষয় রোগের জন্য দায়ী। এই ব্যাকটেরিয়াগুলো আমাদের সকলের মুখে কম বেশি থাকে। যখন আমাদের মুখে কোন খাবার জমে থাকে তখন ব্যাকটেরিয়াগুলো খাবার এর সংস্পর্শে এসে আমাদের দাতে বিষক্রিয়া সৃষ্টি করে এবং এতে করে দাঁত ক্ষয় হতে থাকে।
  • যেকোনো কারনে দাঁতের শিরা বা স্নায়ু ক্ষতিগ্রস্ত হতে পারে এবং তখনই দাঁতের তীব্র ব্যথা অনুভব হয়। 
  • ব্যক্তিগত পরিষ্কার পরিচ্ছন্নতার অভাবে দাঁতে ব্যথা অনুভব হয় কারন অনেক সময় আমরা দাঁত ঠিকমতো পরিষ্কার করতে অনেক সময় উদাসীনতা করে থাকি।
  •  আমাদের সকলের মুখে এক ধরনের লালা থাকে এবং এই লালা আমাদেরকে বিভিন্ন ধরনের জীবাণু থেকে রক্ষা করে থাকে। কোন কারণে যদি আমাদের মুখে মেলা কমে যায় তা হলেও তাতে খুব সহজেই ক্যারিজ তৈরি হতে পারে।
  • অপরিষ্কার দাঁতে বিভিন্ন ধরনের ময়লার  আস্তরণ পড়ে এবং এতে করে দাঁতে প্রচন্ড ব্যথা অনুভব হতে পারে।

উপরোক্ত কারণগুলো ছাড়াও আরো বিভিন্ন কারণে দাঁতের ব্যথা হতে পারে। দাঁতের ব্যথা বা ক্যারিজ হলে অবহেলা না করে খুব দ্রুত চিকিৎসকের পরামর্শ নিতে হবে।  এখন চলুন জানা যাক পোকা দাঁতের ব্যথা থেকে কিভাবে খুব সহজে মুক্তি পাওয়া যায়-

মন্তব্য

দাঁতের পোকা বা ডেন্টাল ক্যারিজ খুবই কষ্টকর একটা দাঁতের রোগ। সামান্য অসচেতনতার কারণে আমরা আমাদের দাঁতের বিভিন্ন ধরনের রোগে আক্রান্ত হয়ে থাকি। দাঁতের ক্যারিজ হওয়ার পর দাঁতের অত্যন্ত যন্ত্রণায় কষ্ট পাই। পোকা দাঁতের ব্যথা কমানোর উপায় গুলো আমরা ইতিমধ্যে জেনে গেছি। পরিষ্কার-পরিচ্ছন্নতা এবং পাশাপাশি সচেতনতা বাড়ানোর সাথে সাথে আমরা আমাদের দাঁতের যত্ন নিব এবং ডেন্টাল ক্যারিজ থেকে নিজেদের রক্ষা করব। 

আপনার মনে কোন প্রশ্ন থাকলে এখানে ক্লিক করুন!

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top
Scroll to Top