প্রস্তুতি সম্পন্ন করেছে জার্মানি

ওমানের বিপক্ষে প্রস্তুতি ম্যাচে জয়ের মধ্য দিয়ে বিশ্বকাপের জন্য প্রস্তুতি সম্পন্ন করেছে জার্মানি!

কাতারে আর মাত্র ৩ দিন পর বসতে চলেছে ফিফা বিশ্বকাপের ২২তম আসর। ফলে, ক্লাব ফুটবল শেষে প্রস্তুতি ম্যাচ এবং অনুশীলন ক্যাম্পের মাধ্যমে নিজেদেরকে তৈরী করে নিচ্ছে বড় বড় দলগুলো। এর ব্যাতিক্রম নয় চার বারের শিরোপা জয়ী জার্মানিও।

বিশ্বকাপ শুরুর আগে কোচ হ্যান্সি ফ্লিকের অধীনে ওমানে অনুশীলনী ক্যাম্প করছে জার্মানি। সেখানে ওমানের বিপক্ষে একটি প্রীতি ম্যাচ খেলে জার্মানি এবং সেই ম্যাচে ওমানকে ২-০ গোলে হারায় হ্যান্সি ফ্লিকের শিষ্যরা। ফলে, ফুরফুরে মেজাজ এবং আত্মবিশ্বাস নিয়ে নিজেদের পঞ্চম শিরোপা জয়ের লক্ষ্যে কাতারে যাবে ডাই মানশাফ্টরা।

জার্মানির কোচ হিসেবে হ্যান্সি ফ্লিকের এইটি হলো প্রথম বিশ্বকাপ। গত ১০ নভেম্বর জার্মান বস হ্যান্সি ফ্লিক বিশ্বকাপের জন্য ২৬ সদস্যের দল ঘোষণা করেন। দলে রয়েছে দুই নতুন দুই মুখ। প্রথমবারের মতো জার্মান দলে বিশ্বকাপের জন্য ডাক পেয়েছে বরুশিয়া ডর্টমুন্ড ফরোয়ার্ড ইউসুফা মোকোকু এবং ওয়ের্ডের ব্রেমেনের মিডফিল্ডার নিকলাস ফুলক্রাগ।

এছাড়াও, জার্মানিকে ২০১৪ বিশ্বকাপ জেতানো মারিও গোটজে ৫ বছর পর দলে ডাক পেয়েছেন। বায়ার্ন মিউনিখ থেকে সর্বোচ্চ সাত জন খেলোয়াড় জায়গা পেয়েছে জার্মানদের বিশ্বকাপ স্কোয়াডে। ইঞ্জুরির কারণে দলে জায়গা পাননি মার্কো রিউস এবং টিমো ওয়ের্নারের মতো তারকা খেলোয়াড়রা।

এবারের ফিফা বিশ্বকাপের ৩২ দলের মধ্যে ব্রাজিলের পর সবচেয়ে সফল দল হলো চার বারের বিশ্ব জয়ী জার্মানরা। বিশ্বকাপে সর্বোচ্চ সাফল্য হিসেবে ১৯৫৪, ১৯৭৪, ১৯৯০ এবং ২০১৪ সালে চার শিরোপা উঁচিয়ে ধরে ডাই মানশাফ্টরা। কাতার বিশ্বকাপেও ফেভারিট হিসেবে অংশগ্রহণ করবে জার্মানি।

বিশ্বকাপে গ্রুপ-ই’তে ইউরোপের আরেক বড় দল স্পেন, এশিয়ার দল জাপান এবং উত্তর আমেরিকার দেশ কোস্টা রিকার সাথে জায়গা পেয়েছে জার্মানি। গ্রুপ-ই এর ফেভারিট দল হিসেবে আগামী ২৩ নভেম্বর জাপানের বিপক্ষে ম্যাচের মধ্য দিয়ে এবারের বিশ্বকাপ মিশন শুরু করবে হ্যান্সি ফ্লিকের শিষ্যরা। এরপর, ২৮ নভেম্বর স্পেন এবং ০২ ডিসেম্বর গ্রুপ পর্বে নিজেদের শেষ ম্যাচে কোস্টা রিকার মুখোমুখি হবে জার্মানি। 


জার্মানি স্কোয়াড : ম্যানুয়াল নয়্যার (অধিনায়ক), মার্ক আন্দ্রেটার স্টেগান, কেভিন ট্রেপ, আর্মেল বেল্লা-কোটচাপ, মাথিয়াস জিনটার, ক্রিস্টিয়ান গানটার, থিলো কেহরের, লুকাস ক্লস্টারম্যান, ডেভিড রাউম, অ্যান্তনিও রুডিগার, নিকো শ্লোটারবেক, নিকলাস সুলে,

কারিম আদেয়েমি, জুলিয়ান ব্রান্ডেট, নিকলাস ফুলক্রাগ, সার্জ গিনেব্রি, লিয়ন গোরেটসকা, মারিও গোটজে, ইকাই গুন্ডোগান, কাই হার্ভাটজ, জোনাস হোফম্যান, জোশুয়া কিমিখ, ইউসুফা মোকোকু, জামাল মুসিয়ালা, থমাস মুলার, লেরয় সানে।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top
Scroll to Top