ফাইনাল নিশ্চিত করলো পাকিস্তান

আফগানিস্থানকে হারিয়ে ফাইনাল নিশ্চিত করলো পাকিস্তান!

এশিয়া কাপের সুপার ফোরের ম্যাচে আজ মুখোমুখি হয়েছিল আফগানিস্থান ও পাকিস্তান। ইন্ডিয়ার সাথে জিতে পাকিস্তানের প্রয়োজন আর একটি মাত্র জয়ের, তাহলেই পৌঁছে যাবে ফাইনালে। অন্যদিকে শ্রীলঙ্কার সাথে প্রথম ম্যাচে হেরে খুব একটা ভালো অবস্থানে নেই আফগানিস্থান। আজকে হারলেই ছেড়ে দিতে হবে ফাইনালের আশা। 

টসে জিতে প্রথমে ফিল্ডিং বোলিং করার সিদ্ধান্ত নেয় পাকিস্তান। টসে হেরে ব্যাটিংয়ে নেমে শুরুটা ভালোই করে আফগানিস্থান। দুই ওপেনার হযরতউল্লাহ জাজাই ও রহমানুল্লাহ গুরবাজের অসাধারণ ব্যাটিংয়ে বড় স্কোরের স্বপ্ন দেখে দল। 

অসাধারণ শুরু করলেও খুব বেশীক্ষণ টিকতে পারেনি দুই ওপেনার। হারিস রউফ পাকিস্তানের পক্ষে প্রথম উইকেট শিকার করে। দুটি ছক্কায় ১১ বলে ১৭ রান করা গুরবাজকে তুলে নিলে চতুর্থ ওভারে প্রথম উইকেট হারায় আফগানিস্থান। 

গুরবাজের পরের ওভারেই ১৭ বলে ২১ রানের ইনিংস খেলে সাজঘরে ফিরে আরেক ওপেনার হযরতউল্লাহ্ জাজাই। হযরতউল্লাহর উইকেট নেয় মোহাম্মদ হাসনাইন। দুই উইকেট হারিয়ে তৃতীয় উইকেটে বেশ ভালো প্রতিরক্ষা গড়ে তুলে আফগানিস্থান। 

ইব্রাহীম জাদরান ও করিম জানাত ধীরেসুস্থে দলকে এগিয়ে নিতে থাকেন। উইকেট না হারালেও রানের গতিও ছিল খুবই ধীর। শেষ পর্যন্ত মোহাম্মদ নেওয়াজের শিকার হয়ে সাজঘরে ফিরতে হয় করিম জানাতকে। ১৯ বলে ১৫ রান করে সাজঘরে ফিরে জানাত। 

জানাতের পরে ইব্রাহীম জাদরানকে সঙ্গ দিতে এসেছিল নাজিবুল্লাহ জাদরান। ১১ বলে ১০ রানের ইনিংস খেলে শীঘ্রই সাজঘরে ফিরলে মাঠে নামে মোহাম্মদ নাবি। নেমেই গোল্ডেন ডাকে সাজঘরে ফিরে নাবি। 

একপাশ আগলে রাখা জাদরান আউট হয় ১৭তম ওভারে। হারিস রউফের বলে রিজওয়ানের হাত বন্দি হয়ে সাজঘরে ফিরে জাদরান। তার ৩৭ বলের ইনিংসে একটি ছক্কা ও দুটি চারে মোট সংগ্রহ ছিল ৩৫ রান। 

শেষ পর্যন্ত নির্ধারিত ২০ ওভার শেষে ৬ উইকেটে আফগানিস্থানের সংগ্রহ ছিল ১২৯ রান। ১০ বলে ১০ রান করে অপরাজিত ছিল ওমরাজি। অপর প্রান্তে ১৫ বলে ১৮ রানের ইনিংস খেলে অপরাজিত ছিল রশিদ খান। পাকিস্তানের পক্ষে সর্বোচ্চ দুটি উইকেট শিকার করেছে হারিস রউফ। 

১৩০ রানের টার্গেট নিয়ে মাঠে নামে মোহাম্মদ রিজওয়ান ও বাবর আজম। শুরুতেই বাবর আজমের উইকেট দিয়ে শুরু হয় পাকিস্তানের ইনিংস। বাবরের পর ফখার জামান ক্রিজে আসে। তবে তার ইনিংসও দীর্ঘ হয়নি। 

৯ বলে ৫ রানের ইনিংস খেলে বিদায় নেয় ফখার জামান। তৃতীয় উইকেটে ইফতিখার আহমেদকে নিয়ে ধীর গতিতে দলকে টানতে শুরু করে মোহাম্মদ রিজওয়ান। রশিদ খানের বলে এলবিডব্লিউ-এর শিকার হয়ে সাজঘরে ফিরে রিজওয়ান। 

২৬ বলে ২০ রানের ইনিংস খেলে বিদায় নিলে ইফতিখারকে সঙ্গ দিতে শুরু করে সাদাব খান। বলের সাথে পাল্লা দিয়ে রান তুলতে হিমশিম খাচ্ছিলো পাকিস্তান। ১৬তম ওভারে ৩৩ বলে ৩০ রানের ইনিংস খেলে বিদায় নেয় ইফতিখার। তার পরের ওভারেই রশিদ খানের শিকার হয়ে বিদায় নেয় সাদাব খান। 

২৬ বলে ৩৬ রানের ইনিংস খেলে সাদাব খান বিদায় নিলে চাপে পড়ে যায় পাকিস্তান। এরপর নিয়মিত উইকেট হারাতে থাকে পাকিস্তান। আসিফ আলীর ৮ বলে ১৬ রানের ইনিংস দলকে জয়ের আশা দেখায়। ৯ উইকেট হারিয়ে জেতার আশা ছিল খুবই ক্ষীণ। কিন্তু শেষ ওভারে প্রথম দুই বলে দুই ছক্কা হাঁকিয়ে জয় এনে দেয় নাসিম শাহ্। 

এতে ৪ বল বাকি থাকতেই ১ উইকেট জয় পায় পাকিস্তান। ৪ বলে ১৪ রানের ইনিংস খেলে অপরাজিত ছিল নাসিম শাহ্। আফগানিস্থানের পক্ষে তিনটি করে উইকেট নেয় ফারুকী ও ফরিদ আহমেদ। রশিদ খান নিয়েছে ২ টি উইকেট। 

সবধরনের অর্গানিক ফুড, ২০০+ আয়ুর্বেদ ঔষধ ও খেলার সামগ্রী ঘরে বসেই অর্ডার করুন হেলদি-স্পোর্টস শপ থেকে- https://shop.healthd-sports.com

সংক্ষিপ্ত স্কোর 

আফগানিস্থান – ১২৯ /৬ (২০)

ইব্রাহীম জাদরান ৩৫

হযরতউল্লাহ জাজাই ২১

রশিদ খান ১৮

হারিস রউফ ২/২৬

নাসিম শাহ ১/১৯

পাকিস্তান – ১৩১/৯ (১৯.২)

সাদাব খান ৩৬

ইফতিখার আহমেদ ৩০

মোহাম্মদ রিজওয়ান ২০

ফরীদ আহমেদ ৩/৩১

ফাজালহক ফারুকী ৩/৩১

রশিদ খান ২/২৫

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top
Scroll to Top