নিজেদের প্রথম শিরোপা জয়ের লক্ষ্যে ফিফা বিশ্বকাপে অংশ নিতে কাতার পৌঁছেছে পর্তুগাল ও বেলজিয়াম!

নিজেদের প্রথম শিরোপা জয়ের লক্ষ্যে ফিফা বিশ্বকাপে অংশ নিতে কাতার পৌঁছেছে পর্তুগাল ও বেলজিয়াম!

আগামীকাল থেকে শুরু হচ্ছে বিশ্বের সবচেয়ে বড় ক্রীড়া আসর ফুটবল বিশ্বকাপ। যেখানে স্বাগতিক কাতার ও ইকুয়েডর ম্যাচের মধ্যে দিয়ে পর্দা উঠবে বিশ্বকাপের। আর এই বিশ্বকাপে অংশ নিতে কাতার পৌঁছেছে এবারের বিশ্বকাপের অন্যতম দুই দাবিদার পর্তুগাল ও বেলজিয়াম। 

এখন পর্যন্ত একবারও শিরোপার দেখা না পেলেও এবারের আসরের ডার্ক হর্স হতে পারে উভয় দল। ক্রিশ্চিয়ানো রোনালদোর সম্ভাব্য শেষ বিশ্বকাপ হতে যাওয়া এই টুর্নামেন্টে শিরোপা জয়ের লক্ষ্য পর্তুগালের। অন্যদিকে, কেভিন ডি ব্রুইনা, থিবো কোর্তোয়া, রোমেলু লুকাকু ও ইডেন হ্যাজার্ডের মতো তারকাদের নিয়ে গড়া দল নিয়ে এবারের আসরকে অন্যতম সেরা সুযোগ হিসেবে দেখছে বেলজিয়ানরা। 

বিশ্বকাপের ২২তম আসরের জন্য উভয় দলই গত ১০ নভেম্বর নিজেদের ২৬ সদস্যের স্কোয়াড ঘোষণা করে। যেখানে, পর্তুগাল স্কোয়াডে জায়গা পাননি রোনালদোর পর দলের হয়ে সবচেয়ে বেশি ম্যাচ খেলা হোয়াও মতিনহো। ইনজুরির কারণে বিশ্বকাপ খেলা হচ্ছে না লিভারপুল ফরোয়ার্ড দিয়োগো জোটারও।

প্রীতি ম্যাচে নাইজেরিয়াকে ৪-০ গোলে হারিয়ে বিশ্বকাপের প্রস্তুতিটা ভালোভাবেই সেরেছে পর্তুগিজরা। অন্যদিকে, মিশরের কাছে ২-১ গোলে হেরে কাতার গেছে বেলজিয়াম। স্কোয়াডে তেমন কোনো চমক না থাকলেও দল নিয়ে বেশ আশাবাদী বেলজিয়ান কোচ রোবার্তো মার্টিনেজ। 

ফিফা বিশ্বকাপে বেলজিয়ামের সেরা সাফল্য গত আসরের তৃতীয় স্থান অর্জন করা। এবারের আসর ছাড়া বিশ্বকাপে মোট ১৩ বার অংশগ্রহণ করলেও এখন পর্যন্ত একবারও ফাইনাল খেলা হয়নি রেড ডেভিলসদের। অন্যদিকে, বিশ্বকাপে ৮ বার অংশগ্রহণ করলেও শিরোপার দেখা পায়নি পর্তুগাল।

বিশ্বের অন্যতম সেরা খেলোয়াড় ক্রিশ্চিয়ানো রোনালদোকে নিয়ে এটি হতে যাচ্ছে পর্তুগালের ৫ম বিশ্বকাপ। তাই, পরের বিশ্বকাপে হয়তো নাও দেখা যেতে পারে ”সিআর সেভেন” -কে। এজন্য রোনালদোকে সাথে নিয়ে এবারের বিশ্বকাপ জয় করতে চাই ফার্নান্দো সান্তোস শিষ্যরা। 

কাতার ফুটবল বিশ্বকাপে গত আসরের রানার্সআপ ক্রোয়েশিয়া, কানাডা ও মরক্কোর সাথে ”গ্রুপ এফ” -এ দেখা যাবে বেলজিয়ামকে। যেখানে, আগামী ২৪, ২৭ নভেম্বর ও ১ ডিসেম্বর যথাক্রমে কানাডা, মরক্কো ও ক্রোয়েশিয়ার মুখোমুখি হবে বেলজিয়াম। আবার, উরুগুয়ে, ঘানা ও দক্ষিণ কোরিয়ার সাথে ”গ্রুপ এইচ” থেকে রাউন্ড অফ ১৬’তে উঠার জন্য লড়বে পর্তুগাল। ২৪, ২৯ নভেম্বর ও ২ ডিসেম্বর যথাক্রমে ঘানা, উরুগুয়ে ও দক্ষিণ কোরিয়ার বিপক্ষে মাঠে নামবে লাল-সবুজ জার্সিধারীরা। 

পর্তুগাল স্কোয়াড: 

ক্রিস্টিয়ানো রোনালদো (অধিনায়ক), রুই প্যাট্রিসিয়ো, হোসে সাঁ, দিয়োগো কস্তা, দিয়োগো দালোত, পেপে, রুবেন ডিয়াস, রাফায়েল গুরেরো, দানিলো পেরেইরা, নুনো মেন্ডেজ, হোয়াও ক্যান্সেলো, অ্যান্তনিও সিলভা, ওটাভিও, মাথিউস নুনেজ, রুবেন নেভেস, হোয়াও মারিও, ভিতিনহা, উইল্লিয়াম কার্বালহো, ব্রুনো ফার্নান্দেজ, হোয়াও পালহিনহা, হোয়াও ফেলিক্স, আন্দ্রে সিলভা, বার্নার্ডো সিলভা, রাফায়েল লিয়াও, রিকার্ডো হোর্তা, গন্সালো রামোস।

বেলজিয়াম স্কোয়াড:

ইডেন হ্যাজার্ড (অধিনায়ক), থিবো কোর্তোয়া, টবি এ্যাল্ডারউইল্ড, আর্থুর থিয়াতে, উট ফায়েস, জান ভার্টোঙ্গেন, এক্সেল উইটসেল, কেভিন ডি ব্রুইনা, ইউরি থিয়ালেমান্স, রোমেলু লুকাকু, ইয়ানিক ক্যারাস্কো, সিমন মিগনোলেট, কোয়েন কাস্তিল্স, ড্রাইস মার্টেন্স, থমাস মিউনিয়ার, থ্রোগান হ্যাজার্ড, লিয়ন্দ্রো ট্রোসার্ড, আমাদো ওনানা, লিয়ানদের ডেনডোনকার, হান্স ভানাকেন, থিমোতি কাস্তাগ্নে, চার্লস ডি কেটেলায়ের, মিচি বাতসুয়ায়ি, লয়েস ওপেনদা, জেরেমি ডোকু, জেনো ডেবাস্ট।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top
Scroll to Top