বাংলাদেশ ও আফগানিস্তান

মুশফিক-লিটনের রেকর্ড পার্টনারশিপে বাংলাদেশের সিরিজ জয়!

বাংলাদেশ ও আফগানিস্তানের দ্বিতীয় ওয়ানডে অনুষ্ঠিত হয়েছে আজ। চট্টগ্রামের ‘সাগরিকা’ খ্যাত জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে অনুষ্ঠিত এই ম্যাচে প্রথমে ব্যাটিংয়ে নামে বাংলাদেশ। 

গত বুধবার টসে না জেতায় প্রথমে ব্যাটিং করতে হয় বাংলাদেশের। তবে আজকে টসে জিতে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নিতে দেরী করেেনি অধিনায়ক তামিম ইকবাল। 

প্রথমে ব্যাটিংয়ে নেমে  শুরুটা ভালোই ঝলমলে হয় বাংলাদেশের। তামিম ইকবাল ও লিটন দাস বলের সাথে সাথে রান তুলতে থাকেন। রান রেট ৬ এ রেখেই আগাচ্ছিল বাংলাদেশ। তবে সপ্তম ওভারে গতদিনের মতো আজকেও ফজলে হক ফারুকির শিকারে পরিনত হন তামিম। ২৪ বলে ১২ রান করে লেগ বিফোরের ফাঁদে পড়ে সাজঘরে ফেরেন এই বাঁহাতি ওপেনার। 

তামিমের পরে মাঠে নামে সাকিব আল হাসান। সাকিব নেমে লিটনকে ভালোই সঙ্গ দিচ্ছিলেন। তবে রশিদ খান সাকিবকে তিোুলে নিলে ৪৫ রানে থেমে যায় লিটন – সাকিবের পার্টনারশিপ। তামিমের মতো সাকিবও লেগবিফোরের পাঁদে পরে আউন হন সাকিব। ৩৬ বলে ২০ রান করে সাজঘরে ফিরেন এই অলরাউন্ডার। 

সাকিবের পরে মুশফিককে নিয়ে দলকে দ্রুত এগিয়ে নিয়ে যেতে থাকে লিটন দাস। ততক্ষণে ৬৪ বলে হাফ সেঞ্চুরি করে ফেলেছেন লিটন। লিটনের পরে হাফ সেঞ্চুরি পূরন করেন মুশফিকও। হাফ সেঞ্চুরি করতে মুশফিক খেলেন ৫৬ টি বল। 

লিটন প্রথম ম্যাচে ব্যর্থ হলেও এবারে হাফ সেঞ্চুরির পর তুলে নেন সেঞ্চুরি! তার ইনিংসের ১০৭ তম বলে রশিদকে চার হাঁকিয়ে পূর্ণ করেন সেঞ্চুরি। আফগানের বিপক্ষে এই প্রথম সেঞ্চুরি করেন লিটন দাস এবং ক্যারিয়ারে পঞ্চম সেঞ্চুরি ছিল এটি। শতক পূর্ন করার পরে মারকুটে ব্যাটিং শুরু করেন এই ডানহাতি ওপেনার। 

চার-ছক্কার বৃষ্টিতে দলকে এগিয়ে নিয়ে যেতে থাকে আলোর গতিতে। তবে তা স্থায়ী হয় খুব অল্প সময়ের জন্যই। ৪৭ তম ওভারে ফরিদ আহমেদের বলে উড়িয়ে মারতে গেলে মুজিবের হাতবন্দি হয়ে সাজঘরে ফেরেন।সাজঘরে ফেরার আগে ১২৬ বলের মোকাবিলায় লিটনের সংগ্রহ ছিল ১৩৬ রান। 

লিটন আউট হওয়ার পরের বলেই স্কুপ করতে গিয়ে ফারুকির হাতে ক্যাচ তুলে দেন মুশফিক। ৮৫ রানে বিদায় নিতে হয় মুশফিককে। ২০২ রানের বিশাল জুটি গড়ে তৃতীয় উইকেটে বাংলাদেশর সর্বোচ্চ জুটি তাদের দখলে। 

ক্রিকেটের আরও খবর…

লিটন-মুশফিক জুটির বিদায়ের পরে মাঠে নামে মাহমুদউল্লাহ রিয়াদ ও আফিফ হোসেন। তাদের হাত ধরেই দল ৩০০ রানের মুখ দেখে। নির্ধারিত ৫০ ওভার শেষে ৪ উইকেট হারিয়ে বাংলাদেশের সংগ্রহ দাঁড়ায় ৩০৬ রান। আফিফ ১২ বলে ১৩ রান এবং মাহমুদউল্লাহ ৯ বলে ৬ রান করে অপরাজিত ছিলেন। আফগানিস্তারে হয়ে সর্বোচ্চ ২ টি উইকেট নেন ফরিদ আহমেদ। 

আফগানিস্তান মাঠে নামে ৩০৭ রানের বিশাল লক্ষ্য তাড়া করতে। তবে তাদের শুরুটা ভালো হয়না। প্রথমেই রান আউট হয়ে সাজঘরে ফিরেন রিয়াজ হাসান। লিটন দাসের থ্রো সরাসরি উইকেটে লাগলে বিদায় নিতে হয় এই ওপেনারকে। ৯ রানে প্রথম উইকেট হারিয়ে আফগানিস্তানের ধ্বস শুরু হয়। এরপর হাশমতউল্লাহ শাহিদি ৩ বলে ৫ রান করে শরিফুল ইসলামের শিকারে পরিনত হন। তারপর সাকিবকে এগিয়ে মারতে গেলে স্ট্যাম্পিং এর শিকার হন আজমত উল্লাহ ওমরজাই। পাওয়ার প্লেতেই ৩ উইকেট হারিয়ে চাপে পড়ে যায় আফগানিস্তান। 

৩৪ রানে ৩ উইকেট হারানোর পরে দলের হাল ধরেন নাজিব ও রহমত। দুজনে মিলে ধীরগতিতে এবিয়ে নিয়ে যেতে থাকেন দলকে। তবে খুব বেশীদূর এগিয়ে নিয়ে যেতে পারেননি তারা। নাজিব দলীয় ১২৩ রানে এবং রহমত দলীয় ১৪০ রানে আউট হন। তাদের দুজনের উইকেটই নেন তাসকিন আহমেদ। এরপর সাকিব, মিরাজ, আফিফ ও মাহমুদউল্লাহর স্পিনেই বাকি কাজ হয়। নিয়মিত বিরতিতে উইকেট হারাতে থাকে আফগানিস্তান। 

শেষ পর্যন্ত স্পিন তান্ডবে ২১৮ রানে অলআউট হয় আফগানিস্তান। আফগানের হয়ে সর্বোচ্চ ৫৪ রান করেন নাজিব উল্লাহ জাদরান এবং ৫২ রান করেন রহৃত শাহ। বাংলাদেশের পক্ষে দুটি করে উইকেট শিকার করেন তাসকিন আহমেদ ও সাকিব আল হাসান। 

বাংলাদেশ ৮৮ রানের বিশাল জয় পায়। এই জয়ের মাধ্যমে ২০২৩ বিশ্বকাপকে সামনে রেখে চলমান এই ওয়ানডে সুপার লিগের শীর্ষে উঠলো টাইগাররা। মোট ১৪ ম্যাচে ৪ টি হার ও ১০ টি জয়ে ১০০ পয়েন্ট নিয়ে শীর্ষে অবস্থান করছে বাংলাদেশ। ৯৫ পয়েন্ট নিয়ে দ্বিতীয় অবস্থানে রয়েছে ইংল্যান্ড এবং ৭৯ পয়েন্ট নিয়ে তৃতীয় অবস্থানে রয়েছে ভারত। 

সবধরনের অর্গানিক ফুড, ২০০+ আয়ুর্বেদ ঔষধ ও খেলার সামগ্রী ঘরে বসেই অর্ডার করুন হেলদি-স্পোর্টস শপ থেকে- https://shop.healthd-sports.com
সংক্ষিপ্ত স্কোর 

টস – বাংলাদেশ 

বাংলাদেশ – ৩০৬/৪ (৫০) 

লিটন দাস ১৩৬ (১২৬), মুশফিকুর রহিম ৮৬ (৯৩), সাকিব আল হাসান ২০ (৩৬)

ফরিদ আহমেদ ২/৫৬, রশিদ খান ৫৪/১

আফগানিস্তান – ২১৮/১০ (৪৫.১)

নাজিবউল্লাহ জাদরান ৫৪ (৬১), রহমত শাহ ৫২ (৭১)

সাকিব আল হাসান ২/২৯, তাসকিন আহমেদ ২/৩১ 

ফলাফল – বাংলাদেশ ৮৮ রানে জয়ী। 

ম্যান অফ দ্য ম্যাচ হয়েছেন লিটন দাস। 

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top
Scroll to Top