বাংলাদেশ বনাম সাউথ আফ্রিকা

প্রোটিয়াদের বিরুদ্ধে বিশাল জয় টাইগারদের!

তিন ম্যাচের ওয়ানডে সিরিজ খেলতে দক্ষিণ আফ্রিকা সফরে গেছে বাংলাদেশ। আজকে ওয়ানডে সিরিজের প্রথম ম্যাচে মুখোমুখি হয়েছিল দক্ষিণ আফ্রিকা ও বাংলাদেশ। 

সেঞ্চুরিয়নের সুপারস্পোর্টস পার্কে অনুষ্ঠিত এই ম্যাচে টসে জিতে প্রথমে বোলিং করার সিদ্ধান্ত নেয় দক্ষিণ আফ্রিকা। অধিনায়ক তামিম ইকবাল ও লিটন দাস ওপেনিংয়ে নেমেই ৯৫ রানের জুটি উপহার দেয় দলকে।  আস্তে আস্তে ইনিংস শুরু করলেও প্রোটিয়াদের মাঠে এই পর্যন্ত বাংলাদেশের করা সেরা ওপেনিং জুটি গড়েন তামিম ইকবাল ও লিটন দাস। 

৬৭ বলে ৪১ রান করে তামিম ইকবাল আউট হলে ওপেনিং জুটি ভাঙে। তামিমকে অনুসরণ করে একটু পরে লিটনও সাজঘরে ফিরে। তবে তামিম ব্যর্থ হলেও হাফ সেঞ্চুরি করেই বিদায় নেয় লিটন দাস। ৫০ রান করতে লিটন মোকাবিলা করে ৬৭ বলের। 

মুশফিকুর রহিম মাত্র ৯ রানে সাজঘরে ফিরলে দলকে টানতে শুরু করেন সাকিব আল হাসান। অপর প্রান্ত থেকে সাকিবকে সঙ্গ দিয়ে গেছেন ইয়াসির আলী চৌধুরী। সাকিব ও ইয়াসির চতুর্থ উইকেটে ১১৫ রানের পার্টনারশিপ গড়েন। ওপেনিং এ রান  রেটের অবস্থা খারাপ ছিল।  সেটাও ঠিক হয়ে যায় সাকিব ইয়াসিরের পার্টনারশিপে। 

ক্রিকেট নিয়ে আরও পড়ুন…

৬৪ বলে ৭৭ রানে সাকিব আল হাসান লুঙ্গি নাগিদির বলে এলবিডব্লিউয়ের শিকার হলে পার্টনারশিপ ভাঙে। ৭৭ করতে হাঁকান ৭ টি চার ও ৩ টি ছক্কা। সাকিব আউট হওয়ার মাত্র ৩ বল পরেই ইয়াসিরও সাজঘরে ফিরে।  ৪ টি চার ও ২ টি ছক্কায় ৪৪ বলে ৫০ রান করে বিদায় নেয় ইয়াসির আলী। 

সাকিব-ইয়াসিরের বিদায়ে রান আবারও ঝিমিয়ে পড়ে। এরপরে নিয়মিত বিরতিতে উইকেট হারাতে থাকে বাংলাদেশ। মাহমুদউল্লাহ রিয়াদ ১৭ বলে ২৫, আফিফ হোসেন ধ্রুব ১৩ বলে ১৭ করে বিদায় নেয়। শেষ পর্যন্ত ১৩ বলে ১৯ রান করে অপরাজিত থাকে অপরাজিত থাকে মেহেদী হাসান মিরাজ। অপর প্রান্তে ৫ বল খেলে ৭ রান করে অপরাজিত ছিলেন তাসকিন আহমেদ। 

নির্ধারিত ৫০ ওভার শেষে ৭ উইকেট হারিয়ে বাংলাদেশের সংগ্রহ দাড়ায় ৩১৪ রান। প্রোটিয়াদের পক্ষে দুটি করে উইকেট শিকার করেন কেশব মহারাজ ও মার্কো জানসেন। 

৩১৫ রনের লক্ষ্য নিয়ে মাঠে নামে দক্ষিণ আফ্রিকা। প্রথমেই ৩৬ রানে ৩ উইকেট হারিয়ে চাপে পড়ে যায় প্রোটিয়ারা। তারপর অধিনায়ক টেম্বা বাভুমা দলকে টানতে থাকেন। তবে বলের সাথে পাল্লা দিয়ে রান তুলতে পারছিলেন না তিনি। ৫৫ বলে ৩১ রান করে আউট বাভুমা আউট হলে দলের হাল ধরেন রাসি ভন ডার ডুসেন ও ডেভিড মিলার। ভন ডার ডুসেন ৯৮ বলে ৮৬ ও মিলার ৭৯ রান করেন ৫৭ বলে। তাদের বড় ইনিংসে দক্ষিণ আফ্রিকা এগিয়ে যায় অনেকদূর। কিন্তু তাও পিছিয়ে ছিল অনেক। শেষে নিয়মিত উইকেট হারাতে থাকে দক্ষিণ আফ্রিকা। 

৪৮.৫ বলে ২৭৬ রানে অলআউট হয় প্রোটিয়ারা। ৩৮ রানের বিশাল জয় পায় টাইগাররা। বাংলাদেশের পক্ষে মেহেদী হাসান মিরাজ সর্বোচ্চ ৪ টি উইকেট শিকার করেন। মিরাজের লেগ স্পিনের বিপক্ষে খুব একটা সুবিধা করতে পারেনি দক্ষিণ আফ্রিকা। তাসকিন আহমেদ ও শরিফুল ইসলাম যথাক্রমে ৩ টি ও ২ টি উইকেট শিকার করেন। 

সবধরনের অর্গানিক ফুড, ২০০+ আয়ুর্বেদ ঔষধ ও খেলার সামগ্রী ঘরে বসেই অর্ডার করুন হেলদি-স্পোর্টস শপ থেকে- https://shop.healthd-sports.com

সংক্ষিপ্ত স্কোর 

টস – দক্ষিণ আফ্রিকা 

বাংলাদেশ – ৩১৪/৭ (৫০) 

সাকিব আল হাসান ৭৭ (৬৪), ইয়াসির আলী ৫০ (৪৪), লিটন দাস ৫০ (৬৭), তামিম ইকবাল ৪১ (৬৭)

মহারাজ ২/৫৬, জানসেন ২/৫৭

দক্ষিণ আফ্রিকা – ২৭৬/১০ (৪৮.৫)

রাসিভন ডার ডুসেন ৮৬ (৯৮), ডেভিল মিলার  ৭৯ (৫৭), টেম্বা বাভুমা ৩১ (৫৫), মেহেদী হাসান মিরাজ ৪/৬১

তাসকিন আহমেদ ৩/৩৬, শরিফুল ইসলাম ২/৪৭

ফলাফল – বাংলাদেশ ৩৮ রানে জয়ী। 

ম্যান অফ দ্য ম্যাচ হয়েছেন সাকিব আল হাসান। 

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top
Scroll to Top