বাতের ব্যথা দূর করার ৮টি ঘরোয়া উপায় জেনে নিন!

বাতের ব্যথা দূর করার উপায় – বাতের ব্যথা একটি প্রগ্রেসিভ ডিজিজ। আমাদের শরীরের হাড়ের জয়েন্টে ইউরিক এসিড জমা হয়ে বাতের রোগ সৃষ্টি হয়। ধীরে ধীরে এটি পুরো শরীরে প্রভাব ফেলে এবং তীব্র যন্ত্রণার সৃষ্টি করে। ফলে যে কেউ সহজেই কাবু হয়ে পড়েন। 

বাতের ব্যথা দূর করার উপায়

এই অসহনীয় রোগ থেকে মুক্তি পেতে দরকার সঠিক চিকিৎসা ও সচেতনতা। নীচে বাতের ব্যথা দূর করার উপায় সংক্ষেপে আলোচিত হলো। 

জেনে নিন চিরতরে বাতের ব্যথা দূর করার উপায়

কিছু ঘরোয়া উপায় মেনে চললে বাতের রোগ থেকে আপনি রেহাই পেতে পারেন। তাই নিম্নোক্ত উপায়গুলো ভালোভাবে পড়ুন। 

১. আদা চা:

বাতের ব্যথা দূর করতে আদা চা খুবই উপকারি। গরম পানিতে চা-পাতা ও চিনির সাথে আদাকুচি দিয়ে চা তৈরি করুন। প্রতিদিন অন্তত দুবার আদা চা খাবার চেষ্টা করুন। 

লাল চা খাবার অভ্যাস না থাকলে দুধ চায়ের সাথেও আদা দিয়ে খেতে পারেন। তবে দুধ চা অনেকাংশেই স্বাস্থের জন্য ক্ষতিকর। তাই লাল চা খাওয়ার অভ্যাস করাই শ্রেয়। 

২. ঘরোয়া মিশ্রণ:

বাতের ব্যথা কমাতে ঘরে বসেই বানিয়ে নিতে পারেন কার্যকরি ঔষধ। এর জন্য দরকার অলিভ ওয়েল এবং লংকা গুড়া। 

২/৩ চামচ অলিভ ওয়েল তেলের সাথে কয়েকটি লংকাগুড়া মেশান। এরপর তা শরীরে লাগান। প্রথম প্রথম জ্বালাপোড়া করতে পারে। তবে ক্রমেই এটি ব্যথা কমিয়ে আনবে। 

৩. গ্রিন টি:

একটি গবেষণায় দেখা গেছে গ্রিন টি বাতের ব্যথা কমায়। গ্রিন টি-তে বিদ্যমান পলিফেনল ও আ্যান্টিঅক্সিডেন্ট ব্যথা কমাতে সাহায্য করে। প্রতিদিন ৩ থেকে ৪ বার গ্রিন টি খাওয়ার অভ্যাস করুন। এতে বাতের ব্যথা সারবে। 

৪. গরম ঠান্ডা জল চিকিৎসা: 

বাতের ব্যথা সারতে এটি একটি চটজলদি প্রক্রিয়া৷ প্রথমে বরফ ঠান্ডা জলে ব্যথার স্থান ১ মিনিট ডুবিয়ে রাখুন। এরপর গরম জলে ৩০ সেকেন্ড। এইভাবে ২০ মিনিট ধরে এটি করুন। এতে নিমিষেই ব্যথা কমে। 

৫. খালি পায়ে হাঁটুন:

বাতের ব্যথা কমানোর জন্য এটি সহজ এবং কার্যকরি একটি পদ্ধতি। এতে ১৫ শতাংশ পর্যন্ত ব্যথা কমে। এছাড়া ডাক্তারের পরামর্শ অনুযায়ী আপনার পায়ের মাপের জুতো ব্যবহার করুন।

ভিডিও তে দেখুনঃ

অন্যান্য টিপস

বাতের ব্যথা থেকে মুক্তি পেতে কিছু জিনিস অবশ্যই মাথায় রাখতে হবে। 

৬. জাঙ্কফুড থেকে বিরত থাকুন:

এক গবেষণায় দেখা গেছে স্বাস্থ্যসম্মত খাবার যারা গ্রহণ করেন তাদের বাতের ব্যথা হওয়ার প্রবণতা নাই। তাই ভাজাপোড়া, প্যাকেট জাতীয় খাবার, এবং ফাস্ট ফুড বর্জন করতে হবে। 

৭. হলুদের ব্যবহার:

বাতের ব্যথা দূর করতে কাঁচা হলুদ খুবই উপকারি। তাই প্রতিদিনের তরকারিতে হলুদ ব্যবহার করুন।

৮. বাসন মাজুন:

এটি অদ্ভূত একটি প্রক্রিয়া। নিজ হাতে বাসন মাজলে অনেকাংশেই বাতের ব্যথা দূর হয়। এবং হাতের জড়তাও কাটে। তবে অবশ্যই গরম পানি ব্যবহার করার চেষ্টা করবেন। 

আপনার মনে কোন প্রশ্ন থাকলে এখানে করুন!

পরিশেষে 

কিছু ঘরোয়া উপায় ভালোভাবে মেনে চললে ঔষধ সেবন ছাড়ায় বাতের ব্যথা দূর করা সম্ভব। তাই বাতের ব্যথা দূর করার উপায় হিসেবে উপরোক্ত নির্দেশনাগুলি মেনে চলুন। 

সবধরনের অর্গানিক ফুড, ২০০+ আয়ুর্বেদ ঔষধ ও খেলার সামগ্রী ঘরে বসেই অর্ডার করুন  আমাদের শপ থেকে- https://shop.healthd-sports.com

স্বাস্থ্য বিষয়ক সকল তথ্য পড়ুন…

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top
Scroll to Top