বাসক পাতার উপকারিতা

বাসক পাতার উপকারিতা ও ক্ষতিকর দিক সমূহ জেনে নিন!

বাসক পাতার উপকারিতা – ভেষজ উদ্ভিদের মধ্যে বাসক পাতা এমন একটি উদ্ভিদ যার শুধু পাতায় নয়, ফুল, ফল, মূল এবং অন্যান্য অংশ বিভিন্ন ওষুধ তৈরীতে ব্যবহার করা হয় থাকে। বাসক পাতার উপকারিতা অনেক। চলুন বাসক পাতা সম্পর্কে আরো কিছু জানা যাক।

সকল ধরনের অর্গানিক ফুড কিনুন আমাদের শপ থেকে!

বাসক পাতা

বাসক পাতা এক প্রকার ভেষজ উদ্ভিদ। আদি যুগ থেকেই বাসক পাতা ভেষজ গুণে গুনাম্বিত। বাসক শব্দের অর্থ সুগন্ধকারক। আর্দ্র, সমতল ভূমিতে এই গাছটি জন্মে। 

গাছটি লম্বায় ৩-৪ ফুট পর্যন্ত হয়। কচি অবস্থায় গাছের গোড়া সবুজ হলেও পরিনত অবস্থায় গাছটি কে হালকা বেগুনির মতো দেখায়। পাতাগুলো লম্বায় ৫-১২ সে.মি হয়ে থাকে। ফুল সাদা রংয়ের হয় এবং গুচ্ছকারে ফোটে। ফলটা সুপারি আকৃতির এবং বীজে ভরা। 

বাসক পাতার উপকারিতা 

একটি অন্যতম গুরুত্বপূর্ণ ভেষজ উদ্ভিদ হলো বাসক। এর শুধু পাতায় নয়, মূল, ফুল এবং আরো অন্যান্য অংশ ওষুধ তৈরির কাজে লাগে। 

জ্বর সারতে বাসক পাতা 

বাসক পাতা জ্বর সারতে সাহায্য করে। জ্বর হলে শরীরের যে তাপমাত্রা বৃদ্ধি পায় তা দূর করতে বাসক পাতা যথেষ্ট ভূমিকা পালন করে। এক চামচ মধু, এক চামচ তুলসী পাতার রস এবং এক চামচ বাসক পাতার রস একত্রে মিশিয়ে খেলে জ্বর সেরে যায়। 

>> সকালে খালি পেটে মধু খাওয়ার উপকারিতা জেনে নিন!

সর্দি কাশি উপশম করে

সাধারণত সর্দি ও কাশি কমাতে বাসক পাতা ব্যবহার করা হয়। বাসক পাতায় থাকা প্রাকৃতিক উপাদান গুলি বহু দিনের পুরোনো কাশি এবং বুকে জমে থাকা কফ গলিয়ে ব্রংকাইটিসের সমস্যা হতে মুক্তি দেয়। 

রক্ত পরিস্কার করতে বাসক পাতা

বাসক পাতার রস নিয়মিত সেবনে আমাদের শরীরের রক্ত পরিস্কার হয়। শুধু তাই নয়, রক্তচাপ নিয়ন্ত্রণ করতে এবং রক্তে হিমোগ্লোবিনের পরিমান বৃদ্ধিতেও বাসক পাতা সাহায্য করে। 

বাতের ব্যথা উপশম করতে

বাসক পাতা বাতের ব্যথা উপশম করতে সাহায্য করে। এতে রয়েছে এ্যান্টি-ইনফ্লেমেটরি উপাদান যা আরথ্রাইটিস, বাতের ব্যথা, ইত্যাদি সারিয়ে তুলে। কয়েকটি বাসক পাতা বেঁটে তার সাথে  হলুদ ও চুন মিশিয়ে ব্যথার স্থানে লাগিয়ে দিন। দেখবেন ব্যথা কমে যাবে।

যক্ষা প্রতিরোধে বাসক পাতা 

বাসক পাতার ঔষধি গুণগুলির মধ্যে একটি হলো, বাসক পাতা যক্ষা বা টিউবারকিউলোসিস রোগ সারতে সাহায্য করে। বাসক পাতার এ্যান্টি-মাইক্রোবাল উপাদান যক্ষা রোগ দূর করে। 

সবধরনের অর্গানিক ফুড, ২০০+ আয়ুর্বেদ ঔষধ ও খেলার সামগ্রী ঘরে বসেই অর্ডার করুন  আমাদের শপ থেকে- https://shop.healthd-sports.com

উপসংহার 

আদি যুগ থেকেই বাসক পাতা ভেষজ গুণে গুনাম্বিত। বর্তমানে আমাদের দেশে বিভিন্ন জায়গায় বাসক পাতার চাষ বানিজ্যিক ভাবে করা হচ্ছে। বিভিন্ন ঔষধ কোম্পানি ঔষধ তৈরীতে এই পাতার ব্যবহার করে থাকে। 


সুতরাং এতেই বোঝা যায় যে, বাসক পাতার উপকারিতা কত। শুধু দেহের বিভিন্ন রোগ নিরাময় ছাড়াও বাসক পাতা পানি জীবাণুমুক্ত করতে, হাত পা ফুলে গেলে, এমনকি চামড়ার রং উজ্জ্বল করতেও সাহায্য করে। তাই বলাই যায় যে, বাসক পাতা অতি গুরুত্বপূর্ণ একটি উপাদান।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top
Scroll to Top