বিদায় নিতে হলো জার্মানিকে

কোস্টারিকার বিপক্ষে ৪-২ গোলের জয়ের পরও টানা দ্বিতীয়বারের মতো বিশ্বকাপের গ্রুপ পর্ব থেকে বিদায় নিতে হলো জার্মানিকে।

বিশ্বকাপে টিকে থাকতে বাঁচা মরার লড়াইয়ে গ্রুপ ই -এর শেষ ম্যাচে কোস্টারিকার বিপক্ষে মাঠে নামে জার্মানি। হারলে বা ড্র করলেই বিদায় ছিল নিশ্চিত। তাই, নিজেদের ম্যাচে জয়ের পাশাপাশি স্পেনের বিপক্ষে জাপানের হারের আশা নিয়ে মাঠে নামে চারবারের চ্যাম্পিয়নরা।

এর আগে, জার্মানি গ্রুপে নিজেদের প্রথম ম্যাচে জাপানের কাছে হারে ২-১ গোলে। পরের ম্যাচে স্পেনের বিপক্ষে ১-১ গোলের ড্রতে অনেকটা বিদায় নিশ্চিত হয়ে যায় জার্মানদের। নকআউট পর্বে উঠতে হলে কঠিন সমীকরণের বাঁধা থাকলেও কোস্টারিকার বিপক্ষে জয় তুলে নিতেই মাঠে নেমেছিল হ্যান্সি ফ্লিকের দল।

১ম হাফ: জার্মানির সাথে জয়ে শেষ ১৬’তে যাওয়ার সুযোগ ছিল কোস্টারিকাও। যার ফলে, ম্যাচের প্রথম থেকে দুই দলই খেলতে থাকে জয়ের জন্য। ম্যাচ শুরুর ১০ মিনিটের মাথায় জার্মানিকে লিড এনে দেন সার্জ গিনেব্রি। লিড নেওয়ার পাশাপাশি বল দখলের লড়াইয়েও এগিয়ে ছিল জার্মানি।

প্রথমার্ধের ৭০ ভাগ বলের দখল ছিল মুসিয়ালা, সানে ও মুলারদের কাছে। প্রথমার্ধে ৭টি কর্নারের সাথে কোস্টারিকার জালে আরও ৩টি শট নিলেও গোলের দেখা পায়নি ডাই মানশাফ্টরা। সে তুলনায় কোস্টারিকা তেমন কোনো ভালো আক্রমণ করতেই ব্যর্থ হয়। ফলে, গিনেব্রির করা একমাত্র গোল নিয়ে প্রথমার্ধ শেষ করে জার্মানি।

২য় হাফ: ম্যাচের দ্বিতীয়ার্ধ ছিল সম্পূর্ণ নাটকীয়তায় ভরা। রাউন্ড অফ ১৬’তে উঠার লড়াইয়ে লিড বড় করার জন্য দ্বিতীয় হাফে মাঠে নামে জার্মানরা। একই সাথে জার্মানি থেকে জয় ছিনিয়ে নিতে দৃঢ় প্রত্যয়ি ছিল কোস্টারিকাও। প্রথমার্ধে তেমন কোনো আক্রমণ না করলেও দ্বিতীয়ার্ধে এসে কিছু শট নিতে দেখা যায় কোস্টারিকাকে।

যার ফলস্বরূপ ৫৮ মিনিটে গোল করে দলকে সমতায় আনেন ইয়েল্তসিন তেজেদা। এর ১২ মিনিট পরই মরার উপর খরার ঘাঁ হয়ে আসে ম্যানুয়াল নয়্যারের আত্মঘাতী গোল। এর ৩ মিনিট পরই নিকলাস ফুলক্রাগের এ্যাসিস্টে কাই হাভার্টজের করা গোলে স্কোরলাইন ২-২ করে জার্মানি।

এরপর ম্যাচ ২-২ গোলের ড্রয়ের দিকে এগোতে থাকলেও ম্যাচের অতিরিক্ত সময়ের ৫ মিনিট আগে আবারও গোল করেন কাই হাভার্টজ। ৮৯ মিনিটে স্কোর শিটে নাম লেখান এবারের বিশ্বকাপে দুর্দান্ত খেলতে থাকা নিকলাস ফুলক্রাগ। তার এই গোলের পর ম্যাচের অতিরিক্ত সময়ে কোনো দলই আর গোলের দেখা না পেলে ৪-২ গোলের জয় নিয়ে মাঠ ছাড়ে হ্যান্সি ফ্লিক শিষ্যরা।

কিন্তু, তাদের এই জয়ের পরও গ্রুপের অপর ম্যাচে জাপানের বিপক্ষে স্পেনের হারে কপাল পুড়ে জার্মানির। গ্রুপে স্পেনের সাথে পয়েন্ট সমান হলেও গোল ব্যবধানে পিছিয়ে থেকে তৃতীয়স্থান অর্জন করে তারা। ফলে, টানা দ্বিতীয়বারের মতো বিশ্বকাপের গ্রুপ পর্ব থেকে বিদায় নিতে হয় সাবেক বিশ্ব চ্যাম্পিয়নদের।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top
Scroll to Top