বিপিএল সেরা ব্যাটসম্যান

বিপিএল ২০২২ দেশি বিদেশি সেরা ১০ ব্যাটসম্যানের তালিকা!

বাংলাদেশ প্রিমিয়ার লীগ বিপিএলের এবারের ৮ম আসরে অংশগ্রহন করে মোট ৬টি দল। মিনিস্টার ঢাকা, কুমিল্লা ভিক্টোরিয়ান’স, চট্টগ্রাম চ্যালেন্জার্স, ফরচুন বরিশাল, সিলেট সানরাইজার্স ও খুলনা টাইগার্সের অংশগ্রহনে অনুষ্ঠিত এ ২০ ওভারের টুর্নামেন্টে  সব জল্পনা-কল্পনা শেষে ফাইনালে উঠেছে কুমিল্লা ভিক্টোরিয়ান’স ও ফরচুন বরিশাল। 

ভিডিওঃ বিপিএল ২০২২ দেশি বিদেশি সেরা ১০ ব্যাটসম্যানের তালিকা

২০ ওভারের খেলা মানেই রানের ফুলঝুরি আর ব্যাটারদের জয়জয়কার। তাই আমাদের এবারের আয়োজন বিপিএল ২০২২ এর সেরা ১০ ব্যাটারদের নিয়ে। রান তুলে যারা নিজেদের মেলে ধরেছেন বিপিএলের মঞ্চে। এর মধ্যে আছেন ৪ জন বিদেশি ও ৬ জন দেশি ব্যাটার। তাদের নিয়েই আমাদের এবারের আয়োজন। 

১. উইল জ্যাকস: 

চট্টগ্রাম চ্যালেন্জার্সের হয়ে খেলা এ ইংলিশ ক্রিকেটার আপাতত এবারের বিপিএলের সর্বোচ্চ রান সংগ্রাহক। ১১ ম্যাচে ১১ ইনিংস খেলে তার সংগ্রহ ৪১৪ রান। ১৫৫.০৬ স্ট্রাইক রেটে সংগৃহিত তাঁর এ রানে আছে ৪ টা অর্ধশতক আর সর্বোচ্চ ৯২ রানের ইনিংস। ৯২ রানের ইনিংসটি তিনি করেন সিলেটের বিপক্ষে। 

৫৭ বলে ১৬১.৪০ স্ট্রাইক রেটে  ৮ চার ও ৪ ছয় এ সেজেছিল তাঁর ইনিংস। ১ বার অপরাজিত থেকে ৪১.৪০ গড়ে ৪১৪ রান সংগ্রহে তিনি হাঁকিয়েছেনে ৪৩ টা চার ও ১৯ টা ছয়। শেষ ৫ ম্যাচে ২টি ফিফটিসহ তার স্কোর ছিলো যথাক্রমে ১৬, ৯২, ২৬, ৫৭, ০।

২. আন্দ্রে ফ্লেচার: 

উইন্ডিজ এ তারকা এবারের আসর রাঙিয়েছেন খুলনা টাইগার্সের হয়ে। উইল জ্যাকের সমান ইনিংস খেলে তার সংগ্রহ ৪১০ রান। ৪ বার ম্যাচ শেষে নটআউট থাকা এ তারকার গড় ৫৮.৫৭। ১৩৮.৯৮ স্ট্রাইক রেটে ৩৩টি চার ও ২১ টি ছয় হাঁকিয়ে তিনি সংগ্রহ করেছেন এ রান। এ বিশাল সংগ্রহের পথে আছে ১০১ রানের এক অসাধারন শতক ও ৩ টি ফিফটি। 

ফ্লেচার তাঁর আসর সেরা ইনিংসটি খেলেন কুমিল্লা ভিক্টোরিয়ান’সের বিপক্ষে। ৬২ বলে ১৬২.৯০ স্ট্রাইক রেটে ৬ টি চার ও ৬ টি ছক্কায় সেজেছিল তাঁর অনবদ্য এ ইনিংসটি। শেষ ৫ ম্যাচে ১০১ রানের ইনিংসসহ তার রান ৮০, ১০১, ১৬, ৬ ও ১।

৩. তামিম ইকবাল: 

চোখ বন্ধ করে বলা বাংলাদেশের সেরা এ ওপেনারের এবারের ঠিকানা হয়েছিল মিনিস্টার ঢাকাতে। তার দল খুব ভালো একটা পারফর্মেন্স না দেখাতে পারলেও তামিম তাঁর জায়গা ঠিকি বজায় রাখতে পেরেছেন। তালিকার ওপরে থাকা ২ ব্যাটারের চেয়ে ২ ইনিংস কম খেলেও তামিম আছেন রান সংগ্রহের দিক থেকে ৩ নাম্বারে। 

৪০৭ রান সংগ্রহের পথে তামিমের আছে এবারের বিপিএলে সর্বোচ্চ ব্যক্তিগত ইনিংস। আসরের ১০ম ম্যাচে সিলেট সানরাইজার্সের বিপক্ষে ১১১ রানের এ ইনিংসে তাঁর স্ট্রাইক রেট ছিলো ১৭৩.৪৪। এ পথে  তিনি বাউন্ডারি মারেন ১৭ টি ও ওভার বাউন্ডারি ৪ টি এবং বল খেলেন ৬৪ টি। আসর শেষে ২ বার অপরাজিত থেকে ৫৮.১৪ গড়ে তার স্ট্রাইক রেট ছিলো ১৩২.৫৭। 

আসরে তার একটি অর্ধশতক ছাড়াও আছে সর্বোচ্চ সংখ্যক ৪ টি ফিফটি। এ সংগ্রহের পথে তিনি বাউন্ডারি মেরেছেন ৪৮ টি এবং ওভার-বাউন্ডারি মেরেছেন ১৩ টি। সর্বশেষ ৫ ম্যাচে তাঁর স্কোর ছিলো যথাক্রমে ৬৬, ৬, ৭৩, ৪৬ ও ১১১। 

৪. কলিন ইনগ্রাম: 

সিলেট সানরাইজার্সের এ দক্ষিন আফ্রিকার খেলোয়ার তার সামর্থ্যের পরিচয় দিয়েছেন তামিমের সমান ইনিংস খেলে ৩৩৩ রান সংগ্রহ করে তালিকার ৪ নাম্বারে থেকে।এবারের আসরে তাঁর সর্বোচ্চ ইনিংসটি ছিলো ফরচুন বরিশালের বিপক্ষে ৯০ রানের। ৪৯ বলে ৯০ রানের এ ইনিংসে তিনি একাই হাঁকিয়েছেন ১৬ টি বাউন্ডারি ও ওভার বাউন্ডারি ১টি।এ ম্যাচে তাঁর স্ট্রাইক রেট ছিলো ১৮৩.৬৭। 

এর পরের ম্যাচেও তিনি করেছেন ৮৯ রানের এক অতিকায় ইনিংস।আসর শেষে ৪১.৬৩ গড়ে তাঁর স্ট্রাইক রেট ছিলো ১৩৭.৬০। বাউন্ডারি ও ওভার বাউন্ডারি হাঁকিয়েছেন যথাক্রমে ৩৬ ও ১২ টি। আসরে তাঁর ফিফটি সংখ্যা ৩ টি। সর্বশেষ ৫ ইনিংসে তাঁর স্কোর ছিলো ২৪, ৮৯, ৯০, ৩৭ ও ২ রান।

৫. ফাফ ডু প্লেসিস: 

দক্ষিন আফ্রিকার এ খেলোয়ার এবার ছিলেন কুমিল্লা ভিক্টোরিয়ান’সের অন্যতম হাতিয়ার। আসরে ১১ ম্যাচে ১১ ইনিংস খেলে তাঁর সংগ্রহ ২৯৫ রান। আসরে শতক হাঁকানো খেলোয়ারদের মধ্যে তিনি আছেন ১০১ রানের ইনিংস খেলে। খুলনা টাইগার্সের বিপক্ষে করা এ ইনিংসে তাঁর স্ট্রাইক রেট ছিলো ১৮৭.০৪। ১২ টি চার ও ৩ টি ছয়ে তিনি এ ইনিংস খেলেন ৫৪ বলে। 

আসর শেষে ৩ বার অপরাজিত থাকা এ খেলোয়ারের গড় দাঁড়ায় ৩৬.৮৭ ও স্ট্রাইক রেট দাঁড়ায় ১৩৪.০৯। আসর শেষে ২৮ চার ও ৯ ছয়ে তাঁর শতক ছাড়াও আছে একটি অর্ধশতক। শেষ ৫ ইনিংসে তাঁর সংগ্রহ ছিলো যথাক্রমে ৪, ৩০, ২১, ১০১, ৩৮।

৬. সাকিব আল হাসান: 

ফরচুন বরিশালের অধিনায়ক সাকিব বরাবরেই মতোই সেরা। ব্যাটে বলে যে তিনিই রাজা তা বারবার ই তিনি বুঝিয়েছেন বিভিন্ন সময় বিভিন্ন ভাবে। এবারের আসরে তাঁর দল উঠেছে ফাইনালে আর তিনি আছেন ব্যাটারদের তালিকায় সেরা ৬ এ। ১১ ম্যাচে ১১ ইনিংসে তাঁর সংগ্রহ ২৮৪ রান। আসরে একবার অপরাজিত থেকে তাঁর গড় ২৮.৪০। 

সেরা ১০ ব্যাটারদের মাঝে ২য় সর্বোচ্চ ১৪৪.১৬ স্ট্রাইক রেটে তিনি ছিলেন মারকুটে সাকিব। আসর শেষে ২৪ চার ও ১৫ ছয়ের সাথে আছে ৩ টি অর্ধশতক। সাকিবের সর্বোচ্চ ইনিংস ছিলো মিনিস্টার ঢাকার বিপক্ষে ৫১ রানের। ২৯ বলে ১৭৫.৮৬ স্ট্রাইক রেটে ৬ চার ও ২ ছয়ে  সেজেছিলো তাঁর ইনিংসটি। শেষ ৫ ম্যাচে তাঁর সংগ্রহ ছিলো ৭, ১, ৫১, ৩৮ ও ৫০। 

যার মাঝে ৩৮ রানের ইনিংসটি ছিলো ২০০ স্ট্রাইক রেটে। এছাড়াও বল হাতে শেষ ৬ ম্যাচে ২৪ ওভার করে ১৪৪ রানের বিনিময়ে নেন ৯টি উইকেটও।

৭. এনামুল হক বিজয়: 

এক সময়ের বাংলার তরুণ তারকা এনামুল হক বিজয় এবার ছিলেন সিলেট সানরাইজার্সের। ৯ ম্যাচে ৯ ইনিংস খেলে ২৮০ রান সংগ্রহ করে তিনি আছেন তালিকার ৬ষ্ঠ অবস্থানে। ৩১.১১ গড়ে তার স্ট্রাইক রেট ছিলো ১২১.৭৪। 

এবারের বিপিএলে তাঁর সময়টাকে তিনি সাজিয়েছেন ২৭ বাউন্ডারি ও ১২ ওভার বাউন্ডারিতে। আসর শেষে  তাঁর একমাত্র ফিফটি ও সর্বোচ্চ ইনিংসটি ছিলো চট্টগ্রাম চ্যালেন্জার্সের বিপক্ষে আসরের ১২ তম ম্যাচে ৭৮ রানের। আসরের শেষ ৫ ম্যাচে তাঁর ইনিংস ছিলো যথাক্রমে ৩২, ৪৬, ৭, ৪৭ ও ৪ রানের।

৮. মাহামুদুল্লাহ রিয়াদ: 

সাইলেন্ট কিলার নামে খ্যাত বাংলার ক্রিকেটের আরেক প্রাণ পুরুষ মাহা ছিলেন মিনিস্টার ঢাকার অধিনায়ক। তাঁর দল ভালো না করতে পারলেও তিনি নিজের স্থান পেয়েছেন সেরা ব্যাটারদের তালিকায় ৮ম এ। ৯ ম্যাচে ৮ ইনিংসে খেলে তাঁর সংগ্রহ ২৫৫ রান। ৩৬.৪৩ গড়ে তাঁর স্ট্রাইক রেট ছিলো ১২০.২৮। 

১৩ বাউন্ডারি ও ৪ ছয়ে আসর শেষে তাঁর আছে ১টি অর্ধশতক। তাঁর সর্বোচ্চ ইনিংসটি ছিলো কুমিল্লা ভিক্টোরিয়ান’সের বিপক্ষে ৪১ বলে ৭০ রানের। ৩টি চার ও ৪টি ছয়ে করা এ ইনিংসে তাঁর স্ট্রাইক রেট ছিলো ১৭০.৭৩। শেষ ৫ ম্যাচে তার সংগ্রহ ৩, ৩৪, ২৪, ৭০ ও ০।

৯. মুশফিকুর রহিম: 

মিস্টার ডিপেন্ডেবল খুলনার অধিনায়ক মুশফিকের দল প্লে-অফ খেলে বিদায় নেয় চট্টগ্রামের কাছে। নিজের স্থান পেয়েছেন সেরা ১০ ব্যাটারের  ৯ এ। ১১ ম্যাচে ৯ ইনিংস খেলে ৩৫.৮৬ গড়ে তাঁর সংগ্রহ ২৫১। আসরে তাঁর একমাত্র অর্ধশতক ও সর্বোচ্চ ইনিংসটি ছিল ৬২ টি রানের। 

সিলেট সানরাইজার্সের বিপক্ষে ১৬৩.১৬ স্ট্রাইক রেটে ৬টি চার ও ২টি ছয়ে ৩৮ বলে তিনি নিজের সেরা ইনিংসটি তুলে নেন। আসর শেষে মুশির স্ট্রাইক রেট দাঁড়ায় ১২৯.৩৮। শেষ ৫ ম্যাচে তাঁর সংগ্রহ ছিলো ৪৩, ০, ০, ১২ ও ৬২।

১০. ক্রিস গেইল: 

ইউনিভার্স বস খ্যাত উইন্ডিজ এ তারকা এবারের আসের খুব একটা রঙিন না করলেও খেলেছেন  ফরচুন বরিশালের হয়ে। উইল জ্যাকের চেয়ে ১ ইনিংস কম খেলে তার সংগ্রহ ২৪১ রান। ১ বার ম্যাচ শেষে নটআউট থাকা এ তারকার গড় ২৬.৭৭। 

১১২.৬১ স্ট্রাইক রেটে ২৪টি চার ও ১১ টি ছয় হাঁকিয়ে তিনি সংগ্রহ করেছেন এ রান। এ  সংগ্রহের পথে আছে মাত্র ১টি ফিফটি। গেইলের আসর সেরা ইনিংসটি ছিল  ৫২ রানের। আর এবারই তিনি অপরাজিত ছিলেন।

সবধরনের অর্গানিক ফুড, ২০০+ আয়ুর্বেদ ঔষধ ও খেলার সামগ্রী ঘরে বসেই অর্ডার করুন হেলদি-স্পোর্টস শপ থেকে- https://shop.healthd-sports.com

সেরাদের বাইরে কিন্তু আলোচনায় থাকা মুনিম শাহরিয়ার

বিসিবির চোখে পড়া এ তরুন খেলোয়ার বিবেচিত হচ্ছেন বাংলাদেশের হার্ড হিটার হিসেবে। ফরচুন বরিশালের হয়ে খেলা এ হার্ড হিটারের সংগ্রহ ৬ ইনিংসে ১৭৮ রান। ২৯.৬৬ গড়ে তাঁর স্ট্রাইকরেট ১৫২.১৩। আসরে তাঁর সর্বোচ্চ রান ৫১।

আপনার মনে কোন প্রশ্ন থাকলে এখানে করুন!

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top
Scroll to Top