ভারত বনাম বাংলাদেশ

বোলিংয়ে ভালো করলেও ব্যাটিংয়ে ছিল ব্যর্থতা!

বাংলাদেশ সফরে সর্বশেষ টেস্ট খেলতে ২২ ডিসেম্বর মাঠে নামে ইন্ডিয়া। মিরপুর শের-ই-বাংলা স্টেডিয়ামে অনুষ্ঠিত এই ম্যাচে টসে জিতে প্রথমে ব্যাটিং করার সিদ্ধান্ত নেয় বাংলাদেশ। ব্যাটিংয়ে বাংলাদেশের পক্ষে ওপেনিংয়ে নামে নাজমুল হোসেন শান্ত ও জাকির হাসান। দুজনে মিলে শুরুটা ভালোই করে। 

ইন্ডিয়ার পক্ষে প্রথম উইকেট পায় জয়দেব উনাদকাট। ১৫তম ওভারে রাহুলের হাতবন্দি হয়ে সাজঘরে ফিরে জাকির হাসান। জাকির ফেরার পরের ওভারেই রবিচন্দ্র আশুইনের দ্বিতীয় বলে ৫৭ বলে ২৪ রানের ইনিংস খেলে সাজঘরে ফিরে নাজমুল হোসেন শান্ত।

এরপর বাংলাদেশকে একা টানতে থাকে মমিনুল হক। সাকিব আল হাসান, মুশফিকুর রহিম ও লিটন দাস কিছুটা সঙ্গ দিলেও আরও কেউ দাঁড়াতে পারেনি। মুশফিক লিটন ও সাকিব যথাক্রমে ২৬,২৫ ও ১৬ রানের সংগ্রহ নিয়ে সাজঘরে ফিরে। মমিনুলের ১৫৭ বলে ৮৪ রানের ইনিংসে বাংলাদেশের সংগ্রহ দাড়ায় ২২৭ রান। ইন্ডিয়ার পক্ষে সর্বোচ্চ চারটি উইকেট নেয় উমেশ ইয়াদব ও রবিচন্দ্র আশুইন। 

ইন্ডিয়ার প্রথম ইনিংসে খুব দ্রুতই বিদায় নেয় দুই ওপেনার রাহুল ও শুবমান গিল। এরপর চিতেশার পূজারা ও বিরাট কোহলি দলকে এগিয়ে নিতে থাকে। দুজনেই ২৪ রানের ইনিংস খেলে সাজঘরে ফিরলে দলের হাল ধরে রিশাব পান্ত ও শ্রেয়াস ইয়ের। ১০৪ বলে ৯৩ রানের ইনিংস খেলে দলকে লিডে নিয়ে যায় পান্ত।

মেহেদী হাসান মিরাজের বলে বলে নুরুল হাসানের হাত বন্দি হয়ে সাজঘরে ফিরে পান্ত। এরপর শ্রেয়াসও দ্রুতই ফিরে যায় ১০৫ বলে ৮৭ রানের ইনিংস খেলে। এরপর আর কেউ ঠিকমতো ক্রিজে দাঁড়াতে পারেনি। এতে প্রথম ইনিংসে ইন্ডিয়ার মোট সংগ্রহ দাঁড়ায় ৩১৪ রান। 

বাংলাদেশের পক্ষে চারটি করে উইকেট নেয় সাকিব আল হাসান ও তাইজুল ইসলাম। 

দ্বিতীয় ইনিংসের শুরুতেই নাজমুল হোসেন শান্তর উইকেট হারায় বাংলাদেশ। এরপর পর্যায়ক্রমে মমিনুল হক, সাকিব আল হাসান ও মুশফিকুর রহমান আউট হয়। অপর প্রান্তে তখনও টিকে ছিল আরেক ওপেনার জাকির হাসান। ৪৩তম ওভারে ১৩৫ বলে ৫১ রান করে আউট হয় জাকির হাসান। এরপর দলকে টানতে থাকে লিটন দাস।

লিটনও তেমন কোন সাপোর্ট পায়নি শূন্য রানে মেহেদী হাসান মিরাজ আউট হলে একটু সঙ্গ দেয় নুরুল হাসান। অবশেষে ৯৮ বলে ৭৩ রানের অসাধারণ ইনিংস খেলে সাজঘরে ফিরে কিটন দাস। এরপর তাসকিন আহমেদ কিছুটা এগিয়ে নিলেও আর রানের দেখা পায়নি কেউই। এতে ২৩১ রানের সংগ্রহ পায় বাংলাদেশ। ইন্ডিয়ার পক্ষে সর্বোচ্চ তিনটি উইকেট নেয় আক্সেল পাটেল। দুটি করে উইকেট পায় রবিচন্দ্র আশুইন ও মোহাম্মদ সিরাজ। 

এরপর ইন্ডিয়ার দ্বিতীয় ইনিংসে প্রথম থেকেই দিশেহারা করে দেয় বাংলাদেশ। প্রথম তিন উইকেটের কেউই দুই সংখ্যার স্কোরের দেখা পায়নি। আক্সেল পাটেল ৩৪ করলেও তাকেও শীঘ্রই তুলে নেয় মেহেদী হাসান মিরাজ। এরপর মাত্র ১ রানের ইনিংস খেলে আউট হয় বিরাট কোহলি। গত ইনিংসের হিরো রিশাত পান্তও মাত্র ৯ রান নিয়ে ফিরে সাজঘরে।

খুব দ্রুতই ৭ উইকেট হারিয়ে ফেলে ইন্ডিয়া। এরপর প্রতিরোধ গড়ে তোলে শ্রেয়াস ইয়ের ও রবিচন্দ্র আশুইন। শেষ পর্যন্ত টিকে থেকে দলকে জয় এনে দেয় রবিচন্দ্র। এতে একদিন বাকি থাকতেই ৩ উইকেটে জয় পায় ইন্ডিয়া। শেষ ইনিংসে ৫ টি উইকেট নেয় মেহেদী হাসান মিরাজ। দুটি উইকেট নেয় সাকিব আল হাসান।

সংক্ষিপ্ত স্কোর 

প্রথম ইনিংস

বাংলাদেশ – ২২৭

মমিনুল হক ৮৪

মুশফিকুর রহিম ২৬

উমেশ ইয়াদব ৪/২৫

রবিচন্দ্র আশুইন ৪/৭১

ইন্ডিয়া – ৩১৪

রিশাব পান্ত ৯৩

শ্রেয়াস ইয়ের ৮৭

তাইজুল ইসলাম ৪/৭৪

সাকিব আল হাসান ৪/৭৯

দ্বিতীয় ইনিংস

বাংলাদেশ – ২৩১

লিটন দাস ৭৩

জাকির হাসান ৫১

আক্সেল পাটেল ৩/৬৮

মোহাম্মদ সিরাজ ২/৪১

ইন্ডিয়া – ১৪৫/৭

রবিচন্দ্র আশুইন ৪২

আকৃসেল পাটেল ৩৪

মেহেদী হাসান মিরাজ ৫/৬৩

সাকিব আল হাসান ২/৫০

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top
Scroll to Top