মাথার পিছনে ব্যথার কারণ

মাথার পিছনে ব্যথার কারণ কী? জানুন প্রয়োজনীয় কিছু তথ্য!

আপনি কী মাথার পিছনে ব্যথার কারণ জানতে চান? আপনার কী মাথার পেছনের অংশ ব্যথা করে? এর কারণ আপনি জানতে পারবেন এখান থেকে। 

হাই প্রেসার, লো প্রেসার ও অতিরিক্ত দুশ্চিন্তা ছাড়াও আরো বিভিন্ন কারণে মাথাব্যথা হয়ে থাকে। আজকের লেখাটি পড়লে আপনি মাথাব্যথার বিভিন্ন কারণ সম্পর্কে জানতে পারবেন এবং সে অনুযায়ী পদক্ষেপ নিতে পারবেন। 

মাথার পিছনে ব্যথার কারণ

বিভিন্ন কারণে মাথার পিছনে ব্যথা করে। আর এই ব্যথা থেকে মুক্তি পেতে আমরা অনেকেই ঘুমানোর চেষ্টা করি বা পেইনকিলার খেয়ে থাকি। কিন্তু মাথার পিছনে ব্যথাকে অবহেলা করা উচিৎ নয়। তাই জেনে নিন মাথার পিছনে ব্যথার কারণ গুলো কি কি এবং এ ব্যথা থেকে মুক্তির উপায় কি। 

মাইগ্রেন ও মাথাব্যথা নিবারক

১. উচ্চ রক্তচাপ বা হাই প্রেশার

অনেকের হাই প্রেশার বা উচ্চ রক্তচাপ রয়েছে। এক্ষেত্রে যাদের উচ্চ রক্তচাপ বৃদ্ধি পায় তাদের মাথার পিছনে ব্যথার সৃষ্টি হয়। তাই প্রেশার যেন হাই না হয় সেদিকে লক্ষ রাখতে হবে। 

২.  অতিরিক্ত চিন্তা

অতিরিক্ত চিন্তা বা মানসিক চাপ মাথার পিছনে ব্যথার কারণ গুলোর মধ্যে অন্যতম। আপনি যদি অতিরিক্ত দুশ্চিন্তা করেন বা মানসিক চাপের মধ্যে থাকেন তবে আপনার মাথার পিছনে ব্যথার সৃষ্টি করবে। তাই ব্যথা থেকে মুক্তি পেতে নিজেকে দুশ্চিন্তা মুক্ত রাখুন।  

৩. লো প্রেশার

অনেক সময় প্রেশার লো হওয়ার কারণেও মাথার পিছনে প্রচন্ড ব্যথা হয়। তাই শরীরকে এমন ভাবে সুস্থ রাখাতে হবে যেন প্রেশার কখনো হাই বা লো না হয়। কারণ বি পি স্বাভাবিক থাকলে মাথার পিছনে ব্যথা থেকে মুক্তি পাওয়া যাবে। 

৪. ঘুমের সমস্যা

ঘুম কম হলে বা ঘুমের সমস্যা থাকলে মাথা ব্যথা থেকে শুরু করে শরীরে বিভিন্ন সমস্যা দেখা দেয়। তাই আমাদের দৈনিক ৮ থেকে ৯ ঘন্টা ঘুমানো প্রয়োজন। কারণ পর্যাপ্ত পরিমাণ ঘুম না হলে মাথার পিছনে ব্যথার সৃষ্টি হয়। আর তাই ব্যথা থেকে মুক্তি পেতে পর্যাপ্ত ঘুমান। 

৫. শারীরিক দুর্বলতা

ক্ষুধার্ত থাকা বা অপুষ্টির কারণে অনেক সময় আমাদের শরীর দূর্বল হয়ে পড়ে। এছাড়াও বিভিন্ন অসুখের কারণে আমাদের শারীরিক দুর্বলতা দেখা দেয়। যার ফলে আমাদের মাথার পিছনে ব্যথার সৃষ্টি হয়। তাই মাথার পিছনে ব্যথা দূর করতে পুষ্টিকর এবং ভিটামিন যুক্ত খাবার গ্রহণ করুন এবং শরীরকে সব সনয় সুস্থ রাখার চেষ্টা করুন।

৬. অতিরিক্ত আলো  

অতিরিক্ত আলোর মধ্যে দীর্ঘ সময় ধরে কাজ করলে মাথায় ব্যথা শুরু হয়। তাই ব্যথা থেকে মুক্তি পেতে ল্যাপটপ, মেবাইল, কম্পিউটার থেকে নিজেকে দূরে সরিয়ে রাখুন। 

৭. ধুমপান 

ধুমপান স্বাস্থ্যের জন্য ক্ষতিকরই নয়, ধুমপানের ফলে দেহে মারাত্মক রোগের সৃষ্টি হয় যা ধীরে ধীরে মৃত্যুর দিকে নিয়ে যায়। ধুমপান থেকে শুরু করে মদ্যপান এবং অন্যান্য মাদকদ্রব্য সেবনের ফলে টেনশন বৃদ্ধি পায়, ঘুম কমে যায় ফলে আপনার ঘার ও মাথার পিছনে ব্যথা সৃষ্টি হয়। সুতরাং মাদকদ্রব্য থেকে দূরে থাকুন নিজেকে সুস্থ রাখুন। 

৮. ক্ষুধার্ত থাকা 

দীর্ঘ সময় ধরে ক্ষুধার্ত থাকা মাথার পিছনে ব্যথার আর একটি অন্যতম কারণ। অনেকেই আছে যারা দীর্ঘক্ষণ ক্ষুধা পেটে থেকে হটাৎ করে খাবার খায়। এমন অবস্থায় শরীরে বিভিন্ন সমস্যার সৃষ্টি হয় ফলে মাথার পিছনে ব্যথা হয়। তাই ক্ষুধা পেটে না থেকে সঠিক সময় খাবার গ্রহণ করুন।

৯. মাইগ্রেনের সমস্যা 

মাইগ্রেনের সমস্যা থাকলে তীব্র মাথা ব্যথা হয়। মাথার এক দিকে ব্যথা শুরু হবে কিন্তু ধীরে ধীরে মাথার বিভিন্ন জায়গায় ব্যথা অনুভব হবে। এ ব্যথা থেকে মুক্তির উপায় হলো অতিরিক্ত আলো এবং শব্দ থেকে দূরে থাকুন এবং অন্ধকার ঘরে কিছুক্ষণ চোখ বন্ধ করে বিশ্রাম নিন ব্যথা সেরে যাবে। 

শেষ কথা 

পরিশেষে বলা যায়, মাথা ব্যথা একটি গুরুতর সমস্যা, যা মানুষকে অস্থির করে তোলে। তাই  মাথার পিছনে ব্যথার কারণ গুলো যথাযথ মেনে চলতে হবে।

তবে ব্যথা যদি তীব্র হয় তাহলে ডাক্তারের চিকিৎসা নিন এবং সেই সাথে পর্যাপ্ত পরিমাণ ঘুম, নিয়মিত ব্যায়াম এবং সঠিক খাদ্য গ্রহণের অভ্যাস গড়ে তুলুন। এখন থেকে হেলদি-স্পোর্টসে পাচ্ছেন বিশেষজ্ঞ ডাক্তারের সাথে পরামর্শ করার সুবর্ণ সুযোগ। স্বল্প খরচে হামদর্দ বিশেষজ্ঞের পরামর্শ পেতে এখনি যোগাযোগ করুন

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top
Scroll to Top