মাথা ব্যথার ঔষধ

মাথা ব্যথার ঔষধ; হামদর্দ এর ৩টি কার্যকরি ঔষধ।

মাথা ব্যথা এমন একটি রোগ যা ছোট বড় কমবেশি সকলেই ভুগে থাকে। বিভিন্ন সময় নানা কারনে আমরা মাথা ব্যথায় আক্রান্ত হয়ে পড়ি। আর এ ব্যথা থেকে মুক্তি পেতে আমরা অনেকেই মাথা ব্যথার ঔষধ সেবন করি যা স্বাস্থ্যের পক্ষে মোটেই সুফল নয়।

আজকের আর্টিকেলে জানবো হামদর্দ এর মাথা ব্যথার কিছু কার্যকরী ঔষধ সম্পর্কে যা আপনাকে মাথা ব্যথা থেকে মুক্তি দিতে পারে। চলুন তাহলে শুরু করা যাক।

মাথা ব্যথার ঔষধ; মাথা ব্যথা সারাতে হামদর্দ এর ৩টি কার্যকরি ঔষধ 

মাথা ব্যথার অসহ্য যন্ত্রনা থেকে মুক্তি পেতে হামদর্দ এর নিম্নোক্ত ৩টি ঔষধ বেশ কার্যকর হবে। পার্শ্বপ্রতিক্রিয়া ও কেমিক্যালমুক্ত এই ঔষধগুলি তাই নির্দ্বিধায় সেবন করতে পারেন। 

১. এত্রিফল যমানী

মাথা ব্যথা দূর করার পাশাপাশি দীর্ঘমেয়াদী ঠান্ডা ও সর্দির চিকিৎসায় কার্যকরী মহৌষধ। এত্রিফল জমানী বাছাইকৃত শক্তিবর্ধক ও পুষ্টিকারক প্রাকৃতিক উপাদান দিয়ে তৈরি সিরাপ যা মাথা ব্যথা দূর করতে এবং শারীরিক বিভিন্ন সমস্যার সমাধানে অত্যন্ত উপকারী। এবার জেনে নিন এত্রিফল জমানী সিরাপের কার্যকারিতা, সেবন বিধি ও পার্শ্বপ্রতিক্রিয়া সম্পর্কে। 

কার্যকারিতা 

এত্রিফল যমানী মাথা ব্যথা, দীর্ঘদিন ধরে শারীরিক ও মানসিক ক্লান্তি, শারীরিক দুর্বলতা ও  অবসাদ দূর করতে বিশেষ ভাবে কার্যকর। 

এই ঔষধ অন্ত্রের ব্যথা ও কোষ্ঠকাঠিন্য  নিরাময়ে বেশ উপকারী। 

ইহা দেহে পুষ্টির ঘাটতি পূরণ করে এবং দেহের গুরুত্বপূর্ণ অঙ্গ সমুহের শক্তি বৃদ্ধি করে থাকে।

এত্রিফল জমানী শ্লেষ্মা নিঃসারক হিসেবে  কার্যকর ভূমিকা পালন করে।  

এত্রিফল জমানী সর্দি জনিত মাথা ব্যথা এবং দীর্ঘমেয়াদী সর্দি দূর করে থাকে। 

ইহা বুকে ও মাথায় জমাট বাঁধা কফ বের করতে সাহায্য করে। এছাড়াও এত্রিফল জমানী 

মৃদু বিবেচক হিসেবে কাজ করে থাকে। 

সেবন বিধি

রেজিস্টার্ড চিকিৎসকের পরামর্শ অনুযায়ী এই ঔষধ ১ থেকে ২ চা চামচ গরম পানি সহ সেব্য।

পার্শ্বপ্রতিক্রিয়া 

প্রয়োজনের অতিরিক্ত যে কোন ঔষধ সেবন করলে মানব দেহে বিভিন্ন প্রতিক্রিয়া দেখা দেয় যেমন মাথা ঘোরা, ঝিমুনি ইত্যাদি। কিন্তু এই ঔষধ চিকিৎসকের পরামর্শ অনুযায়ী নির্ধারিত মাত্রায় সঠিক সময়ে সেবন করলে এর কোন পার্শ্বপ্রতিক্রিয়া পরিলক্ষিত হয়নি। 

২. এত্রিফল উসতূখূদূস

মাথা ব্যথা ছাড়াও দীর্ঘমেয়াদী ঠান্ডা ও সর্দির চিকিৎসায় কার্যকরী ঔষধ উসতূখূদূস, আমলকী, বহেরা, জঙ্গী হরিতকী, বসফায়েজ,স্বর্নলতা, কিশমিশ ও গোলাপ ফুল এর সমন্বয়ে প্রস্তুত একটি অনন্য হারবাল ঔষধ। চলুন জেনে নিই এত্রিফল উসতূখূদূস এর কার্যকারিতা, সেবন বিধি ও পার্শ্বপ্রতিক্রিয়া সম্পর্কে। 

কার্যকারিতা 

এত্রিফল উসতূখূদূস মাথা ব্যথার পাশাপাশি মস্তিষ্কের রোগ, পক্ষাঘাত, মৃগী, পুরাতন সর্দি, সর্দি-জ্বর ও দৃষ্টি শক্তির গোলযোগ প্রতিরোধে অত্যন্ত কার্যকরী। ইহা হজম শক্তি বৃদ্ধি করে। 

এছাড়াও এই ঔষধ সাইনোসাইটিস, স্নায়ুবিক দুর্বলতা, মস্তিষ্কের অপ্রয়োজনীয় অসার পদার্থ অপসারণ করে এবং চুলের কালো রং অক্ষুন্ন রাখে।

সেবন বিধি 

চিকিৎসকের পরামর্শ অনুযায়ী ১ থেকে ২ চা চামচ দৈনিক এক থেকে দুই বার সেবন যোগ্য।  

পার্শ্বপ্রতিক্রিয়া 

সঠিক সময়ে নির্ধারিত মাত্রায় সেবন করলে এই ঔষধের কোন উল্লেখযোগ্য পার্শ্বপ্রতিক্রিয়া দেখা দেয় না। 

৩. মাসুখ

মাথা ব্যথা ও মাইগ্রেনের চিকিৎসায় কার্যকরী ঔষধ। মাসুখ বিভিন্ন প্রাকৃতিক উপাদান যেমন উসতূখূদূস, গোলমরিচ ও ধনিয়ার সমন্বয়ে প্রস্তুত একটি অনন্য ক্যাপসুল যা মাথা ব্যথা নিরাময়ের পাশাপাশি শরীরের বিভিন্ন সমস্যা দূর করে থাকে। চলুন তাহলে জেনে নিই মাসুখ ক্যাপসুলের কার্যকারিতা, সেবন বিধি ও পার্শ্বপ্রতিক্রিয়া সম্পর্কে। 

কার্যকারিতা 

মাসুখ মাথা ব্যথা ও মাইগ্রেনের ব্যথা দূর করে, মস্তিষ্ক ও স্নায়ুর শক্তি বৃদ্ধি করে এবং দুশ্চিন্তা প্রশমক করে। ইহা খিঁচুনি প্রতিরোধ করে এবং এন্টিঅক্সিডেন্ট হিসেবে কাজ করে। মাসুখ ক্যাপসুল শ্লেষ্মা নিঃসারক, বায়ুনাশক ও স্নিগ্ধকারক। ইহা প্রদাহ দূর করে দেহকে শীতল ও শান্ত রাখে।

এছাড়াও মাসুখ ক্যাপসুল হজম শক্তি বৃদ্ধিতে কার্যকরী ভুমিকা পালন করে।  

সেবন বিধি

চিকিৎসকের পরামর্শ অনুযায়ী সঠিক সময়ে ২ টা করে ক্যাপসুল দৈনিক দুই বার সেব্য।  

পার্শ্বপ্রতিক্রিয়া 

অনেক উপকারী ওষুধি উপাদান দিয়ে তৈরি এই ক্যাপসুল নির্ধারিত মাত্রায় সেবন করলে এই ঔষধের কোন পার্শ্বপ্রতিক্রিয়া পরিলক্ষিত হয় না।

হামদর্দ এর ঔষধ কোথায় পাবেন? 

হামদর্দ এর সকল ঔষধ পেতে আপনারা দেশের যে কোন প্রান্ত থেকে ঘরে বসেই অর্ডার করতে পারেন হেলদি-স্পোর্টস শপ থেকেএখানে সকল ঔষধ আসল ও ন্যায্য মূল্যে। 

উপসংহার

হামদর্দ এর সকল ঔষধ মানব দেহের বিভিন্ন সমস্যার সমাধানে যুগ যুগ ধরে ব্যবহৃত হয়ে আসছে। নানা উপকারী প্রাকৃতিক গাছ-গাছরা দিয়ে তৈরি হামদর্দ এর মাথা ব্যথার ঔষধ সম্পুর্ণ পার্শ্বপ্রতিক্রিয়া মুক্ত, যা আপনি সহজেই সেবন করতে পারেন। তাই একজন অভিজ্ঞ ডাক্তারের পরামর্শ অনুযায়ী হামদর্দ এর ঔষধ সেবন করুন এবং নিজেকে রোগ মুক্ত রাখুন। 

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top
Scroll to Top