মুখে মধু মাখার উপকারিতা

জানুন মুখে মধু মাখার উপকারিতা সম্পর্কে অজানা কিছু তথ্য

মুখে মধু মাখার উপকারিতা : মধু একটি পুষ্টিকর খাবার। মধু যতটা স্বাস্থ্যের জন্য উপকারী ঠিক ততটাই ত্বকের জন্যেও। অনেকেই তাই মুখে মধু মেখে রূপচর্চা করে থাকেন। 

তাহলে চলুন মুখে মধু মাখার উপকারিতা সম্পর্কে জানতে পুরো আর্টিকেলটি পড়ে ফেলুন ঝটপট। 

মুখে মধু মাখার উপকারিতা

মধু অত্যন্ত উপকারী একটি উপাদান। এতে রয়েছে ভিটামিন বি, জিঙ্ক,পটাশিয়াম, ক্যালসিয়াম, আয়রন, এন্টিব্যাক্টেরিয়াল, এনজাইম এবং এন্টিঅক্সিডেন্ট সহ আরও অনেক খনিজ উপাদান। এগুলো আমাদের শরীরকে সুস্থ রাখার পাশাপাশি ত্বকের যত্নেও অত্যন্ত উপকারী। 

চলুন তাহলে ত্বকের যত্নে মুখে মধু মাখার উপকারিতা সম্পর্কে জেনে নিই। 

১. ত্বক ময়েশ্চারাইজিং করতে 

মধু একটি প্রাকৃতিক উপাদান। মধু ত্বকের আদ্রতা ধরে রেখে ত্বককে ময়েশ্চারাইজিং করতে সাহায্য করে। প্রতিদিন এক টেবিল চামচ মধু মুখে লাগিয়ে ২০ মিনিট অপেক্ষা করুন। এরপর ঠান্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন। এতে ত্বক উজ্জ্বল হবে এবং লাবণ্য ফুটে উঠবে।

২. ব্রণের জন্য উপকার

মধু এন্টিফাংগাল সমৃদ্ধ। মধু ব্যবহারে ত্বকের বিভিন্ন সমস্যা যেমন ব্রণ, ব্রণের দাগ, মেছতা, বলিরেখা ইত্যাদি সমস্যা দূর হয়। মধুতে উপস্থিত এন্টিসেপ্টিক, এন্টিঅক্সিডেন্ট এবং এন্টিব্যাক্টেরিয়া উপাদান ব্রণ দূর করতে সাহায্য করে।   

৩. এলার্জিজনিত সমস্যায়

অনেক সময় মুখে এলার্জিজনিত সমস্যা দেখা দেয়। এমনটা হলে ১চা চামচ মধুর সাথে পরিমাণ মতো গোলাপ জল মিশিয়ে নিন। এরপর এলার্জি আক্রান্ত স্থানে লাগিয়ে রাখুন। এবং সেই সাথে এক চামচ করে মধু খাওয়া শুরু করুন। এলার্জি থেকে মুক্তি পেতে মুখে মধু মাখার উপকারিতা অনেক।   

সরাসরি খাঁটি মধু কিনুন আমাদের শপ থেকে।

৪. বয়সের ছাপ দূর করে 

মধু বয়সের ছাপ দূর করে তারুণ্য বজায় রাখতে সাহায্য করে। কারণ মধু নানা পুষ্টি উপাদান সমৃদ্ধ। এতে বিদ্যমান প্রোবায়োটিক, এন্টিঅক্সিডেন্ট এবং এর নির্যাস একত্রে কাজ করে ত্বককে মসৃণ, টানটান এবং উজ্জ্বল করে তোলে। মধু ত্বকের ক্ষয় পূরণ করে থাকে এবং ত্বকে বয়সের ছাপ পড়ে না। 

৫. লোমকূপ পরিষ্কার করে 

মধুতে থাকা এনজাইম এবং এন্টিব্যাক্টেরিয়াল উপাদান ত্বকের লোমকূপ পরিষ্কার করে। ফলে ত্বকের কালচে ভাব দূর হয়। এক্ষেত্রে ১ টেবিল-চামচ মধু, জোজোবা তেল ও নারকেল তেল একত্রে মিশিয়ে মুখে ব্যবহার করুন। 

৬. ত্বকের ক্ষত নিরাময়ে

মধু এন্টিঅক্সিডেন্ট এবং এন্টিব্যাক্টেরিয়াল সমৃদ্ধ একটি উপাদান যা ত্বকের ক্ষত নিরাময়ে সাহায্য করে থাকে। ১ টেবিল-চামচ মধু, নারকেল তেল ও অলিভ অয়েল পরিমাণমতো নিয়ে মুখ লাগাতে থাকুন। কয়েক দিন ব্যবহারে দেখবেন ত্বকের ক্ষত নির্মূল হয়ে গেছে। 

৭. ত্বকের শুষ্কতা দূর করে 

ত্বকের শুষ্কতা দূর করতে মধু অত্যন্ত গুরুত্বপূর্ণ উপাদান। দুই চা-চামচ মধু ও এক চা-চামচ বাদামের তেল একত্রে মিশিয়ে মুখে লাগিয়ে ৫ থেকে ১০ মিনিট ম্যাসাজ করুন। ২০ মিনিট পর হালকা গরম পানি দিয়ে ধুয়ে ফেলুন। এতে মুখের শুষ্কতা দূর হবে এবং মুখে কোন দানা ভাব থাকবে না। 

৮. রং ফর্সা করে 

মধু রং ফর্সা করতে সাহায্য করে। ২ চা চামচ মধু, ১ চামচ গাজরের রস এবং পরিমাণ মতো সুজি নিয়ে সবগুলো একসাথে মিশিয়ে নিন। রাতে ঘুমানোর পূর্বে এই মিশ্রনটি মুখে লাগিয়ে ম্যাসাজ করুন। 

৩০ মিনিট পর একটি পাত্রে পরিমাণমতো পানিতে একটি লেবুর রস মিশিয়ে নিন। এরপর মুখ ধুয়ে ফেলুন। এভাবে ২০ থেকে ২৫ দিন নিয়মিত মধু ব্যবহার করলে মুখ  ফর্সা ও সুন্দর হবে। 

৯. রোদে পোড়া দাগ দূর করতে

সূর্যের অতি বেগুনি রশ্মি আমাদের ত্বকের ক্ষতি করে থাকে। যার কারণে মুখের স্কিন কালো হয়ে যায়। এই পোড়া দাগ দূর করতে মধু কার্যকর ভুমিকা পালন করে। পরিমাণমতো মধু ও কমলালেবুর খোসা বেটে মুখে লাগিয়ে কিছুক্ষন পর ধুয়ে ফেলুন। দেখবেন ত্বকের পোড়া দাগ দূর হয়ে গেছে। 

১০. ত্বকের সজীবতায় মধু

ত্বকের সজীবতায় মধু গুরুত্বপূর্ণ ভুমিকা রাখে। কারণ মধু প্রাকৃতিক ময়েশ্চারাইজার। মধুর সাথে যইতুনের তেল মিশিয়ে মুখে লাগিয়ে ভালো ভাবে ম্যাসাজ করুন। ১৫ থেকে ২০ মিনিট পর একটি ভেজা সুতি কাপড় দিয়ে মুছে পানি দিয়ে ধুয়ে ফেলুন। এতে মুখের মরা কোষগুলো সজীবতা ফিরে পাবে। 

১১. মুখ পরিষ্কার করে মধু

মুখ পরিষ্কার করতে বিভিন্ন সাবান এবং ফেসওয়াশের চেয়ে মধু উপকারী। এতে থাকা এন্টিব্যাক্টেরিয়াল উপাদান ত্বকের বিভিন্ন সমস্যা দূর করে ত্বককে উজ্জ্বল ও লাবন্যময় করে তোলে। 

সকালে মুখ পানিতে ভিজিয়ে পরিমাণ মতো মধু নিয়ে হালকা ম্যাসাজ করুন। এরপর ঠান্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন। কয়েক দিন ব্যবহারে দেখবেন ত্বক দীপ্তিময় হয়ে উঠবে।

 সবধরনের অর্গানিক ফুড, ২০০+ আয়ুর্বেদ ঔষধ ও খেলার সামগ্রী ঘরে বসেই অর্ডার করুন হেলদি-স্পোর্টস শপ থেকে- https://shop.healthd-sports.com

১২. ত্বকের জ্বালাভাব দূর করে মধু

নিয়মিত মধু ব্যবহারে ত্বকের জ্বালাভাব দূর হয়। মধুর সাথে লেবু, আপেল সিডার ভিনেগার ও অ্যাভোকাডো মিশিয়ে ব্যবহার করা যায়। 

জ্বালাভাব দূর করতে মুখে পাতলা করে মধুর প্রলেপ লাগিয়ে ৮ থেকে ১০ মিনিট অপেক্ষা করুন। এরপর হালকা কুসুম গরম পানি দিয়ে ধুয়ে ফেলুন। এটি সপ্তাহে দুই থেকে তিন দিন করুণ উপকার পাবেন।  

ভিডিওঃ মধুর ৭টি স্বাস্থ্যকর উপকারিতা || 7 Health benefits of Honey

শেষ কথা 

মুখে মধু মাখার উপকারিতা আছে বেশ। এটি একটি পুষ্টিকর উপাদান। মধুর বিভিন্ন পুষ্টি উপাদান আমাদের শরীরে বিভিন্ন প্রয়োজনীয়তা পূরণের পাশাপাশি ত্বকের যত্নেও কার্যকর ভুমিকা পালন করে। তাই সতেজ ও স্বাস্থ্যজ্জ্বল ত্বক পেতে আজ থেকেই নিয়মিত মধুর ব্যবহার শুরু করুন।  

আপনার মনে কোন প্রশ্ন থাকলে এখানে করুন!

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top
Scroll to Top