রসুন ও মধু খাওয়ার নিয়ম

জেনে নিন পার্শ্ব প্রতিক্রিয়া সহ রসুন ও মধু খাওয়ার নিয়ম!

রসুন ও মধু খাওয়ার নিয়ম : ঔষধি গুণের জন্য রসুন ও মধুর বিকল্প নেই। কাঁচা রসুন খাওয়া অভ্যাস করতে পারলে রোগব্যাধি দূরে থাকে। তবে, জেনে রাখতে হবে রসুন ও মধু খাওয়ার নিয়ম

রসুন ও মধু খাওয়ার নিয়ম

মধু এবং রসুন আমাদের দেহে অ্যান্টিবায়োটিক হিসাবে কাজ করে। প্রাচীন কাল থেকে মানুষ রোগপ্রতিরোধে এটি ব্যবহার করে আসছে।তাহলে, চলুন যেনে নেওয়া যাক রসুন ও মধু খাওয়ার সঠিক উপায়:

কাটা রসুন

কাটা রসুন এবং মধুতে সবচেয়ে বেশি স্বাস্থ্য উপকারিতা রয়েছে। রসুনের তেলে স্বাস্থ্যকর বৈশিষ্ট্য কম, তবে রান্নায় স্বাদ যোগ করতে এটি ব্যবহার করা যায়।

সালাদ তৈরি

জলপাই তেল এবং ভিনেগার মিশ্রিত করে সালাদ তৈরি করতে পারেন। রসুন এবং খাঁটি মধুর সাথে মিশ্রিত সালাদ দেহের ভারসাম্য বজায় রাখতে আর পুষ্টি যোগ করতে সহায়তা করে। রসুন খেলে কি ওজন কমে; জেনে নিন সঠিক তথ্য

মধু রসুনের মেরিনেড

মধু রসুনের মেরিনেড করা মুরগি, মাছ এবং শাকসবজিতে স্বাদ বাড়াতে কার্যকরি ভূমিকা রাখে। মধু রসুনের মেরিনেডে মুরগি বা মাছ কমপক্ষে এক ঘন্টা ফ্রিজে বসাতে দিন। তারপর তা রান্নার জন্য ব্যবহার করতে পারেন।

রসুন এবং মধুর উপকারিতা

গবেষণায় দেখা গেছে রসুন এবং মধুর স্বাস্থ্য উপকারিতা অনেক। কয়েকশো বছর ধরে ব্যবহৃত রসুন ও মধুর ঘরোয়া প্রতিকারগুলিতে রোগপ্রতিরোধে কার্যকারী ভূমিকা লক্ষণীয়। গাঁজানো রসুন মধু কিনুন আমাদের শপ থেকে!

রসুন সর্দি-কাশির জন্য ব্যবহার করা হয়। এটি রোগপ্রতিরোধ ক্ষমতা বাড়াতে এবং হাঁপানির মতো জটিল রোগ থেকে মুক্তি দিতে সাহায্য করে। হৃদরোগ, উচ্চ রক্তচাপ, বাত, দাঁত ব্যথা, কোষ্ঠকাঠিন্য ইত্যাদি রোগ এর জন্য চিকিৎসকরা জন্য রসুনের খাওয়ার পরামর্শ দেয়।

রসুন ও মধুর পার্শ্ব প্রতিক্রিয়া

মুলত রসুন এবং মধুতে পুষ্টিকর এবং স্বাস্থ্যগত যৌগ থাকলেও কিছু মানুষের মধ্যে তা পার্শ্ব প্রতিক্রিয়া সৃষ্টি করে। রসুন ও মধু গ্রহণের আগে আপনার ডাক্তারের পরামর্শ নেওয়া উচিত।

সবধরনের অর্গানিক ফুড, ২০০+ আয়ুর্বেদ ঔষধ ও খেলার সামগ্রী ঘরে বসেই অর্ডার করুন হেলদি-স্পোর্টস শপ থেকে- https://shop.healthd-sports.com

আপনার মনে কোন প্রশ্ন থাকলে এখানে ক্লিক করুন!

রসুন মিথস্ক্রিয়া:

রসুন খেলে কিছু লোকের মধ্যে অ্যালার্জি দেখা দিতে পারে। এই কারণে, এটি আপনার দেহে নেতিবাচক মিথস্ক্রিয়া ঘটাতে পারে যেমন:

  • স্যালিসিলেট 
  • ওয়ারফারিন
  • ক্লোপিডোগ্রেল

এছাড়াও এইচআইভি চিকিৎসার জন্য ব্যবহৃত অ্যান্টিভাইরাস ড্রাগের সাথে হস্তক্ষেপ করতে পারে। সেহেতু চিকিৎসকের পরামর্শ নিয়ে এটি গ্রহন করা উচিত।

ভিডিওঃ মধুর ৭টি স্বাস্থ্যকর উপকারিতা || 7 Health benefits of Honey

শেষকথা

রসুন ও মধু আমাদের শরীরের রোগপ্রতিরোধে  গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। আশাকরি, আপনারা উপরোক্ত রসুন ও মধু খাওয়ার নিয়ম মেনে নিজের শরীরকে রোগমুক্ত রাখতে সক্ষম হবেন। রসুন খেলে কি এলার্জি হয় জেনে নিন বিস্তারিত!

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top
Scroll to Top