রসুন খেলে কী ওজন কমে

রসুন খেলে কি ওজন কমে; জেনে নিন সঠিক তথ্য

রসুন খেলে কি ওজন কমে তা জানতে চান অনেকেই। ওজন কমাতে রসুনের কার্যকারিতা সম্পর্কে অনেকেই অনেক কথা বলেন। তাই ওজন কমাতে রসুন কীভাবে কাজে লাগে তা নিয়ে আজ বিস্তারিত আলোচনা করবো। সাথেই থাকুন এবং জেনে নিন সঠিক তথ্য। 

রসুন খেলে কি ওজন কমে

জার্নাল অব নিউট্রিশনে প্রকাশিত একটি গবেষণায় বলা হয় রসুন শরীরের অতিরিক্ত চর্বি পুড়িয়ে ফেলে। এবং এর ডিটক্সিফাইং বৈশিষ্ট্য শরীরের বিষাক্ত পদার্থ বের করে হজম শক্তি বৃদ্ধি করে। উক্ত গবেষণা থেকে ধারণা পাওয়া যায় রসুন ওজন কমাতে সাহায্য করে। 

এছাড়াও রসুনে আছে বিভিন্ন পুষ্টি উপাদান যা অতিরিক্ত ওজন কমায় এবং রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়। আবার রক্তনালি শিথিল করে এটি যেমন রক্তপ্রবাহ মসৃণ করে সেইসাথে এটি রক্তনালি সুরক্ষিতও রাখে। রসুনে বিদ্যমান পুষ্টি উপাদানের মধ্যে উল্লেখযোগ্য হলো, ফাইবার, ক্যালসিয়াম, ভিটামিন বি ৬, ভিটামিন সি, ম্যাঙ্গানিজ ইত্যাদি। 

ওজন কমানোর ক্ষেত্রে রসুন খাওয়ার কিছু নিয়ম রয়েছে। আসুন জেনে নেওয়া যাক ওজন কমাতে কীভাবে রসুন খেতে হবে। রসুন খেলে কি এলার্জি হয় জেনে নিন বিস্তারিত!

ওজন কমাতে রসুন খাওয়ার নিয়ম

মূলত খালি পেটে রসুন খেলেই ওজন কমে। এছাড়াও ওজন কমাতে রসুন খাওয়ার আরো কিছু টোটকা রয়েছে। নীচে সেগুলো আলোচনা করা হলো। গাঁজানো রসুন মধু কিনুন আমাদের শপ থেকে!

এটি নিয়মিত করলে আপনার হাতের পেশি বৃদ্ধি পাবে। প্রথমে সোজা হয়ে দাঁড়ান, এবার আপনার কাঁধ বরাবর দুই হাত দুই দিকে সোজা করুন। ডান হাত ডানে এবং বাম হাত বামে। এবার একটি সার্কেল তৈরি করুন। দুই হাত একই সাথে প্রথমে সামনের দিকে ঘুরাতে থাকুন ১৫ -২০ বার। ঠিক একই ভাবে পিছনের দিকে ঘুরান। এভাবে সাপ্তাহে ৪/৬ দিন করুন।

ওজন কমানোর জন্য নিম্নোক্ত উপায়ে রসুন খেতে পারেন: 

  • সকালে খালি পেটে ২/৩ টা রসুনের কোয়া কুচি করে পানি দিয়ে খেতে পারেন। 
  • প্রতিদিন সকালে খালি পেটে এক কোয়া রসুন লেবুর রসের সাথে মিশিয়ে খেলে দ্রুত ওজন কমে। 
  • মধুর সাথে রসুন মিশিয়ে খেতে পারেন। পেটের অতিরিক্ত চর্বি দূর হবে। 
  • শুধুমাত্র রসুনের রস খেতে পারেন। অনেকগুলো রসুন একসাথে থেঁতো করে রস বের করে খেলে দারুণ উপকারে আসে। 
  • রসুনের রস খেতে সমস্যা হলে এটি ভেজে নিয়ে বিভিন্ন সালাদের সাথেও খেতে পারেন। 

ভিডিওঃ রসুন খেলে কি এলার্জি হয়? যে সমস্যা থাকলে রসুন খাবেন না

অবশ্যই মনে রাখবেন

দিনে ৩/৪ টার বেশি রসুন খাওয়া ঠিক নয়। কেননা এতে অনেক সময় পেটে জ্বালাপোড়া, মুখে দূর্গন্ধ, অম্বল, গ্যাস, বমি, এমনকি ডায়রিয়াও হতে পারে। 

তাই ওজন কমাতে প্রতিদিন ২/৩টি রসুনই যথেষ্ট। এছাড়াও আপনার ডায়েটে রসুন যুক্ত করার আগে ডাক্তারের পরামর্শ নেওয়া যুক্তিযুক্ত। 

সবধরনের অর্গানিক ফুড, ২০০+ আয়ুর্বেদ ঔষধ ও খেলার সামগ্রী ঘরে বসেই অর্ডার করুন হেলদি-স্পোর্টস শপ থেকে- https://shop.healthd-sports.com

আপনার মনে কোন প্রশ্ন থাকলে এখানে করুন!

শেষ কথা

রসুন খেলে কি ওজন কমে এই প্রশ্নের উত্তর আশা করি এতক্ষণে আপনি পেয়ে গেছেন। তাই ওজন কমাতে নিয়ম মেনে রসুন খেতে পারেন। আশা করি ভালো ফল পাবেন। ম্যাজিক স্লিমিং টি কিনুন আমাদের শপ থেকে…

ওজন কমানোর আরও টিপস জানুন…

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top
Scroll to Top