লজ্জাবতী গাছের উপকারিতা

লজ্জাবতী গাছের ৭টি বিস্ময়কর উপকারিতা জানুন!

লজ্জাবতী লতা জাতীয় এক ধরনের কাঁটাযুক্ত উদ্ভিদ। এটি অতি স্পর্শকাতর। নাড়া দিলেই এর ছড়ানো পাতা বন্ধ হয়ে যায়। লজ্জাবতী গাছের বৈশিষ্ট্য শুধু লজ্জা পাওয়াই নয়, বরং এর বহু উপকারিতা আছে। 

তাহলে চলুন জেনে নি লজ্জাবতী গাছের উপকারিতা এবং ব্যবহার সম্পর্কে। 

সবধরনের অর্গানিক ফুড, ২০০+ আয়ুর্বেদ ঔষধ ও খেলার সামগ্রী ঘরে বসেই অর্ডার করুন  আমাদের শপ থেকে- https://shop.healthd-sports.com

লজ্জাবতী গাছের উপকারিতা 

লজ্জাবতী গুল্ম জাতীয় উদ্ভিদ। এ গাছের মূল, কান্ড, পাতা ও ফল সবটাই উপকারী। এতে যথেষ্ট পরিমাণ ক্যালসিয়াম, আয়রন, পটাশিয়াম, নিয়েসিন ও প্রোটিন সহ সব ধরনের খাদ্য উপাদান রয়েছে। 

নিম্নে লজ্জাবতী গাছের উপকারিতা এবং ব্যবহার বিধি আলোচনা করা হলো। 

পুরনো আমাশয় 

অনেকের পুরনো আমাশয় রয়েছে। মল ত্যাগের সময় বেগ হলে অপেক্ষা করা যায় না। আবার অনেকের শক্ত মলের সাথে সাদা আমাশয় দেখা যায়।

এক্ষেত্রে ৪ কাপ পানির সঙ্গে ১০ গ্রাম লজ্জাবতীর ডাটা ও পাতা সেদ্ধ করে ১কাপ থাকতে নামিয়ে ছেঁকে নিতে হবে। এ ক্বাথ খেলে পুরনো আমাশয় সেরে যাবে। আমাশয় হলে কি খাবার খাওয়া যাবে | আমাশয় রোগের লক্ষণ ও প্রতিকার জেনে নিন!

অন্ডকোষের সমস্যায়

অনেক সময় অন্ডকোষে পানি জমে। অন্ডকোষের পানি সারাতে লজ্জাবতী গাছের পাতা বেটে পেস্ট তৈরি করে ব্যবহার করতে হবে।

হাত পা জ্বালা নিরাময়ে

লজ্জাবতী গাছ হাত পা জ্বালা নিরাময়ে বেশ উপকারী। এক্ষেত্রে লজ্জাবতী গাছের মূল ও পাতা ১০ গ্রাম মত নিয়ে ৪ কাপ পানিতে সেদ্ধ করে যখন ১ কাপ হবে তখন নামিয়ে ছেঁকে সেবন করলে হাত পা জ্বালা থেকে মুক্তি পাওয়া যায়। 

ঘামের দুর্গন্ধ দূর করতে 

অনেকের ঘামের দুর্গন্ধ হয়। এক্ষেত্রে লজ্জাবতীর ডাঁটা ও পাতা পরিমাণ মতো নিয়ে সেদ্ধ করে সেই ক্বাথ দিয়ে বগল এবং শরীর মুছে নিলে এই সমস্যা দূর হয়।

অশ্ব রোগ নিরাময়ে 

অশ্ব রোগের ক্ষেত্রে লজ্জাবতী গাছের মূল ১০ গ্রাম, ৩ কাপ পানি ও ১ কাপ দুধ একত্রে মিশিয়ে সেদ্ধ করে এক কাপ পরিমাণ হলে নামিয়ে ছেঁকে নিন। প্রতিদিন সকাল ও বিকেলে দুই বার করে খেলে এ রোগ সেরে যাবে।  

দাঁতের মাড়ির ক্ষত সারতে 

অনেক সময় ভিটামিনের অভাবে দাঁতের মাড়িতে ক্ষত সৃষ্টি হয়। এ ক্ষত সারতে লজ্জাবতী গাছ সহ ১৫ থেকে ২০ সে.মি. লম্বা মূল পানিতে সেদ্ধ করে সেই পানি কয়েকদিন ধরে দিনে তিন থেকে চার বার কুলকুচি করলে মাড়ির ক্ষত সেরে যাবে। 

আঁধার যোনির ক্ষতে

এ রোগটি হয় সাধারণত কুঁচকির দুই ধারে না হয় হাটুর নিচে। এক্ষেত্রে মূল ছাড়া লজ্জাবতী গাছ ও পাতা ১০ গ্রাম মতো নিয়ে শুধু পানি দিয়ে ক্বাথ করে খেতে হবে এবং ঐ ক্বাথ দিয়ে ক্ষত স্থান মুছতে হবে। নিয়মিত করলে এ রোগ থেকে মুক্তি পাওয়া যাবে। 

ভিডিওঃ ব্রকলির ৭টি উপকারিতা ও পুষ্টিগুণ জেনে নিন!

শেষ কথা 

সব শেষে বলা যায়, লজ্জবতী একটি উপকারী গাছ। নানা ঔষধি গুণে সমৃদ্ধ এই লজ্জাবতী গাছের উপকারিতা অনেক। এ গাছের পাতা, মূল, কান্ড সবটাই আমাদের শরীরে বিভিন্ন রোগ সারতে কার্যকর ভুমিকা পালন করে থাকে। 

আপনার মনে কোন প্রশ্ন থাকলে এখানে করুন!

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top
Scroll to Top