লম্বা হওয়ার উপায় ও ব্যায়াম

জেনে নিন লম্বা হওয়ার উপায় ও ব্যায়াম!

লম্বা হওয়ার উপায় ও ব্যায়াম : আজকাল লম্বা শারীরিক গঠনের কদর অনেক। লম্বা ও ছিপছিপে গড়ন সবাই পছন্দ করে। কিন্তু সকলেই লম্বা ও সুগঠিত শরীরের অধিকারি হয় না। তবে লম্বা হওয়ার উপায় ও ব্যায়াম এর মাধ্যমে তা সম্ভব। 

চলুন জেনে নেওয়া যাক, লম্বা হওয়ার পদ্বতি সম্পর্কে অজানা কিছু তথ্য। ভিডিওঃ দ্রুত লম্বা হওয়ার জন্য দারুন কিছু খাবার এবং ব্যায়াম

লম্বা হওয়ার উপায় ও ব্যায়াম

একজন ব্যক্তির উচ্চতা জেনেটিক্স ফ্যাক্টরের উপর নির্ভর করে। তবে সঠিক উপায় ও ব্যায়াম এর মাধ্যমে উচ্চতা বৃদ্ধি করা সম্ভব। নিম্নে লম্বা হওয়ার উপায় সমূহ ও ব্যায়াম তুলে ধরা হলো:

লম্বা হওয়ার উপায় সমূহ:

  1. ইনজেকশন দ্বারা মানবদেহে হরমোন বৃদ্ধি করা হয়। এই পদ্ধতি খুবই কার্যকর কিন্তু এটি সম্পূর্ণ বেআইনি এবং ব্যয়বহুল। 
  1. দুধ পান আপনাকে লম্বা হতে সাহায্য করে। কারণ ক্যালসিয়াম মানবদেহের শরীরের হাঁড় এর বৃদ্ধি ঘটায়। যা দেহের উচ্চতা বৃদ্ধিতে অনেক বড় ভূমিকা রাখে।
  1. নিয়মিত কিছু নির্দিষ্ট ব্যায়াম হরমোন (HGH) বৃদ্ধি করে। এটি বৃদ্ধির ফলে হরমোনের মাত্রা এবং পেশি আরো উন্নত হয়। অতিরিক্ত পেশী আপনাকে সাহায্য করবে আকর্ষণীয় চেহারার অধিকারী হতে।
  1. sprinting মানুষের লম্বা হওয়ার হরমোন শক্তি বাড়িয়ে তুলে। এছাড়া মানুষের হরমোনকে আরও উন্নত করে। যে কোনও শারীরিক ব্যায়াম আপনাকে লম্বা হতে সাহায্য করবে। তবে অবশ্যই সেটা ১৮ বছর বয়স হওয়ার পর।
  1. Niacin একটি প্রাকৃতিক ভিটামিন যার নামক ভিটামিন B3। ৫০০ গ্রাম নিয়াসিন নেওয়া মানুষের থেকে সাধারণ মানুষের বৃদ্ধি কম ঘটে। উচ্চতা বৃদ্ধির বা লম্বা হওয়ার উপায় সমূহ জেনে নিন!
  1. স্ট্রেস বা মানসিক চাপ যা হচ্ছে আপনার লম্বা বৃদ্ধি হওয়ার ক্ষেত্রে বড় একটি বাঁধা। যাতে আপনার  হরমোনের মাত্রা অধিক কমে যায়।
  1. কমপক্ষে ৮ ঘণ্টা ঘুমান। ঘুম সবচেয়ে সহজ এবং অনেক কার্যকরী উপায়। সঠিক এবং সুন্দর ভাবে ঘুমানো আপনার দেহের স্বাভাবিক বৃদ্ধি মাত্রা আরও বেড়ে যায়।

লম্বা হওয়ার কার্যকরি কিছু ব্যায়াম

  1. মেঝেতে উপুর হয়ে শুয়ে পড়ুন। এবার হাতের তালুর উপর ভর দিয়ে শরীরের উপরের অংশটি ধীরে ধীরে তুলুন। মেরুদন্ড বাঁকা করে মাথাটা পেছনের দিকে যতটা পারা যায় বাঁকানোর চেষ্টা করুন।
  1. হাঁটু ভাঁজ করে, হাতের তালু ও হাঁটুতে ভর দিয়ে বিড়ালের মত হোন। এরপর মাথা উপরের দিকে তুলে পিঠ নিচের দিকে বাঁকিয়ে নিন। তারপর মাথা নিচু করে মেরুদন্ড বা পিঠ উপরের দিকে বাঁকা করুন। এইভাবে ৮ সেকেন্ড পর এভাবে কয়েকবার করুন।
  1. বসে থেকে দু পা দুদিকে ছড়িয়ে দিন। এরপর ডান হাঁটু তে নাক লাগানোর চেষ্টা করুন। হাঁটু ভাঁজ যেন না হয়, সেইদিকে লক্ষ রাখুন। ৫ থেকে ৮  সেকেন্ড থাকুন এভাবে। এরপর আবার বা পায়ে একই ভাবে করুন।

লম্বা হওয়ার জন্য পুষ্টিকর খাবার

একজন মানুষের লম্বা হতে সাহায্য  করে সুষম খাবার। তাই শরীরের রোগপ্রতিরোধ বৃদ্ধি এবং লম্বা হওয়ার জন্য সঠিক খাদ্য গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। 

চলুন দেখে নেওয়া যাক লম্বা হওয়ার জন্য গুরুত্বপূর্ণ কিছু খাবার :

প্রোটিন: 

দেহের পরিমাণ অনুযায়ী প্রোটিন খেতে হবে। সাদা ফার্মের মুরগীর মাংস, মাছ ও দুগ্ধজাত খাবারে প্রচুর প্রোটিন থাকে। মাংস পেশী গঠনে এবং হাড্ডির ক্ষত পূরণ করতে সাহায্য করে।

কার্বোহাইড্রেট: 

প্রচুর পরিমাণে কার্বোহাইড্রেট খাওয়া জরুরি। যেমন – ভাত, আলু, কেক ইত্যাদি। তবে অতিরিক্ত মিষ্টি ও সোডা জাতীয় খাবার থেকে দূরে থাকতে হবে।

ক্যালসিয়াম:

প্রচুর ক্যালসিয়াম খেতে হবে যা সবুজ শাকসবজীতে পাওয়া যায়। দুধ এবং দইতেও প্রচুর ক্যালসিয়াম পাওয়া যায়।

সবধরনের অর্গানিক ফুড, ২০০+ আয়ুর্বেদ ঔষধ ও খেলার সামগ্রী ঘরে বসেই অর্ডার করুন হেলদি-স্পোর্টস শপ থেকে- https://shop.healthd-sports.com

জিংক:

যথেষ্ট পরিমাণে জিংক থেতে হবে। কুমড়া, ওয়েস্টার ও গম, ও চিনাবাদামে এ জিংক থাকে।

ভিডিওঃ দ্রুত লম্বা হওয়ার জন্য দারুন কিছু খাবার এবং ব্যায়াম। লম্বা হওয়ার সহজ উপায়

শেষকথা

সবাই চায় নিজের সৌন্দর্য কে একটু পারফেক্ট করে তুলতে। আর পরিমিত উচ্চতা একটি মানুষের সৌন্দর্য বৃদ্ধিতে সাহায্য করে। আশাকরি, আপনিও উপোরক্ত লম্বা হওয়ার উপায় ও ব্যায়াম এর মাধ্যমে নিজের উচ্চতা বৃদ্ধি করতে সক্ষম হবেন।

আপনার মনে কোন প্রশ্ন থাকলে এখানে করুন!

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top
Scroll to Top