লিচু ফুলের মধু চেনার উপায়

কোথায় পাবেন লিচু ফুলের মধু? জানুন এর বৈশিষ্ট্য, গুণাগুণ ও চেনার উপায়!

বাজারে যত প্রকার মধু পাওয়া যায় তার মধ্যে লিচু ফুলের মধু অন্যতম। ফুলের যাবতীয় মধুর মধ্যে লিচু ফুলের মধুকেই বিশেষজ্ঞরা সবচেয়ে পুষ্টিকর হিসেবে বিবেচনা করেন। তাছাড়া এটি সূলভ মূল্যে পাওয়া যায়। 

প্রাকৃতিক চাক কাটা মধুর তুলনায় এটি সূলভ মূল্যে পাওয়া গেলেও এর কার্যকারিতা প্রায় একই। তবে ভেজালমুক্ত মধু পেতে আপনাকে কিছু বিষয় জানতে হবে। 

লিচু ফুলের মধু চেনার উপায় ও ৬টি সহজাত গুণ 

মূলত লিচু ফুলের মধু সাধারণ লিচু ফ্লেভারের হয়। এটি ডার্ক কালার ধারণ করতে পারে আবার এর ঘনত্ব ভারিও হতে পারে। ভারি ঘনত্বের মধু ফেনা তৈরি করে না। চলুন লিচু ফুলের মধু সম্পর্কে আরো কিছু জানা যাক। 

  • প্রাকৃতিক খাঁটি মধুর মতোই লিচু ফুলের মধু দেখতে খানিকটা Light amber রঙের হয়। অর্থাৎ, হালকা হলুদ রঙের মতো। ক্ষেত্রবিশেষে এটি গাঢ় সবুজ রঙ ধারণ করতে পারে।
  • এটির ঘনত্ব কম বা বেশি উভয়ই হতে পারে।
  • ঘনত্ব পাতলা হলে এতে আপনি ফেনা দেখতে পাবেন। তবে ভারি ঘনত্বের লিচু ফুলের মধু ফেনা উৎপন্ন করে না। 
  • এতে আপনি লিচু ফলের ঘ্রাণ পেতে পারেন। মধু পুরোনো হবার সাথে সাথে এই ঘ্রাণ মিলিয়ে যায়। 
  • একটা সময় পর লিচু ফুলের মধুর আংশিক বা সম্পূর্ণ অংশ জমে যেতে পারে। 
  • মধু নিম্নমানের হলে অল্পকিছুদিন পরেই সামান্য তেতো ভাব অনুভূত হতে পারে। A grade মধুও তেতো হয় তবে তা দীর্ঘদিন পর। 

লিচু ফুলের মধু কেন খাবেন?

কোষ্ঠকাঠিন্য, অনিদ্রা, অম্বল, হজম, ও অরুচিভাব দূর করতে লিচু ফুলের মধু অত্যন্ত কার্যকরি। এছাড়া মস্তিষ্কের নিউরন আরো সমৃদ্ধ কর‍তে এবং ত্বকের উজ্জ্বলতা বাড়াতে লিচু ফুলের মধুর জুড়ি নেই। সেইসাথে পাকস্থলীর সুস্থলতায় ও ওজন কমাতে এই মধু গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে।

লিচু ফুলের মধু কোথায় পাবেন?

আপনার নিকটস্থ সুপারশপে লিচু ফুলের মধুর জার লক্ষ করতে পারেন। তবে সেগুলো একেবারেই  অর্গানিক কী না তা নিশ্চিতভাবে বলা যায় না। খাঁটি লিচু ফুলের মধু পেতে তাই আপনি হেলদি-স্পোর্টস শপ এ যোগাযোগ করতে পারেন। এটি একটি সেবামূলক প্রতিষ্ঠান যা আপনাকে সুলভ মূল্যে অর্গানিক মধু সরবরাহ করবে। 

লিচু ফুলের মধুর দাম 

ওজন, গ্রেড এবং স্থানভেদে লিচু ফুলের মধুর দামে ভিন্নতা আছে। তবে সবখানেই এটি ৬০০ থেকে ৭০০ টাকার মধ্যে পাওয়া যায়। হেলদি-স্পোর্টস শপ থেকে অর্ডার করলে আপনি নিম্নোক্ত দামে এটি পেতে পারেন। 

  • ১ কেজি – ৫৯০ টাকা
  • ৫০০ গ্রাম – ২৯৫ টাকা।

পরিশেষ 

লিচু ফুলের মধু প্রাকৃতিক মধুর তুলনায় একটু সাশ্রয়ী তবে হেলদি। তাহলে কেন আপনি এটি কিনবেন না? একদম খাঁটি মধু পেতে তাই এখনি অর্ডার করুন হেলদি-স্পোর্টস শপ থেকে!

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top
Scroll to Top