লেবুর উপকারিতা ও অপকারিতা

লেবুর উপকারিতা ও অপকারিতা নিয়ে ১৭ টিপস!

লেবুর উপকারিতা ও অপকারিতা : লেবু, দৈনন্দিন জীবনে কমবেশি সকলেই ব্যবহার করে থাকি। খাবারে স্বাদ বৃদ্ধি করা ছাড়াও লেবু প্রায় সকলেরই প্রিয়। লেবু দিয়ে আচারও তৈরি হয়। সৌন্দর্য বৃদ্ধিতে লেবুর উপকারিতা অতুলনীয়। আকারে ছোট হলেও পুষ্টিগুনে ভরপুর এই লেবুর উপকারিতা জানতে হলে পুরো আর্টিকেলটি পড়তে থাকুন।  

লেবুর উপকারিতা ও অপকারিতা

লেবুতে আছে ভিটামিন-সি, ই, এ, বি৬, সাইট্রিক এসিড, এ্যান্টি-অক্সিডেন্ট, আয়রন, ক্যালসিয়াম, পটাশিয়াম, ফলেট, নিয়াসিন, থায়ামিন, দস্তা, তামা, ম্যাগনেসিয়াম, কপার প্যানটোথেনিক এসিড ছাড়াও অনেক প্রোটিন। এই পুষ্টি উপাদান গুলি দেহের জন্য অত্যন্ত উপকারী। আসুন তাহলে লেবুর উপকারিতা ও অপকারিতা সম্পর্কে জেনে নিই। 

১. রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে 

লেবুতে রয়েছে প্রচুর পরিমাণ ভিটামিন সি, যা আমাদের দেহে রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে থাকে। এতে রয়েছে পেপটিন,খাদ্যআঁশ, সাইট্রিক এসিড, এ্যান্টিঅক্সিডেন্ট এবং এ্যান্টিব্যাক্টেরিয়ল এফেক্ট যা শরীরের জন্য অত্যন্ত উপকারী। 

২. উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণে রাখে

লেবু উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণে সহায়তা করে। কারণ লেবু রক্তে চর্বি জমতে দেয় না এবং  ব্যাড কোলেস্টেরল কমাতে সাহায্য করে ফলে  উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণে থাকে। লেবু পানির ক্ষতিকর দিক সমূহ জানুন।

৩. ক্যান্সার প্রতিরোধ করতে লেবুর উপকারিতা ও অপকারিতা

লেবুতে থাকা এ্যান্টিঅক্সিডেন্ট দেহে ক্যান্সার সৃষ্টিকারী কোষকে বাধা প্রদান করে। তাই নিয়মিত লেবু খাওয়ার ফলে স্টমাচ, ব্রেস্ট, প্রোস্টেট, মলদ্বার, জরায়ু, অগ্নাশয়, লিভার, হাড় ও কোলন ক্যান্সার হওয়ার আশংকা থাকে না। তাই খাদ্য তালিকায় প্রতিদিন লেবু রাখুন। 

৪. ওজন কমাতে সাহায্য করে 

লেবু অতিরিক্ত ওজন এবং মেদ কমাতে সাহায্য করে। হালকা কুসুম গরম পানির সাথে লেবুর রস মিশিয়ে খেলে মেদ কমে যায়। লেবু খাদ্যআঁশ সমৃদ্ধ, যা ক্ষুধা নিয়ন্ত্রণ করে। ফলে ওজন কমে। লেবু পানি খেয়ে ওজন কমানোর টিপস জেনে নিন!

৫. ঠান্ডা জনিত সমস্যা দূর করতে লেবুর উপকারিতা ও অপকারিতা

ঠান্ডা জনিত বিভিন্ন সমস্যা যেমন ঠান্ডা লাগা, সর্দি, কাশি, জ্বর, ব্রংকাইটিস, হাঁপানি ইত্যাদি রোগ সারতে লেবুর উপকারিতা রয়েছে। কারণ লেবুতে আছে ভিটামিন সি যা এন্টিসেপটিক এর কাজ করে ফলে ঠান্ডা জনিত সমস্যাগুলি দূর হয়। তাই প্রতিদিন লেবু খাওয়ার অভ্যাস গড়ে তুলুন। 

৬. দাঁত ও মাড়ি সুস্থ রাখতে লেবুর উপকারিতা ও অপকারিতা

লেবুতে থাকা ভিটামিন সি দাঁতের মাড়ির ক্ষয়রোধ করে দাঁত ও মাড়িকে সুস্থ এবং মজবুত রাখতে সাহায্য করে। নিয়মিত লেবু খেলে দাঁতের গড়া থেকে রক্ত পড়া, দাঁতের মাড়ি ফুলে, ইনফেকশন ইত্যাদি সমস্যা হতে মুক্তি দেয়। নিয়মিত লেবু খেলে দাঁতের হলদে ভাব দূর হয়। 

৭. ডায়াবেটিস নিয়ন্ত্রনে লেবুর উপকারিতা ও অপকারিতা

ডায়াবেটিস নিয়ন্ত্রণের জন্য লেবুর রস ও লেবুর খোসা দারুণ কার্যকর। লেবু রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণ করে ফলে ডায়াবেটিস নিয়ন্ত্রণে থাকে। তাই ডায়াবেটিস রোগীদের নিয়মিত লেবু খাওয়া উচিৎ।  

৮. কিডনির পাথর নিঃসরণ করে 

লেবু কিডনির পাথর অপসারণে সহায়তা করে। নিয়মিত লেবু খাওয়ার ফলে কিডনিতে পাথর হওয়ার আশঙ্কা থাকে না।

৯. গ্যাসের সমস্যা দূর করতে 

গ্যাসের সমস্যা দূর করতে লেবু বেশ কার্যকর। গরম পানির সাথে লেবুর রস ও মধু মিশিয়ে খেলে পরিপাক প্রক্রিয়া কার্যকর হয় এবং হজম শক্তি বৃদ্ধি পায়। ফলে গ্যাস্ট্রিকের সমস্যা দূর হয় এবং কোষ্ঠকাঠিন্য থেকে মুক্তি পাওয়া যায়। 

১০. চুলের যত্নে লেবু 

চুলের যত্নে লেবু বেশ উপকারী। লেবুর বীজ বেটে মাথায় লাগালে তাক পড়ার সমস্যা দূর হয়, চুলের গোড়া মজবুত হয় এবং চুল পড়া বন্ধ হয়। এছাড়াও শ্যাম্পু করার পর চুলে লেবু পানি দিলে তা কন্ডিশনার হিসেবে কাজ করে। 

১১. ত্বকের যত্নে লেবু 

 ত্বকের বিভিন্ন সমস্যা দূর করতে লেবুর উপকারিতা অতুলনীয়। ত্বকে ব্রন, ব্রনের দাগ, মেছতা, ত্বকের বলিরেখা ইত্যাদি দূর করে ত্বকের সৌন্দর্য বৃদ্ধি করে লেবু। কাঁচা দুধের সঙ্গে লেবুর রস মিশিয়ে ত্বকে লাগালে ত্বক উজ্জ্বল ও মসৃণ হয়।

১২. গর্ভবতী মায়েদের ক্ষেত্রে

গর্ভবতী নারীদের জন্য লেবু অত্যন্ত উপকারী। লেবু গর্ভবতীর শরীর ঠিক রাখার সাথে সাথে গর্ভের শিশুর অনেক উপকার করে। এতে থাকা ভিটামিন সি ও পটাশিয়াম শিশুর হাড়, মস্তিষ্ক এবং দেহের কোষ গঠন করে থাকে।

 সবধরনের অর্গানিক ফুড, ২০০+ আয়ুর্বেদ ঔষধ ও খেলার সামগ্রী ঘরে বসেই অর্ডার করুন হেলদি-স্পোর্টস শপ থেকে- https://shop.healthd-sports.com

১৩. পি এইচ মাত্রা নিয়ন্ত্রণে রাখে

শরীরে পিএইচ মাত্রা সঠিক নিয়ন্ত্রণে লেবু বিশেষ ভুমিকা পালন করে থাকে। লেবু অম্লীয় হওয়া সত্বেও শরীরে এসিডিটি তৈরি করে না। নিয়মিত লেবু+লবনপানি খেলে শরীরে পিএইচ মাত্রা নিয়ন্ত্রণে থাকে।  

১৪. হার্ট সুস্থ রাখতে 

লেবুতে রয়েছে ফ্লাভনয়েড যা হার্ট সুস্থ রাখতে কার্যকরী ভুমিকা পালন করে। এটা শরীরের রক্ত থেকে ফ্যাট ও গ্লুকোজ দূর করতে সাহায্য করে। ফলে হার্ট এট্যাকের ঝুঁকি থাকে না।  

মূলত লেবুর যেমন উপকারিতা আছে, তেমনি রয়েছে অপকারিতা। এখন জেনে নিন লেবুর অপকারিতা সম্পর্কে। 

ভিডিওঃ লেবু পানি খেয়ে ওজন কমানোর ৪টি ঘরোয়া টিপস জানুন।

লেবুর অপকারিতা 

লেবুর অপকারিতা আছে জানলে আপনার হয়তো বিশ্বাস কর‍তে কষ্ট হবে। কিন্তু এটা সত্যি যে ক্ষেত্রবিশেষে লেবু ক্ষতিকারক। 

  • পরিমাণের বেশি লেবু খাওয়ার ফলে হজমে বাধা সৃষ্টি হয় ফলে পেটের সমস্যা দেখা দেয়। অতিরিক্ত লেবুর রস দাঁতের ক্ষয় করে। ফলে দাঁত নষ্ট হয়ে যায়। 
  • অতিরিক্ত লেবু খেলে বুক জ্বালা এবং হাঁপানির সমস্যা হতে পারে এবং হাঁপানির লক্ষণগুলো বৃদ্ধি পেতে পারে। তাই হাঁপানি রোগীর পরিমাণ মতো লেবু খাওয়া উচিৎ। 
  • অতিরিক্ত লেবু কিডনিতে প্রসাবের মাত্রা বাড়িয়ে দেয়। তাই লেবুর উপকারিতা পেতে সঠিক পরিমাণে লেবু ব্যবহার করুন। 

শেষ কথা 

সবশেষে বলা যায় লেবু, আমাদের প্রাত্যহিক জীবনে একটি গুরুত্বপূর্ণ উপাদান। লেবুতে থাকা ভিটামিন ও বিভিন্ন পুষ্টি উপাদান গুলি  রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে। নানা রোগ হতে মুক্তি পেতে লেবুর উপকারিতা রয়েছে। তাই খাদ্য তালিকায় প্রতিদিন লেবু খাওয়ার অভ্যাস গড়ে তুলুন। 

আপনার মনে কোন প্রশ্ন থাকলে এখানে করুন!

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top
Scroll to Top