লো প্রেসার কেন হয়

লো প্রেসার কেন হয় ? লক্ষণ, ঝুঁকি, চিকিত্সা সহ এর সমাধান!

লো প্রেসার কেন হয় এর সমাধান – নিন্ম রক্তচাপ বা হাইপোটেনশন এমন একটি অবস্থা যেখানে সিস্টোলিক এবং ডায়াস্টোলিক চাপ যথাক্রমে ৯০ এবং ৬০ (মিমি এইচজি) এর নীচে নেমে আসে। রক্তচাপ সাধারণত পার্সার মিলিমিটারে পরিমাপ করা হয়, এবং সাধারণ রক্তচাপ সাধারণত ১২০/৮০ মিমি এইচজি থেকে কিছুটা কম হয়।

প্রেশার লো হলে করনীয় ভিডিও তে দেখতে এখানে ক্লিক করুন!

নিম্ন রক্তচাপ থাকা সর্বদা উদ্বেগ নয়; তবে দীর্ঘস্থায়ী হাইপোটেনশনের কারণে মস্তিষ্কে রক্ত ​​প্রবাহের অভাব দেখা দিতে পারে, মাথা ঘোরা , ব্ল্যাকআউট বা চেতনা হ্রাস পেতে পারে এবং গুরুতর ক্ষেত্রে প্রাণঘাতীও হতে পারে।

প্রায়শই, নিম্ন রক্তচাপ একটি আলাদা উদ্বেগের লক্ষণ, যেমন হার্টের ব্যাধি বা বার্ধক্যজনিত চিকিত্সা সম্পর্কিত পরিস্থিতিতে, এটি প্রাথমিক পর্যায়ে নিম্ন রক্তচাপের লক্ষণগুলিতে মনোযোগ দেওয়ার প্রয়োজন করে তোলে। তাহলে চলুন লো প্রেসার কেন হয় এবং লো প্রেসারের সমাধান সহ বিস্তারিত জেনে নি।

অরিজিনাল ব্লাড প্রেসার মেশিন কিনুন বিডিশপ থেকে!

Table of Contents

১) নিম্ন রক্তচাপের প্রকারগুলি

দেহের অবস্থানগত পার্থক্যের কারণে রক্তচাপ

রক্তচাপের এই ধরণ কে অর্থোস্ট্যাটিক হাইপোটেনশনও বলা হয় এবং হঠাৎ উঠে দাঁড়ালে রক্তচাপের অস্বাভাবিক হ্রাস থাকলে তা নির্ণয় করা হয়। যদি শুয়ে থাকা বা বসে থাকা কোনও ব্যক্তি যদি দাঁড়িয়ে থাকে এবং ভাব ভঙ্গি অনুসারে রক্তের প্রবাহ সামঞ্জস্য করতে অক্ষম হয়। তবে এটি মস্তিষ্কে পর্যাপ্ত রক্ত ​​সরবরাহের অভাব ঘটাতে পারে। যেমন মাথা ঘোরা বা রক্তচাপের মতো লক্ষণগুলির কারণ হয়।

>> ব্লাড প্রেসার মাপার নিয়ম । রক্তচাপের আগে ও পরে যা করণীয়!

নিউরোকার্ডিওজেনিক সিনকোপ

রক্তচাপের তীব্র উঠানামার কারণে চেতনা, কনসোশন এবং অন্যথায় অজ্ঞান, মস্তিষ্ক এবং হার্ট স্নায়ুতন্ত্র থেকে সঠিক সংকেত গ্রহণ না করার কারণে ঘটতে পারে।রক্তনালীগুলি রক্তচাপকে বজায় রাখতে অপসারণ বা সংকোচনে অক্ষম হয়ে পড়ে। এটি নিউরালি মিডিয়াটেড হাইপোটেনশন বা ভাসো-ভ্যাজাল সিনকোপ হিসাবেও পরিচিত।

পোস্টপ্রেন্ডিয়াল হাইপোটেনশন

‘প্র্যান্ডিয়াল’ খাবার গ্রহণকে বোঝায় এবং অনেক সময় বড় খাবার খাওয়ার ফলে লো প্রেশার হতে পারে। যেহেতু এই সময় হজম সিস্টেমে রক্ত ​​প্রবাহ বৃদ্ধি পায়, যার ফলে রক্তনালীগুলি শীতল হয়ে যায়। সাধারণত, হৃদপিণ্ড রক্তচাপ বজায় রাখার জন্য আরও রক্ত ​​পাম্প করে, তবে লো প্রেশারের লক্ষণগুলির মধ্যে এমনটি ঘটে না এবং পরিবর্তে ক্লান্তি এবং মাথা ঘোরা অনুভব হয়।

উচ্চ রক্তচাপ প্রশমক (পার্শ্ব প্রতিক্রিয়া মুক্ত) মেডিসিন কিনুন আমাদের শপ থেকে!

২) নিম্ন রক্তচাপ বা লো প্রেসারের কারণ কী?

লো প্রেসার কেন হয়

রক্তচাপ হ’ল জরুরী লক্ষণগুলির মধ্যে একটি যা নাড়ির হার, শ্বসনের হার এবং শরীরের তাপমাত্রার সাথে পৃথক স্বাস্থ্য নির্ধারণের জন্য গণনা করা হয়। রক্ত পরিশোধিত করার সময় এবং রক্ত ​​বহনকারী গ্যাসগুলি বিনিময় করার সময় হার্ট সংকোচনের সাথে প্রসারিত হওয়ার সাথে সাথে এটিতে চাপ তৈরি হয়।

রক্তনালী গুলির একটি অংশ রক্তকে হার্ট থেকে এবং শরীরের অন্যান্য অংশে বহন করে ও নির্দিষ্ট কারণে যদি রক্তের পরিমাণ পাম্প করা হয় তবে এটি হাইপোটেনশন তৈরি করে। যার ফলে পর্যাপ্ত অক্সিজেন এবং পুষ্টির অভাব দেখা দেয় । এমনকি লো প্রেশারের লক্ষণ গুলি যেমন সর্বদা সুস্পষ্ট হয় না, তেমনি অনেকের অতিরিক্ত স্বাস্থের কারণে হাইপোটেনশন হতে পারে। বেশ কয়েকটি লো প্রেশারের কারণ:

গর্ভাবস্থা:

লো প্রেসার কেন হয় এবং লো প্রেসারের সমাধান – গর্ভাবস্থায় রক্তচাপের ওঠানামা অস্বাভাবিক নয়, কারণ দেহের সংবহনতন্ত্রের প্রসার ঘটে এবং নির্দিষ্ট হরমোনের উত্পাদন পরিবর্তন হয়। লো ব্লাড প্রেসার এই সময়ে সাধারণ, প্রসবের পরপরই এটি স্বাভাবিক অবস্থায় ফিরে আসে।

হরমোন ভারসাম্যহীনতা:

এন্ডোক্রাইন সিস্টেম একটি সুস্থ শরীরে বেশ কয়েকটি সংকেত পদ্ধতিতে প্রভাব ফেলে এবং হরমোনের উত্পাদনে ভারসাম্যহীনতা রক্তচাপকে হ্রাস করতে পারে। লো প্রেশারের কারণ হিসাবে থাইরয়েড এবং ইনসুলিন অবস্থার প্রায়শই উল্লেখ করা হয়।

রক্তাল্পতা:

ভিটামিন বি -১২, আয়রন, ওমেগা ২ এবং ৩ ফ্যাটি অ্যাসিড এবং ফোলেটের মতো পুষ্টির ঘাটতির ফলে লাল রক্ত ​​কোষের উত্পাদন হ্রাস পেতে পারে। রক্তের পর্যাপ্ত অক্সিজেন বহন করার ক্ষমতাকে প্রভাবিত করে। একটি নিম্ন রক্তচাপ যুক্ত ডায়েট প্রায়শই কোনও উপসর্গের বিরুদ্ধে লড়াই করতে পরামর্শ দেওয়া হয়। আর বেশিরভাগ ক্ষেত্রে কার্যকরভাবে কাজ করে।

কিডনীর রোগ:

কিডনি রক্ত ​​প্রবাহকে সহায়তা করার জন্য পুষ্টি এবং পানির পর্যাপ্ত পরিমাণের ভারসাম্য বজায় রাখে। যাইহোক, কিডনিজনিত রোগের ফলে ডিহাইড্রেশন বা ওভারহাইড্রেশন হয় যার ফলে ইলেক্ট্রোলাইটের ভারসাম্যহীনতা এবং রক্তনালীগুলির সঙ্কোচনের কারণ হতে পারে রক্ত ​​প্রবাহকে বাধা দেয়।

অ্যানাফিল্যাক্সিস:

অ্যালার্জেনের একটি তীব্র প্রতিক্রিয়া হৃৎপিণ্ডকে অনিয়মিতভাবে প্রসারণ করে এবং রক্তের প্রবাহকে বাধা দিয়ে লো প্রেশারের দিকে নিয়ে যেতে পারে।

ওষুধের পার্শ্ব প্রতিক্রিয়া:

ওষুধের পার্শ্ব প্রতিক্রিয়ায় ও লো প্রেশার বা নিম্ন রলতচাপ হতে পারে। তবে ভয় পাওয়ার কিছু নেই। এটি তেমন মারাত্মক কিছু নয়।

৩) লো প্রেসার বা নিম্ন রক্তচাপের লক্ষণ

তীব্র না হলে নিম্ন রক্তচাপের প্রভাবগুলি অনেক ব্যক্তির লক্ষণ হিসাবে প্রকাশ পায় না। নিম্ন রক্তচাপের দীর্ঘস্থায়ী ভুক্তভোগীদের যদি অভিজ্ঞতা হয় তবে তাদের চিকিত্সা পরামর্শ নিতে হবে:

– হালকা মাথা ঘোরা

– বমি বমি ভাব

– দীর্ঘস্থায়ী ক্লান্তি

– ঠান্ডা ঘামযুক্ত ত্বক

– অগভীর এবং দ্রুত শ্বাস

– বিভ্রান্তি বা মানসিক অস্থিরতা

– জ্ঞান হারানো

– দুর্বল নাড়ি

৪) আপনি কি ঝুঁকিতে আছেন?

কিছু লোক বয়স, ওষুধ, নির্দিষ্ট হার্ট বা স্নায়বিক রোগ বা চিকিত্সার পদ্ধতিগুলির মতো কয়েকটি কারণে লো প্রেশারের ঝুঁকিতে পরিণত হয়। বাড়িতে যত্ন নেওয়ার পরেও বা ডায়েটে আপনার পরিবর্তন হওয়া সত্ত্বেও নিম্ন রক্তচাপের লক্ষণগুলি যদি পুনরাবৃত্তি থেকে থাকে তবে এটি হতে পারে:

বৃদ্ধ বয়স সম্পর্কিত জটিলতা: লো প্রেসার কেন হয়

এটি সাধারণত বোঝা যায় যে হার্টের পাশাপাশি নার্ভাস এবং এন্ডোক্রাইন সিস্টেমগুলি বয়সের সাথে দুর্বল হয়ে পড়ে। যদি এটি শরীরে প্রাণবন্তকে প্রভাবিত করে, নিম্ন রক্তচাপের বেশ কয়েকটি প্রভাব প্রত্যক্ষ করা যেতে পারে। যদি ব্যক্তির হৃদপিণ্ড, কিডনি বা লিভারের অসুস্থতার ইতিহাস থাকে বা পার্কিনসন রোগের লক্ষণ দেখায় তবে এগুলি আরও গভীরভাবে বিবেচনা করা দরকার। লো প্রেসার কেন হয় এবং লো প্রেসারের সমাধান

ওষুধ:

হাইপারটেনশন এবং হৃদরোগের জন্য প্রেসক্রিপশনগুলির মধ্যে যা আলফা বা বিটা ব্লকারগুলি অন্তর্ভুক্ত করে, বা কারভেডিলল, অ্যান্টিডিপ্রেসেন্ট ড্রাগ, বা ইরেক্টাইল ডিসঅংশান এর জন্য ড্রাগ হিসাবে সংমিশ্রণ কম রক্তচাপের কারণ হতে পারে। যদি আপনাকে এ জাতীয় কোনও ওষুধ দেওয়া হয়, তবে নিম্ন রক্তচাপের যে কোনও স্পষ্ট লক্ষণ যা দীর্ঘস্থায়ী হাইপোটেনশনের ইঙ্গিত হতে পারে। সে সম্পর্কে সচেতন থাকা ভাল।

অন্তর্নিহিত চিকিত্সা শর্ত:

হৃদরোগ, নিউরোলজিকাল ডিজিজ বা ক্ষতি, লিভার ডিজিজ এবং রেনাল ডিসফংশন সবই শরীরের মাধ্যমে রক্তের কার্যকর প্রবাহকে প্রভাবিত করতে ভূমিকা রাখতে পারে। আপনি যদি এই রোগী হন তবে প্রাসঙ্গিক লক্ষণগুলির জন্য নজর রাখা ভাল। লো প্রেসার কেন হয় এবং লো প্রেসারের সমাধান সহ

৫) নিম্ন রক্তচাপের নির্ণয় – লো প্রেসার কেন হয় ?

নাড়ির হার রক্তচাপের যে কোনও অস্বাভাবিকতার জন্যও একটি গুরুত্বপূর্ণ সূচক এবং কোনও ডাক্তার রক্তচাপ পরিমাপের পাশাপাশি বার বার আপনার নাড়িও পরিমাপ করতে পারে। নাড়ির একটি দ্রুত, অগভীর প্রহার হার্ট কে শরীরের মধ্যে পর্যাপ্ত রক্ত ​​পাম্প করতে অক্ষমতার ইঙ্গিত দিতে পারে।

কখনও কখনও, একটি ইলেক্ট্রোকার্ডিওগ্রাম হার্টের হারের সঠিক পরিমাপের জন্যও ব্যবহার করা যেতে পারে বা নিম্ন রক্তচাপের কোনও লক্ষণ বা প্রভাব নির্ধারণের জন্য রক্তে শর্করার পরীক্ষাও নির্ধারিত হতে পারে। একটি “টিল্ট-টেবিল টেস্ট” যা একটি টেবিলে শুয়ে থাকার সময় ভঙ্গিমা পরিবর্তনের অনুকরণ করে অর্থোস্ট্যাটিক হাইপোটেনশন পরীক্ষা করার জন্যও নির্ধারিত হতে পারে। লো প্রেসার কেন হয় এবং লো প্রেসারের সমাধান

রোগ নির্ণয় এই পরীক্ষাগুলির ফলাফলের উপর নির্ভর করে এবং এটি করা তুলনামূলক সহজ। কোনও ব্যক্তির নিম্ন রক্তচাপের লক্ষণ রয়েছে কিনা বা আরও স্বল্প-মেয়াদী ঘটনা রয়েছে কিনা তা নির্ধারণ করার সময় চিকিত্সার ইতিহাসও বিবেচনা করা হয়।

৬) লো প্রেসার কেন হয় – নিম্ন রক্তচাপের চিকিত্সা

অন্যান্য অবস্থার সাথে না থাকলে লো ব্লাড প্রেসার সাধারণত চিকিত্সা করা সহজ এবং এর জন্য খুব বেশি ওষুধের প্রয়োজন হয় না। প্রায়শই, নিম্ন রক্তচাপের ডায়েট নির্ধারিত হতে পারে, বা জীবনযাত্রায় পরিবর্তন জরুরি হতে পারে। সাধারণ সুপারিশগুলির মধ্যে রয়েছে:

  • বেশি পানি পান করুন
  • ডায়েটে সোডিয়াম বৃদ্ধি করুন
  • অ্যালকোহল পরিহার করুন
  • নিয়মিত ব্যায়াম করুন
  • কম কার্বোহাইড্রেট সহ, ঘন ঘন খাবার গ্রহণ করুন

৭) নিম্ন রক্তচাপের জন্য ডায়েট এবং পুষ্টি

জটিল কার্বোহাইড্রেট, মাছ, চর্বিযুক্ত মাংস, ফল এবং রান্না করা শাকসব্জী সহ ভারসাম্যযুক্ত খাবার হাইপোটেনশন প্রতিরোধে বেশ কার্যকর।

রক্তে শর্করার মাত্রা বজায় রাখতে পর্যাপ্ত পরিমাণে সোডিয়াম এবং পটাসিয়াম সরবরাহকারী একটি নিম্ন রক্তচাপ যুক্ত ডায়েট সাধারণত রোগীদের জন্য সুপারিশ করা হয়। প্রতিদিনের রান্নায় লবণের পরিমাণ বা সয়া সসের যোগ করা হ’ল একটি সাধারণ পরিবর্তন যা লো প্রেশারের প্রভাবগুলির সাথে লড়াই করে।

লো প্রেসার কেন হয়

১০) লো প্রেসার কেন হয় এবং লো প্রেসারের সমাধান সম্পর্কিত কিছু গুরুত্বপূর্ণ প্রশ্ন-

প্র: আমার নিম্ন রক্তচাপ আছে কিনা আমি কীভাবে জানতে পারি?

যদি আপনি নিম্নরূপে, নিম্ন রক্তচাপের কোনও লক্ষণ যেমন: ঘন ঘন ধড়ফড়ানি, অনিয়মিত শ্বাস প্রশ্বাস, চেতনা হ্রাসের উদাহরণ, ত্বক যা প্রায়শই ঠান্ডা এবং স্পর্শে সঙ্কুচিত হয়ে থাকে তবে আপনি নিম্ন রক্তচাপে ভুগতে পারেন। নিম্ন রক্তচাপের ডায়েট বা জীবনযাত্রার পরিবর্তনগুলি প্রয়োগ করার আগে আপনার ডাক্তারের সাথে যোগাযোগ করা ভাল।

প্র: আমার লো প্রেসার থাকলে আমার কী হতে পারে?
  • নিম্ন রক্তচাপের প্রভাবগুলি বেশ কয়েকটি এবং দীর্ঘস্থায়ী হাইপোটেনশনের ফলে রক্ত ​​মস্তিষ্কে বা দেহের অন্যান্য অংশগুলিতে অসাড়তা সৃষ্টি করতে, বা পর্যাপ্ত অক্সিজেন পরিবহন করতে অক্ষম হতে পারে। গুরুতর ক্ষেত্রে স্ট্রোক, চেতনা হ্রাস,কোমা, মৃত্যু পর্যন্ত হতে পারে।
প্র: নিম্ন রক্তচাপ বা লো প্রেসার রোধ করতে আমি কী করতে পারি?
  • ডায়েট এবং জীবনধারা সম্পর্কে সচেতনতা প্রতিরোধের দিকে অনেক বেশি এগিয়ে যেতে পারেন। শারীরিক চলাফেরার প্রতি মনোযোগীতা পোস্টরাল হাইপোটেনশনের কারণে উদাসীনতার ঘটনাগুলি হ্রাস করতে সহায়তা করবে। যদি ওষুধের কারণে হাইপোটেনশনের সন্দেহ হয় তবে নিম্ন রক্তচাপ যেমন দুর্বলতা এবং অবসন্নতার প্রভাবগুলি রোধ করতে বিকল্প হিসাবে আপনার ডাক্তারের কাছ থেকে পরামর্শ নেওয়া ভাল।
প্র: দীর্ঘস্থায়ী হাইপোটেনশনে আক্রান্ত ব্যক্তির আমি কীভাবে যত্ন করব?
  • ব্যায়ামের সময় তদারকি করা এবং নিম্ন রক্তচাপযুক্ত ডায়েট অনুসরণ করা নিম্ন রক্তচাপের রোগীর পক্ষে সহায়ক। এটি সাধারণত ছোট খাবার এবং একটি নির্দিষ্ট পরিমাণ দৈনিক ব্যায়াম সহ আরও শৃঙ্খলাবদ্ধ জীবনযাত্রার অনুসরণ করা উপযুক্ত।
প্র: লো প্রেসার কেন হয় ?
  • আপনার রক্তচাপ বিভিন্ন কারনে হতে পারে। এটি আপনার শরীরের অবস্থান, শ্বাসের ধরণ, স্ট্রেসের স্তর, শারীরিক ক্রিয়াকলাপ, আপনি কী খান বা পান করেন, এবং সময়ের উপর নির্ভর করে। নিম্ন রক্তচাপের কারণ হতে পারে এমন কয়েকটি প্রধান চিকিত্সা শর্ত:
  • গর্ভাবস্থা
  • হৃদপিণ্ডজনিত সমস্যা
  • এন্ডোক্রাইন সমস্যা
  • অতিরিক্ত রক্তক্ষরণ
  • পানিশূন্যতা
  • সেপ্টিসেমিয়া
  • তীব্র অ্যালার্জি প্রতিক্রিয়া
  • ডায়েটে পুষ্টির ঘাটতি
  • কিছু প্রতিষেধক
প্র: লো প্রেশার থাকলে কেমন অনুভূত হয়?
  • নিম্নলিখিত লক্ষণগুলি অনুভব করতে পারবেন:
  • মাথা ঘোরাত
  • অজ্ঞান
  • অতিরিক্ত তৃষ্ণা
  • দৈনন্দিন কাজকর্মে মনোনিবেশ করতে সমস্যা
  • ঝাপসা দৃষ্টি
  • ফ্যাকাশে, ঠান্ডা এবং ক্ল্যামি ত্বক
  • অগভীর শ্বাস
  • অলসতা
  • বিষণ্ণতা

যদি আপনি উপরে বর্ণিত কোনও লক্ষণ অনুভব করছেন, তবে আপনাকে যত তাড়াতাড়ি সম্ভব আপনার ডাক্তারের সাথে দেখা করতে হবে।

প্র: নিম্ন রক্তচাপ কি আপনাকে ক্লান্ত করে তোলে?
  • ক্লান্তি এবং অলসতা নিম্ন রক্তচাপের কয়েকটি প্রধান লক্ষণ। 8 থেকে 9 ঘন্টা অবধি ভাল রাত্রে ঘুমানোর পরেও যখন আপনি খুব ক্লান্ত বোধ করেন তখন এটি নিম্ন রক্তচাপের একটি বড় ইঙ্গিত। অন্যান্য প্রধান লক্ষণগুলির মধ্যে ঝাপসা দৃষ্টি, মাথাব্যথা , বমি বমি ভাব, দুর্বল বোধ হওয়া এবং অগভীর শ্বাস-প্রশ্বাসের ধরণগুলি অন্তর্ভুক্ত।
প্র: নিম্ন রক্তচাপের সর্বোত্তম চিকিত্সা কোনটি?
  • আমাদের বর্তমান জীবনযাত্রার জন্য, নিম্ন রক্তচাপের সর্বোত্তম চিকিত্সার জন্য আপনার মন এবং শরীরকে শিথিল করা উচিত। সাধারণত নিম্ন রক্তচাপ ক্লান্তি, শারীরিক চাপ এবং উদ্বেগ দ্বারা উদ্দীপিত হয়, তাই আপনার চাপটি থামানোর সর্বোত্তম উপায় হ’ল ধ্যান, যোগব্যায়াম, নিরবচ্ছিন্ন ঘুম, ধূমপান বন্ধ করা, প্রচুর পরিমাণে জল পান করা, নিয়মিত পরিশ্রম।

আপনার মনে কোন প্রশ্ন থাকলে এখানে ক্লিক করুন!

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top
Scroll to Top