শ্বেতী রোগ থেকে মুক্তির উপায় জেনে নিন!

শ্বেতী রোগ থেকে মুক্তির উপায় – শ্বেতী রোগ সম্পর্কে আমরা কমবেশি সকলেই পরিচিত। হাজার হাজার মানুষ এ রোগে ভুগছেন। শ্বেতী রোগে আক্রান্ত হয়ে বছরের পর বছর বয়ে চলেছেন ত্বকে অস্বাভাবিক এক আবরণ নিয়ে। আসুন তাহলে জানা যাক শ্বেতী রোগ থেকে মুক্তির উপায় হিসেবে আমরা কী কী পদক্ষেপ নিতে পারি। 

শ্বেতী রোগ কি 

একটি অদ্ভুত রোগ হলো শ্বেতী। তবে ত্বকের এই রোগটি মোটেও ভয়াবহ বা আতঙ্কের নয়। 

শ্বেতী রোগ থেকে মুক্তির উপায়

শ্বেতী রোগে আক্রান্ত রোগী কে দেখে অনেকেই বিষ্মিত হোন। কারণ এ রোগে আক্রান্ত ব্যক্তির ত্বকে অস্বাভাবিকভাবে সাদা আবরণ পড়ে। এবং রোগীকে স্বাভাবিকের তুলনায় অতিরিক্ত ফরসা দেখায়। ফলে এই রোগে আক্রান্ত রোগীরা অবসাদে ভোগেন। 

অনেকে এ রোগ ছোঁয়াচে মনে করেন। কিন্তু আসলে এটি ছোঁয়াচে কোনো রোগ নয়। 

শ্বেতী রোগ ছেলে-মেয়ে উভয়েরই যেকোনো বয়সে হতে পারে। এবং ত্বকের বিভিন্ন স্থান থেকে ছড়িয়ে পড়ে এই রোগটি পুরো শরীরে বিস্তার করতে পারে। এই রোগটি সম্পর্কে সঠিক ধারণা না থাকায় শ্বেতী রোগে আক্রান্ত রোগীকে অনেকেই হেয় করে থাকেন। এবং অনেকে অনেকসময় ভুল সিদ্ধান্ত নিয়ে ভোগান্তির শিকার হয়। তাই সকলের এই রোগ এবং শ্বেতী রোগ থেকে মুক্তির উপায় সম্পর্কে বিস্তারিত জানা উচিত। 

শ্বেতী রোগ হওয়ার কারণ 

মূলত শ্বেতী হলো একটি চর্ম রোগ। ত্বকে বিদ্যমান মেলানিন পদার্থের ভারসাম্য নষ্ট হলে এর ক্রিয়াকলাপে বাঁধার সৃষ্টি হয়। ফলে দেহের বিভিন্ন স্থানে ছোট ছোট সাদা ছোপ হয়ে শ্বেতী রোগের জন্ম হয়। একে অনেকে ধবলরোগও বলে থাকেন। 

শ্বেতী রোগ বংশগত কারণেও হতে পারে। গবেষণায় দেখা গেছে, শতকরা ৩০ জনের শ্বেতী হয় বংশগত ধারায় আর ৭০ জনের হয় মেলানিনের কারণে। শ্বেতী হলো এক ধরনের অটো ইমিউন ডিজিজ। কিছু ঘরোয়া পদ্ধতি আছে যা শ্বেতী রোগ থেকে মুক্তি দিতে অত্যন্ত কার্যকর। 

ভিডিওঃ মুখের দুর্গন্ধ দূর করার কার্যকারি উপায় সমূহ জানুন।

শ্বেতী রোগ থেকে মুক্তির উপায় 

প্রাথমিক অবস্থায় শ্বেতী রোগ ঘরোয়া কিছু উপায়ে সারিয়ে তোলা সম্ভব। জেনে নিন করনীয়-

তামার পাত্রের পানি 

শ্বেতী রোগ থেকে মুক্তির অন্যতম উপায় হলো তামার পাত্র থেকে পানি পান করা। কারণ তামার পাত্রের পানি দেহে মেলানিন তৈরী করে যা ত্বকের সাদা ছোপ দূর করতে সাহায্য করে। 

আখরোট 

শ্বেতীর সমস্যা সমাধানে আখরোট গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। তাই প্রতিদিন আখরোট খান। কারণ শ্বেতীর মোকাবেলা করতে আখরোট বেশ সহায়তা করে। 

ভালো ফল পেতে আখরোট খাওয়ার পাশাপাশি আখরোট গুড়ো করে পানি মিশিয়ে পেষ্ট তৈরী করুণ এবং আক্রান্ত স্থানে দিনে ৩ থেকে ৪ বার লাগিয়ে ২০ মিনিট পর ধুয়ে ফেলুন। 

তুলসি পাতা 

তুলসীপাতা শ্বেতী রোগ থেকে মুক্তির উপায় গুলোর মধ্যে অন্যতম। কারণ এতে আছে এ্যান্টি-এজিং এবং এ্যান্টি-ভাইরাল যা ত্বকে মেলানিন উৎপাদনে সাহায্য করে। তাই তুলসীপাতার রসের সাথে লেবুর রস মিশিয়ে শ্বেতী আক্রান্ত স্থানে লাগাতে পারেন। 

লাল মাটি

শ্বেতী রোগ দূর করতে লাল মাটি অত্যন্ত কার্যকর। কারণ লাল মাটি মূলত তামা সমৃদ্ধ। ১ টেবিল চামচ আদার রসের সাথে ২টেবিল চামচ লাল মাটি মিশিয়ে পেষ্ট তৈরী করুন। এরপর শ্বেতী ত্বকে মিশ্রণটি লাগান। আদার রস শ্বেতী আক্রান্ত ত্বকে রক্ত প্রবাহে সাহায্য করে। 

পাকা পেঁপে

পাকা পেঁপে যেমন স্বাস্থ্যকর ও সুস্বাদু তেমনি শ্বেতী দূর করতেও অত্যন্ত উপকারী। শ্বেতী আক্রান্ত স্থানে পেঁপের টুকরো ঘসুন। ত্বকের হারিয়ে যাওয়া মেলানিন পুনরায় তৈরী করতে প্রতিদিন পেঁপের জুস পান করুন। 

এলোভেরা জেল

এলোভেরা এ্যান্টি-অক্সিডেন্ট সমৃদ্ধ। এছাড়াও এতে রয়েছে ভিটামিন এ, সি, বি১২, ক্যালসিয়াম, ক্রোমিয়াম, ফলিক এসিড এবং জিঙ্ক। এলোভেরার এই সমস্ত উপাদান ত্বকের বর্ন ফিরিয়ে আনতে সাহায্য করে। শ্বেতী দূর করতে এলোভেরা অত্যন্ত উপকারী। 

হলুদের গুড়া

শ্বেতী রোগ নিরাময়ে হলুদের গুড়া বেশ কার্যকরী উপাদান। হলুদের গুড়া সরিষার তেলের সঙ্গে মিশিয়ে শ্বেতী স্থানে লাগিয়ে রাখুন। ৩০মিনিট পর ধুয়ে ফেলুন। ভাল ফল পেতে মিশ্রণ টি দিনে দুই বার লাগান।

আপনার মনে কোন প্রশ্ন থাকলে এখানে করুন!

শেষ কথা

ঘরোয়া উপায় গুলি শ্বেতী রোগ থেকে মুক্তির উপায় হিসেবে বেশ কার্যকর। তবুও, শ্বেতী রোগে আক্রান্ত রোগী কোন কিছু করার আগে ডাক্তারের পরামর্শ নিন এবং চিকিৎসা গ্রহণ করুন।

সবধরনের অর্গানিক ফুড, ২০০+ আয়ুর্বেদ ঔষধ ও খেলার সামগ্রী ঘরে বসেই অর্ডার করুন  আমাদের শপ থেকেhttps://shop.healthd-sports.com

স্বাস্থ্য বিষয়ক আরও পরামর্শ পড়ুন…

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top
Scroll to Top