শ্রীলঙ্কা বনাম অস্ট্রেলিয়া

পাচঁ ম্যাচ সিরিজের প্রথম টি-টোয়েন্টিতে শ্রীলঙ্কাকে ২০ রানে হারিয়ে সিরিজে ১-০ তে এগিয়ে গেলো অস্ট্রেলিয়া!

সিডনি ক্রিকেট মাঠে সিরিজের প্রথম ম্যাচে টস জিতে বোলিংয়ের সিদ্ধান্ত নেন শ্রীলঙ্কা অধিনায়ক দাসুন শানাকা। অস্ট্রেলিয়া অধিনায়ক অ্যারন ফিঞ্চ জানান যে, এই ম্যাচের মধ্য দিয়ে অস্ট্রেলিয়া দলে অভিষেক হতে যাচ্ছে ব্যাটসম্যান জস ইংগ্লিস। সতীর্থ মার্কাস স্টইনিস থেকে অভিষেক ক্যাপ নেন এই অজি ব্যাটসম্যান।

শ্রীলঙ্কা একাদশ : দাসুন শানাকা (অধিনায়ক), পাত্তুম নিসানকা, দানুশকা গুনাথিলাকা, চারিথ আসালাঙ্কা, দীনেশ চান্ডিমাল, চামিকা করুণারত্নে, ওয়ানিন্দু হাসারাঙ্গা, বিনুরা ফার্নান্দো, মাহেশ থিকসানা, দুসমান্থা চামিরা, অাভিশকা ফার্নান্দো।

অস্ট্রেলিয়া একাদশ : অ্যারন ফিঞ্চ (অধিনায়ক), গ্লেন ম্যাক্সওয়েল, মিচেল স্টার্ক, অ্যাডাম জাম্পা, বেন ম্যাকডারমুট, জস ইংগ্লিস, মার্কাস স্টইনিস, স্টিভেন স্মিথ, ম্যাথিউ ওয়েড, প্যাট কমিন্স, জস হ্যাজলউড।

১ম ইনিংস :

টস হেরে ব্যাটিং করতে দলের দুই ওপেনার অধিনায়ক অ্যারন ফিঞ্চ এবং বেন ম্যাকডারমুট একটা ভালো শুরুর আভাস দিলেও ইনিংসের ৫ম ওভারে অধিনায়ক অ্যারন ফিঞ্চ ১২ বলে ৮ রান করে সাজ ঘরে ফিরেন। তারপর, আরেক ওপেনার বেন ম্যাকডারমুট দলে সদ্য অভিষেক হওয়া জস ইংগ্লিসের সাথে ৫০ রানের জুটি করে জস ইংগ্লিস ১৮ বলে ২৩ রান করে আউট হলে দলের আরেক অভিজ্ঞ অলরাউন্ডার গ্লেন ম্যাক্সওয়েলও বেশিক্ষণ মাঠে টিকে থাকতে পারেননি। 

কিন্তু, অস্ট্রেলিয়ার হয়ে নিজের টি-টোয়েন্টি ক্যারিয়ারের প্রথম অর্ধ শতক তুলে নেন বেন ম্যাকডারমুট। এরপর, নিয়মিত বিরতিতে স্টিভেন স্মিথ, বেন ম্যাকডারমুট, ম্যাথিউ ওয়েড, মিচেল স্টার্ক এবং প্যাট কমিন্স-রা আউট হতে থাকলে মার্কাস স্টইনিসের ১৭ বলে ৩০ রানের ছোট ক্যামিও ইনিংসের উপর ভর করে ৯ উইকেট হারিয়ে শ্রীলঙ্কাকে ১৫০ রানের টার্গেট দেয় স্বাগতিকরা। 

অজিদের হয়ে সর্বোচ্চ ৪১ বলে ৫৩ রানের ইনিংস খেলেন বেন ম্যাকডারমুট। লঙ্কানদের হয়ে ৪ ওভার করে ৩৮ রান দিয়ে সর্বোচ্চ ৩ উইকেট শিকার করেন ওয়ানিন্দু হাসারাঙ্গা।

২য় ইনিংস :

১৫০ রানের মাঝারি লক্ষ্য তাড়া করতে নেমে শুরুতেই ধাক্কা খায় সফরকারীরা। ইনিংসের ২য় ওভারেই ওপেনার দানুশকা গুনাথিলাকা মাত্র ১ রান করে আউট হলে দলের আরেক ব্যাটসম্যান আভিশকা ফার্নান্দোও মাত্র ৬ রান করে সাজ ঘরে বসে ফিরেন। পাওয়ার-প্লের ৬ ওভার শেষে লঙ্কানদের সংগ্রহ দাঁড়ায় ২ উইকেটের ব্যবধানে ৩০ রান। 

তারপর, শ্রীলঙ্কার রানের হাল ধরেন দলের আরেক ওপেনার পাত্তুম নিসানকা এবং চারিথ আসালাঙ্কা। দুই জনে মিলে লঙ্কানদের রানের চাকা সচল রাখলেও ইনিংসের ১১তম ওভারে ৩৭ বলে ৩৬ রান করে পাত্তুম নিসানকা এবং ১৯ বলে ১৬ রান করে চারিথ আসালাঙ্কা দুই জনই অ্যাডাম জাম্পার শিকার হন। এরপর, দলের অলরাউন্ডার ওয়ানিন্দু হাসারাঙ্গাও ১৫তম ওভারে আউট হওয়ার পর মাঠে বৃষ্টি হানা দেয়। 

ম্যাচ কিছুক্ষণ বন্ধ রাখা হয় এবং খেলা পুনরায় চালু করে ২০ ওভারের পরিবর্তে ১৯ ওভারে খেলার সিদ্ধান্ত নেন আম্পায়াররা। ডিএলএস মেথডে টার্গেট হয় ১৪৩ রান। খেলা পুনরায় শুরু হলে নিয়মিত বিরতিতে দলের অধিনায়ক দাসুন শানাকা, চামিকা করুণারত্নে এবং দুসমান্থা চামিরা আউট হতে থাকলে ৮ উইকেট হারিয়ে ১৯ ওভার শেষে ১২২ রান সংগ্রহ করে লঙ্কানরা। ফলে, ডিএলএস মেথডে সিরিজের প্রথম টি-টোয়েন্টিতে লঙ্কানদেরকে ২০ রানে হারিয়ে সিরিজের প্রথম ম্যাচে জয় তুলে নেয় অস্ট্রেলিয়া। অজিদের হয়ে সর্বোচ্চ ৪ ওভার করে মাত্র ১২ রান ৪ উইকেট শিকার করেন জস হ্যাজলউড।

সবধরনের অর্গানিক ফুড, ২০০+ আয়ুর্বেদ ঔষধ ও খেলার সামগ্রী ঘরে বসেই অর্ডার করুন হেলদি-স্পোর্টস শপ থেকে- https://shop.healthd-sports.com

ম্যান অফ দ্যা ম্যাচ : অ্যাডাম জাম্পা [৩/১৮ (৪)]

অস্ট্রেলিয়া : ১৪৯/৯ (২০ ওভার)

বেন ম্যাকডারমুট ৫৩ (৪১) ; মার্কাস স্টইনিস ৩০ (১৭)

ওয়ানিন্দু হাসারাঙ্গা ৩/৩৮ (৪ ওভার) ; বিনুরা ফার্নান্দো ২/১২ (৪ ওভার) 

শ্রীলঙ্কা : ১২২/৮ (১৯ ওভার) [ডিএলএস মেথড]

পাত্তুম নিসানকা ৩৬ (৩৭) ; দীনেশ চান্ডিমাল ২৫ (১৬)

জস হ্যাজলউড ৪/১২ (৪ ওভার) ; অ্যাডাম জাম্পা ৩/১৮ (৪ ওভার)

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top
Scroll to Top