সজনে পাতার উপকারিতা

সজনে পাতার ১২টি উপকারিতা জেনে নিন!

সজনে পাতার উপকারিতা – সজনে গাছ আমাদের কাছে অতি পরিচিত একটি গাছ। এই গাছের পাতা ও ডাটা ভেষজ উদ্ভিদ ও খাদ্য হিসেবে অতি প্রচলিত। সজনে পাতার চেয়ে সজনে ডাটার জনপ্রিয়তাই বেশি। তবে অনেকেই জানে না সজনে পাতায় অধিক পরিমাণে ভিটামিন ও মিনারেল রয়েছে।

তাই সজনে পাতার উপকারিতা জানতে প্রবন্ধটি পড়তে থাকুন শেষ অব্দি। 

সজনে পাতার ১২টি উপকারিতা

প্রকৃতিতে এমন কিছু উপাদান আছে যা খেলে আমরা বিভিন্ন রোগ থেকে মুক্তি পায়। এমনই একটি উপাদান হলো সজনে পাতা। 

সজনে পাতা প্রচুর ভিটামিন, মিনারেল এবং খনিজ পদার্থের একটা বড় উৎস। নীচে সজনে পাতার উপকারিতাগুলো ক্রমান্বয়ে তুলে ধরা হলো।  

রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে

সজনে পাতায় রয়েছে প্রচুর পরিমাণ ভিটামিন, মিনারেল, কার্বোহাইড্রেট এবং অ্যামাইনো এসিড। এতে থাকা ভিটামিন সি এন্টিঅক্সিডেন্ট হিসেবে কাজ করে। এই এন্টিঅক্সিডেন্ট আমাদের দেহে রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে শরীর কে শক্তিশালী করে তোলে। 

হজম ক্ষমতা ও পেটের সমস্যা দূর করে 

সজনে পাতা হজম শক্তি বৃদ্ধি করে থাকে। পেটের বিভিন্ন সমস্যা যেমন গ্যাস্টিক,বদহজম এবং পেটের ব্যথাসহ যেকোনো ব্যথা দূর করতে সজনে পাতার তৈরী তরকারি খেয়ে নিন পেটের গোলমাল দূর হয়ে যাবে। 

উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণে 

উচ্চ রক্তচাপ রোগীদের জন্য সজনের পাতা বেশ উপকারী। কারণ সজনে পাতা দেহে কোলেস্টেরল নিয়ন্ত্রণ করে থাকে। এছাড়াও উচ্চ রক্তচাপের চিকিৎসায় সজনে পাতা বেশ গুরুত্বপূর্ণ।  

রক্ত সল্পতায় 

সজনে পাতা রক্ত সল্পতায় বিশেষ ভুমিকা রাখে। শরীরে রক্ত শুন্যতা দেখা দিলে সজনে ডাটা ও পাতার সবজি বেশ কিছু দিন নিয়মিত খেলে শরীরে রক্ত হয়। ফলে রক্ত সল্পতা দূর হয়।

বসন্ত রোগ নিরাময়ে 

বসন্ত রোগ নিরাময়ে সজনে যথেষ্ট কার্যকর। সজনে ডাটা ও পাতা রান্না করে খেলে জল বসন্ত এবং গুটি বসন্ত হওয়ার আশঙ্কা থাকে না। 

মুখের রুচি বৃদ্ধি করে 

মুখের রুচি বাড়াতে সজনে পাতার উপকারিতা অতুলনীয়। অনেক সময় জ্বর বা অন্যান্য অসুখের পর খাবার প্রতি রুচি থাকে না। এক্ষেত্রে সজনে সজনে পাতা রান্না করে খেলে মুখে রুচি ফিরে আসে। 

দাঁত ও মাড়ি সুস্থ রাখতে 

অনেকেই দাঁতের সমস্যায় ভুগে থাকেন। যেমন দাঁতের মাড়ি ব্যথা,মাড়ি দিয়ে রক্ত পড়া, মাড়ি ফুলে যাওয়া ইত্যাদি সমস্যার সমাধান রয়েছে সজনে পাতায়। নিয়মিত সজনে ডাটা বা সজনে পাতার সবজি খেলে দাঁতের সকল সমস্যা থেকে সহজেই মুক্তি পাবেন। 

হাড় মজবুত করে 

সজনে পাতা সুস্থ ও শক্তিশালী হাড়ের জন্য অত্যন্ত উপকারী। কারণ সজনে পাতায় রয়েছে প্রচুর পরিমাণ ভিটামিন সি, আয়রন,ক্যালসিয়াম এবং অন্যান্য খনিজ পদার্থ যা হাড়কে শক্ত ও মজবুত করে তোলে।  

ঠান্ডা জনিত সমস্যা দূর করতে 

ঠান্ডা জনিত বিভিন্ন সমস্যা যেমন ঠান্ডা লাগা, জ্বর, সর্দি, কাশি, এ্যাজমা ইত্যাদি সমস্যা দূর করতে সজনে পাতা বিশেষ ভুমিকা পালন করে থাকে। এসকল সমস্যা দূর করতে সজনে পাতার ভর্তা অথবা স্যুপ করে খেতে পারেন। 

ডায়াবেটিস নিয়ন্ত্রণে

ডায়াবেটিস রোগীদের ক্ষেত্রে সজনে ডাটা ও পাতা দুটোই উপকারী। সজনে পাতা শরীরে চিনির মাত্রা সঠিক নিয়ন্ত্রণে রেখে ডায়াবেটিসের বিরুদ্ধে লড়তে সাহায্য করে। তাই ডায়াবেটিস রোগীদে সজনে সবজি খাওয়া উচিত। 

শ্বাসকষ্ট কমায়

বর্তমানে শ্বাসকষ্ট সাধারন সমস্যা হয়ে দাড়িয়েছে। অনেকেই শ্বাসকষ্টে ভুগে থাকেন। সজনে ডাটা ও পাতায় রয়েছে প্রদাহ-বিরোধী এন্টিঅক্সিডেন্ট ভিটামিন সি,যা এলার্জি প্রতিরোধ করে। ফলে এলার্জির কারণে যে শ্বাসকষ্ট হয় তা সজনে ডাটা ও পাতা খাওয়ার ফলে দূর হয়। 

কোষ্ঠকাঠিন্য দূর করতে 

পেটের জাবতীয় সমস্যা দূর করে থাকে সজনে পাতা। সজনে ডাটা তরকারি করে খেলে এবং সজনে পাতার ভর্তা বা সজনে পাতার শাক রান্না করে খেলেও কোষ্ঠকাঠিন্য দূর হয়। সজনে পাতার উপকারিতা ছাড়াও এ পাতায় রয়েছে নানা ঔষধি গুণ যা ঘরোয়া সমস্যা গুলি দূর করে থাকে।  

ভিডিওঃ আমের পুষ্টিগুন সহ জানুন আম খেলে কি ওজন বাড়ে?

সজনে পাতার আরো অন্যান্য উপকারিতা 

সজনে পাতায় রয়েছে ব্যাক্টেরিয়া ধ্বংস করার ক্ষমতা। সজনে পাতা বেটে ফোঁড়ার ওপর লাগিয়ে দিলে ফোঁড়া পেকে ফেটে যায়। অনেকের মাথায় খুশকির সমস্যা থাকে। খুশকি দূর করতে সজনে পাতার রস অত্যন্ত উপকারী। সজনে পাতায় রয়েছে দুধ, কমলা, গাজর এবং কলার চেয়ে অনেক বেশি পুষ্টি। 

এছাড়াও ত্বকের যত্নে সজনে পাতা বেশ উপকারী। ত্বকের বিভিন্ন সমস্যা যেমন ব্রন, ব্রন থেকে হওয়া দাগ, ছুলি, মেছতা, বলিরেখা ইত্যাদি সমস্যা দূর করে ত্বককে উজ্জ্বল করে তোলে সজনে পাতা। যেহেতু সজনে পাতায় অনেক গুলি পুষ্টি উপাদান একত্রে রয়েছে তাই এ পাতাকে পৃথিবীর সবচেয়ে পুষ্টিকর হার্ব বলা হয়।

সবধরনের অর্গানিক ফুড, ২০০+ আয়ুর্বেদ ঔষধ ও খেলার সামগ্রী ঘরে বসেই অর্ডার করুন  আমাদের শপ থেকে- https://shop.healthd-sports.com

শেষ কথা

সব শেষে বলা যায়, সজনে ডাটা বা সজনে  পাতা শুধু খেতেই সুস্বাদু তা নয় এটি স্বাস্থ্য সুরক্ষার কাজেও বেশ প্রয়োজনীয়। সহজলভ্য এই সজনে পাতার উপকারিতা যেকোনো ছোটখাটো ঘরোয়া সমস্যা নির্মুল করতে দারুণভাবে সাহায্য করে থাকে। 

আপনার মনে কোন প্রশ্ন থাকলে এখানে করুন!

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top
Scroll to Top